শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাউৎসবমুখর পরিবেশে রোহিঙ্গাদের ঈদ উদযাপন

উৎসবমুখর পরিবেশে রোহিঙ্গাদের ঈদ উদযাপন

কায়সার হামিদ মানিক: উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপন করছেন মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। একযোগে সহস্রাধিক অস্থায়ী মসজিদে ঈদের নামাজ আদায় করেন তারা। পূর্ণ মর্যাদায় স্বদেশে ফেরত যাবার আকুতি জানিয়ে বিশেষ মোনাজাত করেন তারা।
ঈদে উৎসবমুখর কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩০টি রোহিঙ্গা আশ্রয় শিবির। আনন্দ ও উৎসবের মধ্য দিয়ে বাংলাদেশে পালন করছে ঈদুল ফিতর। তবে রোহিঙ্গাদের চোখে মুখে দেশ ছেড়ে আসার বেদনা যেমন ছিল তেমন ছিল আশ্রয় নেয়া ভিন্ন দেশে স্বাধীনভাবে ধর্মীয় উৎসব পালনের আনন্দ।
প্রশাসনের নির্দেশ অনুযায়ী ক্যাম্পের অস্থায়ী মসজিদগুলোতে একযোগে আদায় হয় ঈদের জামাত। নামাজ শেষে আয়োজিত মোনাজাতে ছিল মিয়ানমার সরকারের হাতে রোহিঙ্গাদের নির্যাতনের করুন আর্তনাদ। আর পূর্ণ নাগরিক মর্যাদায় নিজ দেশে ফেরত যাবার আকুতি।
তবে ঈদে আশ্রয় শিবিরে সবচেয়ে বেশি আনন্দে মেতেছিল রোহিঙ্গা শিশুরা।
সব ধরণের সহায়তা পাওয়ায় রোহিঙ্গারা সুন্দর ও উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপন করছে বলে জানালেন আশ্রয় শিবিরের ক্যাম্প ইনচার্জ।
কক্সবাজার উখিয়া কুতুপালং আশ্রয় শিবিরের ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম বলেন, ঈদ উৎসবের সকল পণ্য আমরা তাদের কাছে পৌঁছেছি। তারা তাদের প্রয়োজনীয় পণ্য কিনে নিতে পারছে।
মিয়ানমার বাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা ১১ লাখের অধিক রোহিঙ্গার বসবাস এখন বাংলাদেশে। মানবিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সরকার তাদের সব রকম সহায়তা দিয়ে আসছে। ফলে উৎসব ও আনন্দে ঈদ উদযাপন করছে এসব রোহিঙ্গা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments