শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় গোখামারে এখন গরুগুলোকে দেওয়া হচ্ছে জোরালো যোগান

উল্লাপাড়ায় গোখামারে এখন গরুগুলোকে দেওয়া হচ্ছে জোরালো যোগান

সাহারুল হক সাচ্চু: কোরবানী ঈদের আর বেশি দেরী নেই। হাতে গোনা ৪১ দিন বাকী আছে। এ বছরেও উল্লাপাড়ার বিভিন্ন গ্রামে কোরবানী ঈদকে টার্গেট করে খামারী ও গৃহস্থ পরিবারগুলো দেশি ষাড় গরু বেশি পালন করেছে। স্থানীয় প্রাণীসম্পদ অধিদপ্তরের তথ্যে, গোটা উপজেলায় কোরবানী ঈদ সামনে বিক্রি হবে এমন ১৫ হাজার ৯০টি গরু পালন চলছে। এখন খামারী ও গৃহস্থেরা ঈদ সামনে পালিত গরু গুলোর পিছনে খাদ্যের জোরালো যোগান দিচ্ছে। এদিকে গত ক’বছরের তুলনায় উল্লাপাড়ায় এবারে গরু পালনকারীদের সংখ্যা কম এবং লালন পালনে অনেক বেশি টাকা খরচ পড়ছে। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বিভিন্ন গ্রামে গত বছর চারেক হলো গোখামার ও গৃহস্থরা দেশি জাতের ষাড় গরু বেশি পালন করছে। এ বছরেও তাই হয়েছে। বিভিন্ন গ্রামে ব্যাক্তি পর্যায়ে গোখামার করা হয়েছে। স্থানীয় প্রাণীসম্পদ অধিদপ্তরের তথ্যে গোটা উপজেলায় ২ হাজার ৭শ ১০টি খামার রয়েছে। এ সব খামারে ষাড় ১০ হাজার ৮শ ৭৫টি ও ৪ হাজার ২শ ১৫টি বলদ গরু লালন পালন করা হয়েছে। এ সব খামারে পালিত বেশির ভাগই দেশিও ষাড় গরু। এদের পাশাপাশি প্রায় সব গ্রামেই সাধারণ পরিবারগুলো এক দু’টি করে গরু পালন করছে। গোখামারী ও গৃহস্থ পরিবারগুলোর সবাই কোবরানী ঈদকে টার্গেট করে গরুগুলো লালন পালন করছে। এখন গরুগুলো আরো বেশি মোটা তাজা করণে খাদ্যে জোরালো যোগন দিচ্ছে। এরা খাদ্যের পরিমাণ বাড়িয়ে দিয়েছে। দিন যেতেই খাদ্যের পরিমাণ বাড়াচ্ছে। বিভিন্ন ধরণের ভুষি, খইল ও অন্যান্য খাদ্য সামগ্রী খাওয়ানো হচ্ছে। উল্লাপাড়া গ্যাস লাইন মহল্লায় দু’টি গোখামার রয়েছে। একটির মালিক মোঃ রিমন হোসেন মন্ডল এবারের মোট ১১টি ষাড় গরু পালন করছেন। সব গুলো দেশিও জাতের। প্রায় এক বছর ধরে গরু গুলো পালন করা হচ্ছে। তিনি সর্বনি¤œ ৬৫ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে গরুগুলো কেনেন। একই মহল্লায় মোঃ সেফাত আলীর খামারে দেশিয় জাতের মোট ১৩ টি ষাড় গরু পালন করা হচ্ছে। গত মাস আড়াই আগে গরুগুলো কেনা হয়েছে। সব চেয়ে কম এক লাখ বিশ হাজার টাকায় একটি আর বাকিগুলো আরো বেশি দামে

কেনা হয়েছে। খামারী মোঃ রিমন হোসেন মন্ডল জানান, ঈদের দেরি নেই বলে গরুগুলো খাদ্যের পরিমাণ বাড়িয়ে দিয়েছেন। প্রতিদিন একেকটি গরুর পিছনে খাদ্য বাবদ সাড়ে তিনশ টাকা খরচ করা হচ্ছে বলে জানান। পংরৌহা গ্রামের আব্দুল মজিদ সরকার দেশিয় বড় জাতের ৬টি ষাড় গরু পালন করছেন। কোরবানী ঈদকে টার্গেট করে গরুগুলো পালন করা হচ্ছে। বিভিন্ন খামারী ও গৃহস্থদের কথায় গোখাদ্যের খইল, ভ’ষি সহ অন্যান্য খাদ্যের দাম অনেক বেশি হওয়ায় খরচ বেশি হচ্ছে। এর উপর চাহিদার মুখে অনেক দোকানিই খাদ্যের দাম নানা ছুতোয় ১০-২০ টাকা বেশি নিচ্ছে। গরু পালনকারীরা জানায়, তারা বিভিন্ন খাদ্য সামগ্রী খাওয়ায়ে গরুগুলো পালন করছে। মোটা তাজা করণে কোন ক্ষতিকর ঔষধ ব্যবহার করছে না। উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মোর্শেদ উদ্দীন আহম্মেদ বলেন, উল্লাপাড়ার গোখামারীরা অনেক বেশি সচেতন। কোন খামারী যেন গরু মোটা তাজা করণে ক্ষতিকর ষ্ট্ররয়েড ধরনের ঔষধ ব্যবহার না করে এর জন্য তার অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ে খামারী ও গৃহস্থদেরকে সচেতন করা হচ্ছে। কোন দোকানি ষ্ট্ররয়েড জাতীয় ঔষধ বিক্রি কিংবা পরামর্শ দেওয়ার প্রমাণ মিললে শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments