বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলা'বে টার্মিনাল'কে সরকারের অগ্রাধিকার প্রকল্পভুক্ত করা হয়েছে: তথ্যমন্ত্রী

‘বে টার্মিনাল’কে সরকারের অগ্রাধিকার প্রকল্পভুক্ত করা হয়েছে: তথ্যমন্ত্রী

এ এইচ আলম: বে টার্মিনালকে সরকারের অগ্রাধিকার প্রকল্পভুক্ত করা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, পতেঙ্গা কনটেইনার টার্মিনাল নির্মিত হচ্ছে। লালদিয়ায় কাজও শুরু হয়েছে। চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর নানা উদ্যোগ গ্রহণ করেছে সরকার। বুধবার সকালে চট্টগ্রাম বন্দরের নবগঠিত উপদেষ্টা কমিটির প্রথম সভায় তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী আরো বলেন, এ বন্দরের উন্নতির সঙ্গে পুরো রিজিয়নের উন্নতি নির্ভর করে। বিশ্ব এখন গ্লোবাল ভিলেজে পরিণত হচ্ছে।আগে আকাশ থেকে বন্দরের বহির্নোঙরে ৫০, ৬০, ১০০ জাহাজ দেখা যেতো। এখন অতো জাহাজ থাকে না। এটি প্রাকৃতিক বন্দর। কয়েক শতাব্দী আগে প্রতিষ্ঠা। সেভেন সিস্টার চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে চায়। ইউরোপে এক দেশ থেকে আরেক দেশে যেতে ভিসা লাগে না।

এসময় চট্টগ্রাম বন্দর উপদেষ্টা কমিটির সভাপতি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধ জন্ম না নিলে স্বাধীন দেশের পরিচয় দিতে পারতাম না। চট্টগ্রাম বন্দরকে লাইফলাইন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বন্দর সচল রাখার উদ্দেশ্যে এ সভা। দেশের অর্থনীতি সচল রাখতে বন্দরের ভূমিকা গুরুত্বপূর্ণ। সরকার দেশকে মর্যাদার জায়গায় নিয়ে গেছেন। বিশ্বের ১০০ কনটেইনার হ্যান্ডলিংকারী বন্দরের মধ্যে ৬ ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর। এখন আমাদের অবস্থান ৬৪তম। আগামী ২ বছরের মধ্যে আমরা শীর্ষ ৫০ এর মধ্যে আসতে চাই।

কর্ণফুলীর ড্রেজিং প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী দেশ পরিচালনার দায়িত্ব পাওয়ার পর ২০০৯ সাল থেকে আজ পর্যন্ত এ সেক্টরে গুরুত্ব দিয়ে যাচ্ছে। শুধু কর্ণফুলী নয়, সারা দেশের নদী নিয়ে মানুষ ভাবছে। নদী যে অর্থনীতির অংশ হতে পারে, সমুদ্র যে অর্থনীতির অংশ হতে পারে। এখন ১৬ কোটি মানুষ নদী নিয়ে ভাবে। এটা বড় প্রাপ্তি। কর্ণফুলী চ্যানেল আমাদের লাইফ লাইন। এ চ্যানেলের দুর্বলতার জায়গা কাটিয়ে ওঠার জন্য ইক্যুইপমেন্ট সংগ্রহের পদক্ষেপ নিচ্ছি। চ্যানেলটি ব্যবহার উপযোগী রাখার জন্য সর্বাত্মক চেষ্টা করবো। ড্রেজিং চলমান প্রক্রিয়া। সিলট্রেশন হয়। এটি চলতেই থাকবে।

তিনি বলেন, নানা কারণে জট হচ্ছে। বহির্নোঙরে এখনো নাভিশ্বাস উঠে যায়নি। স্বাভাবিক আছে। নিয়ন্ত্রণের ভেতরে রয়েছে। আকাশ পরিবহন, সমুদ্র বা নৌ পরিবহন প্রকৃতির ওপর অনেক সময় নির্ভরশীল হতে হয়। এ বাস্তবতাগুলোও মনে রাখতে হবে। প্রকৃতি অনেক সময় বাধা হয়ে দাঁড়ায়। সড়ক, রেল যোগাযোগে অব্যবস্থাপনা ও কাস্টমসের দুর্বলতা মোকাবেলা করে বন্দর কর্তৃপক্ষ এখন পর্যন্ত স্বাভাবিক গতিতে কার্যক্রম পরিচালনা করছে। নিলামযোগ্য কনটেইনার বিষয়ে কাস্টমসের সঙ্গে কথা হয়েছে। তারা পদক্ষেপ গ্রহণ করবে। ডেলিভারি সহজ করার জন্য নতুন স্ক্যানার বসানো হচ্ছে। সরকার অনুমোদন করে দিয়েছে। বন্দরও নিজস্ব উদ্যোগ নিচ্ছে। বন্দরের গতিশীলতা আরও বেড়ে যাবে।

বন্দরের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন শফিউল বারীর সঞ্চালনায় সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, হুইপ সামশুল হক চৌধুরী, সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরী, সাংসদ নজরুল ইসলাম, সিডিএ’র চেয়ারম্যান জহিরুল আলম দোভাষসহ বন্দরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments