শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাসোনারগাঁওয়ে জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের ম্যানেজারের মৃত্যু: বিচারের দাবিতে মানববন্ধন

সোনারগাঁওয়ে জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের ম্যানেজারের মৃত্যু: বিচারের দাবিতে মানববন্ধন

গিয়াস কামাল: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বৈদ্যোরবাজার এলাকায় ইউরো মেরিন শিপইয়ার্ড বিল্ডার্সে বিদ্যুৎস্পর্শে জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের ম্যানেজার সামসুল ইসলাম খাঁন বুলবুল নিহতের ঘটনায় ওই কারখানা কর্তৃপক্ষকে দায়ী করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। বুধবার দুপুরে সোনারগাঁও উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে ন্যায় বিচারের দাবিতে সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসকের বরাবর একটি স্বারকলিপি পেশ করে। মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন, বাংলাদেশ কেন্দ্রীয় যুব মহিলা লীগের সহ-সভাপতি ইসরাত জাহান নাসরিন, কেন্দ্রীয় মহিলা যুবলীগ নেত্রী নাসরিন সুলতানা ঝরা, সোনারগাঁও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাসুদ রানা মানিক, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রোবায়েত হোসেন শান্ত, নিহত বুলবুলের মেজ ভাই মো: শারিফুল ইসলাম খান শিমুল, স্ত্রী রোকসানা আক্তার রূপালী, মেয়ে রুবাইয়া ইসলাম তনিকা, সোনারগাঁও উপজেলা শ্রমিক লীগের যুগ্ম আহবায়ক সৈয়দ মশিউর রহমান শামীম, সোনারগাঁও উপজেলা পৌরসভা যুবলীগের সভাপতি আসাদুল ইসলাম আসাদ, সিঙ্গাপুর যুবলীগের সভাপতি হারুন অর রশিদ জয় প্রমুখ। মানববন্ধন কর্মসূচীতে বক্তরা বলেন, ইউরো মেরিন শিপইয়ার্ড বিল্ডার্স কর্তৃপক্ষের উদাসীনতা ও অবহেলার কারনে সামসুল ইসলাম খাঁন বুলবুলের মৃত্যু হয়েছে। বুলবুল মারা যাওয়ার পরও কারখানা কর্তৃপক্ষ তার লাশও দেখতে যাননি। তাদের ত্রুটিপূর্ণ বিদ্যুৎতিক লাইনে স্পর্শ লেগে তার মৃত্যু হয়েছে। তারা আরো জানান, বিদ্যুৎ লাইন ত্রুটি থাকার বিষয়টি বুলবুল কর্তৃপক্ষকে জানিয়েছেন। বিদ্যুৎ লাইন বন্ধ করতেও বলেছিলেন। কিন্তু তাদের লাইম্যান বিদ্যুৎ সংযোগ বন্ধ না

করে মেইন সুইচের রুম তালাবন্ধ করে কোথাও চলে গেছেন। রুমটি তালাবন্ধ না থাকলে হয়তো মেইন সুইচ বন্ধ করে তাকে বাঁচানো যেতো। মানববন্ধনে বক্তারা বুলবুলের ন্যায় বিচারের দাবি জানান। মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, বাল্কহেড ও জাহাজ নিমার্ণ করার জন্য যে নিরাপত্তা, সঠিক বিদ্যুৎ ব্যবস্থা ও প্রশস্ত জায়গা থাকার কথা তা তাদের নেই। অনেকগুলো জাহাজ ও বাল্কহেড একত্রে নিমার্ণ করার ফলে যত্রতত্র বৈদ্যুতিক তার মাটিতে পড়ে আছে এবং বৈদ্যুতিক তারগুলো বিভিন্ন জাহাজের সাথে লেগে আছে এতে করে যে কোন কারণে তারগুলো লিকেজ হলে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। এ নিয়ে অনেক শ্রমিক ক্ষোভ প্রকাশ করেন। মানববন্ধন শেষে নিহত বুলবুলের ন্যায় বিচার পাওয়ার লক্ষ্যে মেজ ভাই শারিফুল ইসলাম খান শিমুলের স্বাক্ষরিত সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসকের বরাবর একটি স্বারকলিপি পেশ করে। উল্লেখ্য, গত ২১ নভেম্বর বৃহস্পতিবার বাল্কহেড নির্মাণ কাজের তদারকি করতে গিয়ে ত্রুটিপূর্ণ বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎস্পর্শে আহত হয়ে জাহাজ নির্মান প্রতিষ্ঠান সাফা এন্টার প্রাইজ এর ম্যানেজার বুলবুল মাটিতে লুটিয়ে পড়ে। স্থানীয়রা বুলবুলকে আহত অবস্থায় উদ্ধার করে সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। এ ঘটনায় ওই দিন রাতেই কর্তৃপক্ষের দায়িত্ব গাফিলতিতে সোনারগাঁও থানায় একটি মামলা দায়ের করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments