বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাসোনারগাঁওয়ে অবৈধভাবে গড়ে উঠা ইটভাটায় মারাত্মক পরিবেশ দূষণ

সোনারগাঁওয়ে অবৈধভাবে গড়ে উঠা ইটভাটায় মারাত্মক পরিবেশ দূষণ

গিয়াস কামাল: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জামপুর ইউনিয়নের গাবতলী এলাকায় একটি ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশ দূষণের অভিযোগ উঠেছে। ফলে ওই এলাকার মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। পরিবশে অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই এ ইটভাটাটি গড়ে উঠে। প্রশাসনের নিয়ম নীতি তোয়াক্কা না করে এ ইটভাটায় কাঠ, বাঁশ ও গাছের গুড়ি পুড়িয়ে ইট তৈরি করে। পরিবেশ দুষণের হাত থেকে রক্ষা পেতে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করা হয়েছে। গাবতলী গ্রামবাসীর পক্ষে রফিকুল ইসলামের ছেলে মো. শরিফুল ইসলাম পরিবেশ দূষণ বন্ধে একটি অভিযোগ দায়ের করেন। জানা যায়, উপজেলার জামপুর ইউনিয়নের গাবতলী এলাকায় এসবিএফ নামের একটি ইটভাটা গড়ে উঠে। ওই ইট ভাটার কালো ধোয়ার কারনে স্থানীয় প্রশাসন ইটভাটাটি বন্ধ করে দেয়। পরবর্তীতে ওই স্থানেই এমআরবি নুতন নামকরণে ইটভাটাটি চালু করে। চালু হওয়ার পর থেকেই প্রশাসনের নিয়ম নীতি তোয়াক্কা না করে এ ইটভাটায় কাঠ, বাঁশ ও গাছের গুড়ি পুড়িয়ে ইট তৈরি করছে। ফলে এ ইটভাটার কালো ধোঁয়ার কারনে এলাকার বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে গ্রামবাসী। এ গ্রামের একটি প্রাইমারী স্কুল ও দুটি মাদ্রাসা রয়েছে। কালো ধোঁয়ার কারনে অনেক শিশু ও বয়স্করা এজমা ও শ^াসকষ্ট রোগে আক্রান্ত হচ্ছে। ফলে পরিবেশ দুষণের হাত থেকে রক্ষা পেতে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করা হয়েছে। গাবতলী গ্রামবাসীর পক্ষে রফিকুল ইসলামের ছেলে মো. শরিফুল ইসলাম পরিবেশ দূষণ বন্ধে সোনারগাঁও উপজেলা প্রশাসন সহ প্রশাসনের বিভিন দপ্তরে অভিযোগ দায়ের করেন। গাবতলী গ্রামের আসাদুর রহমান জানান, এমআরবি ইটভাটার কালো ধোঁয়ার কারনে এলাকার শিশু ও বয়স্করা শ^াসকষ্ট ও এজমা রোগে আক্রান্ত হচ্ছেন। এ ইটভাটার কারনে সরকারী ও বেসরকারী মালিকানার জমি থেকে অবৈধভাবে মাটি কেটে ইট বানানো হচ্ছে। এছাড়াও ইটভাটায় অপসারিত ময়লা আবর্জনা পাশ^বর্তী খালে ফেলে পানি দূষণ করছে। পাকুন্ডা গ্রামের মাহফুজুর রহমান জানান, ইটভাটায় প্রাকৃতিক পরিবেশ নষ্ট হচ্ছে। এ এলাকার বিভিন্ন ফলদ গাছে আগের তুলনায় ফলন কমে যাচ্ছে। ইটভাটায় রাতের আধারে মাদক সেবীদের আনাগোনা বেড়ে গেছে। প্রশাসনের পক্ষ থেকে এ ইটভাটাটি অপসারণ চাই। সোনারগাঁও থানার ওসি মনিরুজ্জামান মনির জানান, ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া পরিবেশ অধিদপ্তরের। তবে পুলিশী সহযোগিতা চাইলে সহযোগিতা করা হবে।

সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার রকিবুর রহমান খাঁন জানান, অবৈধভাবে গড়ে উঠা ইটভাটাগুলোর তালিকা করা হচ্ছে। ইটভাটায় অভিযান চালিয়ে গুড়িয়ে দেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments