বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
Homeসারাবাংলামধু আহরণে ব্যস্ত মৌ চাষিরা

মধু আহরণে ব্যস্ত মৌ চাষিরা

আব্দুল লতিফ তালুকদার: বিস্তীর্ণ ফসলি জমির মাঠ। হলুদের সমারোহে শীতকালীন শস্য সরিষা ফুলের মধু সংগ্রহে এসব জমির পাশে পোষা মৌমাছির শত শত বাক্স নিয়ে হাজির হয়েছেন মৌ-চাষি। ওইসব বাক্স থেকে হাজার হাজার মৌমাছি মধু সংগ্রহে ঘুরে বেড়াচ্ছে সরিষা ফুলের মাঠে। এদিকে, মধু সংগ্রহ কাজে ব্যস্ত সময় পার করেছেন মৌ-চাষিরা। সচেতনতা বৃদ্ধি, উপযুক্ত প্রশিক্ষণ এবং ঋণের সুবিধা দিলে আগামীতে বাণিজ্যিকভাবে মধু সংগ্রহ ও উৎপাদন বৃদ্ধি সম্ভব বলে মনে করেন এ পেশায় জড়িত সংশ্লিষ্টরা। বাক্সগুলো সরিষা ক্ষেতের পাশে সারিবদ্ধভাবে রাখা হয়। পাশাপাশি বাক্সগুলোর ভেতরে দেওয়া হয় রাণি মৌমাছি। যাকে ঘিরে আনাগোনা করে হাজারো পুরুষ মৌমাছি। রাণীর আকর্ষণে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করে মৌ-মাছিরা। একটি রাণী মৌমাছির বিপরীতে প্রায় তিন হাজারের মতো পুরুষ মৌমাছি থাকে একেকটি বাক্সে। মৌমাছিতে টুইটম্বর বাক্সগুলো সরিষা ক্ষেতের বিভিন্ন স্থানে সারিবদ্ধভাবে রেখে দেওয়া হয়। এরপর সেই সব বাক্স প্রবেশ করে সরিষা ক্ষেতের প্রশিক্ষিত মৌমাছিরা। এভাবে ফুল থেকে চলতে থাকে মধু সংগ্রহ। মধু সংগ্রহের এমনি চিত্র দেখা গেছে, টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ফলদা ইউনিয়নের পাঁছতেরিল্যা গ্রামে। আলাপচারিতায় সরিষা ফুল থেকে মধু আহরণের পদ্ধতি সম্পর্কে প্রতিনিধির কাছে তুলে ধরেন এসব তথ্য। ময়মনসিংহ সদর উপজেলার সম্ভগঞ্জ মৌচাষি হাফেজ আলমগীর হোসেন সকালের সময় কে বলেন, এ উপজেলার পাছতেরিল্যা গ্রামের বিস্তীর্ণ সরিষা ক্ষেতে ২’শ ৫০ টি বাক্স বসিয়েছেন। এসব বাক্স থেকে প্রতি সপ্তাহে গড়ে প্রায় ২০০ কেজির মতো মধু পাওয়া যাবে। মৌচাষি জানান, সরিষা ফুলের মধু টাঙ্গাইলসহ বিভিন্ন জেলায় ও বিভিন্ন এলাকার পাইকাররাও ক্রয় করেন। চাহিদা অনুযায়ী মধু বিক্রি করেন। চাহিদা বেশি হলে দাম কিছুটা বেশি পান। আবার তুলনামূলক চাহিদা কম হলে দামও কিছুটা কম পান। তবে প্রতি কেজি সরিষা ফুলের মধু পাইকারি ২৫০-৩০০ টাকা দরে বর্তমানে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা এস. এম রাশেদুল হাসান জানান, চলতি মৌসুমে এ উপজেলায় ১ হাজার ৫’শ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষা আবাদ হয়েছে। তিনি জানান, সরিষা ফুল থেকে সংগ্রহ করা মধু গুণে মানে অত্যন্ত ভালো। সরিষা ফুলের মধুতে কোনো প্রকার ভেজাল থাকে না। আর এভাবে অনেকটা সহজ প্রক্রিয়ায় মধু আহরণের মাধ্যমে বাড়তি আয় করতে পারেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments