মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeসারাবাংলারোহিঙ্গা ক্যাম্পে ঠিকাদারী করছে ব্র্যাক: কাজ করছে রোহিঙ্গা শ্রমিক 

রোহিঙ্গা ক্যাম্পে ঠিকাদারী করছে ব্র্যাক: কাজ করছে রোহিঙ্গা শ্রমিক 

কায়সার হামিদ মানিক: কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ঠিকাদারী কাজ করছে ব্র্যাকের কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তারা। এসব দেখার কেউ নেই। পানি নিষ্কাশনে ড্রেনেজ নির্মাণ কাজে নানা অনিয়ম, দূর্নীতি, স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা, ঠিকাদার বিহীন কাজ করে কোটি কোটি টাকা নয়-ছয় করে লোপাট করছে ব্র্যাকের এসব অসাধু কর্মকর্তারা।
ব্র্যাকে কর্মরত জেলা ও উপজেলায় দায়িত্বশীলরা অনিয়ম-দুর্নীতি করে নিজেরাই ঠিকাদারী করছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় ঠিকাদাররা এসব অভিযোগের বিষয়ে মুখ খুলেছেন।
সরেজমিনে উখিয়ার পালংখালীস্থ ক্যাম্প-১৫ ব্র্যাকের ড্রেনেজ ব্যবস্থা নির্মাণে কোটি কোটি টাকার প্রকল্পে অনিয়মের সত্যতা মিলেছে। একই সাথে তারা স্থানীয় ক্ষতিগ্রস্থ জনগোষ্টিকে বাদ দিয়ে রোহিঙ্গা শ্রমিক দিয়ে করছে পুরো প্রকল্পের। কর্মরত কয়েকজন রোহিঙ্গা শ্রমিক জানান, দৈনিক ৩০০ থেকে ৩৫০টাকায় তারা নির্মাণ কাজ করছে।
স্থানীয় ক্ষতিগ্রস্থ আব্দু সাত্তার (৩৫) বলেন, চাকুরি দেয়ার কথা বলে এনজিও ‘ড্যাম’ তার জায়গা দখল করে ফেলেছে। এখন চাকরিও দেয়নি দৈনিক ভিত্তিতে কাজ করার সুযোগও পাচ্ছি না। কারণ ব্র্যাক সহ সব এনজিও রোহিঙ্গা শ্রমিকদের দিয়ে কাজ করাচ্ছে।
ক্যাম্প-১৫ তে ব্র্যাকের ড্রেনেজ নির্মাণ কাজ করছে রোহিঙ্গারা।
রোহিঙ্গা ক্যাম্প-১৫ ড্রেনেজ নির্মাণ কাজ তদারকিরত ব্র্যাকের প্রকৌশলী মাহমুদুল হাসান বলেন, ডিসেম্বরের মধ্যে এই ড্রেনেজ নির্মাণ কাজ শেষ করতে হবে। এ ধরণের কাজের জন্য টেন্ডার কিংবা নির্দিষ্ট কোন বাজেট থাকে না। ব্র্যাকের নিজস্ব কর্মকর্তারা এসব কাজ করে বলে তিনি জানান। এই প্রকল্পের কাজ কোন ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে হচ্ছে না। তিনি স্থানীয়দের মাধ্যমে কাজ করার কথা জানালেও শত শত রোহিঙ্গা নাগরিক ড্রেনেজ নির্মাণ কাজের শ্রমিক হিসেবে কাজ করতে দেখা গেছে। এ প্রসঙ্গে বিস্তারিত জানতে তিনি ব্র্যাকের ম্যানেজার আব্দু সালামের সাথে কথা বলতে বলেন।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে ব্র্যাকের ম্যানেজার আব্দু সালামের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও রিসিভ না করায় তাঁর বক্তব্য পাওয়া যায়নি।
অভিযোগের সত্যতা জানার জন্য ব্র্যাক কক্সবাজারের কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল রায়হানের ব্যবহৃত মুঠোফোনে বারবার যোগাযোগের চেষ্টা করেও ফোন রিসিভ না করায় বক্তব্য সম্ভব হয়নি।
এ বিষয়ে দৃষ্টি আর্কষণ করা হলে উখিয়া নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম বলেন, রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক কর্মরত এনজিও গুলো সেবার নামে এখন ব্যবসায় নেমে পড়েছে। ইতোমধ্যে ব্র্যাক সহ কিছু এনজিও কর্মকর্তারা রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন প্রকল্পে নিজেরাই ঠিকাদারী কাজ করে কোটি কোটি অবৈধ পন্থায় কামাই করছে। এতে স্থানীয় ঠিকাদাররা কাজ না পেয়ে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এসব বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন তিনি।
এ প্রসঙ্গে ক্যাম্প-১৫ ইনচার্জ ও উপ-সচিব কাজী ফারুক আহমদ বলেছেন, এনজিও গুলোকে নির্দেশনা দেয়া আছে। এ বিষয়ে আমাকে কেউ জানায়নি। আমাকে না জানিযে আপনাদের কাছে কেন গেছে। তবে ড্রেনেজ নির্মাণ কাজে রোহিঙ্গা শ্রমিক ব্যবহার এবং অনিয়মের বিষয়টি তিনি খতিয়ে দেখবেন বলে জানান।
আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments