শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় যেখানে সেখানে কেজি স্কুল, ২০০টি স্কুলের মধ্যে অনুমতি আছে মাত্র ১টির

উল্লাপাড়ায় যেখানে সেখানে কেজি স্কুল, ২০০টি স্কুলের মধ্যে অনুমতি আছে মাত্র ১টির

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একের পর এক গড়ে উঠছে কেজি স্কুল। উপজেলা সদর ছাড়াও গ্রামীণ এলাকায় যেখানে সেখানে ব্যাক্তি উদ্যোগে বিভিন্ন নামে তা প্রতিষ্ঠা ও চালানো হচ্ছে। অনেক স্থানেই প্রাথমিক বিদ্যালয়ের কাছাকাছিতেই কেজি স্কুল চলছে। গোটা উপজেলায় কেজি স্কুলের সংখ্যা প্রায় দু’শটি হবে বলে জানা যায়। এ সব কেজি স্কুল প্রতিষ্ঠা ও পাঠদানে সরকারি অনুমতি নেই। স্কুল পরিচালনায় বিধি বিধানের কিছুই মানা হয় না। এখন নতুন করে আরো কেজি স্কুল প্রতিষ্ঠা করা হচ্ছে। সরকারি অনুমতি ছাড়াই তা প্রতিষ্ঠা হচ্ছে। সরকারি নির্দেশনায় নতুন করে কেজি স্কুল প্রতিষ্ঠায় নিষেধ রয়েছে। স্থানীয় প্রাথমিক শিক্ষা বিভাগ থেকে কেজি স্কুলগুলোর বিষয়ে সব কিছু জেনেও নিরব থাকা হচ্ছে বলে জানা যায়। উল্লাপাড়া উপজেলায় মোট ২শ ৭৮ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে পৌরসভা এলাকায় প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১৪ টি। গত বছর পাচেক সময়ে উল্লাপাড়া উপজেলায় প্রায় দু’শটি কেজি স্কুল প্রতিষ্ঠা ও চলছে। এগুলো প্রি-ক্যাডেট থেকে ৫ম শ্রেণি পর্যন্ত বলে জানা যায়। উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে দুর্গানগর, সদর উল্লাপাড়া, মোহনপুর, কয়ড়া, সলপ, পুর্ণিমাগাতী, সলঙ্গা, হাটিকুমরুল, বড়হর ইউনিয়ন এলাকায় কেজি স্কুলের সংখ্যা বেশি বলে খোজ নিয়ে জানা যায়। অনেক বাজার এলাকায় প্রতিষ্ঠা করা হয়েছে কেজি স্কুল। এমনযে যেখানে বাজার সেখানেই কেজি স্কুল। আবার প্রাথমিক বিদ্যালয়ের কাছাকাছিতেই কেজি স্কুল প্রতিষ্ঠা করে চালানো হচ্ছে। খোজ নিয়ে জানা যায় এসব কেজি স্কুল এলাকার দু’চার জন মিলে আবার একক ব্যাক্তি উদ্যোগে প্রতিষ্ঠা করা হয়েছে। বিভিন্ন নামে প্রতিষ্ঠিত কেজি স্কুলগুলোয় এলাকারই দু-তিনজন শিক্ষকতা করে থাকেন। প্রাথমিক শিক্ষা অফিস থেকে জানানো হয় এসব কেজি স্কুল প্রতিষ্ঠাকালীন বিগত সময়ে সরকারি কোন অনুমতি নেওয়া হয়নি। এসব স্কুলের পাঠদানের কোন অনুমতি নেই। এমনকি কোন স্কুল প্রতিষ্ঠায় আবেদনও করা হয়নি। এদিকে নতুন করে আরো কেজি স্কুল প্রতিষ্ঠা করা হচ্ছে। কয়ড়া ইউনিয়নের চরপাড়া ফসলি মাঠে তালুকদার প্রি-ক্যাডেট এন্ড কেজি স্কুল নামে ও মনোহরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছাকাছিতেই লিটল ফ্লাওয়ার স্কুল নামে নতুন কেজি স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। প্লে-গ্র“প থেকে ৫ম শ্রেণি পর্যন্ত বলে স্কুলগুলো প্রতিষ্ঠা হয়েছে। চলতি ২০২০ সাল থেকে স্কুলগুলোর কার্যক্রম শুরুর লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠা হয়েছে। উপজেলার আরো ক’টি এলাকায় নতুন করে প্রতিষ্ঠা হয়েছে কেজি স্কুল। মনোহরায় প্রতিষ্ঠিত লিটল ফ্লাওয়ার স্কুলের পরিচালক মোঃ জহুরুল ইসলাম নয়ন জানান, এটি প্রতিষ্ঠায় সরকারের কোন অনুমতি নেওয়া কিংবা আবেদন করেননি। তিনি অতি সম্প্রতি জেনেছেন, এস্কুল প্রতিষ্ঠায় অনুমতি নিতে হয়।

প্রাথমিক বিদ্যালয়ের কাছাকাছি স্থাপনের বিষয়ে তার নিজ সুবিধায় করেছেন বলে জানান। তার দাবী এলাকার অনেক শিশু পড়া লেখায় অন্যত্র যায়। তাদের সুবিধা হবে ভেবে এলাকার অনেকেরই উৎসাহে এটি প্রতিষ্ঠা করেছেন। এরই মধ্যে ছাত্র ভর্তি করেছেন। তার স্কুল নিয়ে অভিযোগ বিষয়ে বলেন, প্রাথমিক শিক্ষা বিভাগ থেকে তদন্ত করা হয়েছে। তদন্তে যা হবার তাই হবে। জানা যায় মনোহরা প্রাথমিক বিদ্যালয়ের পাশে স্কুলটি প্রতিষ্ঠায় এলাকাবাসীদের অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় প্রাথমিক শিক্ষা বিভাগ থেকে বিষয়টি তদন্ত করা হয়েছে। তবে এখনো তদন্ত প্রতিবেদন দাখিল করা হয় নি। চরপাড়ার তালুকদার প্রি-ক্যাডেট স্কুলের পরিচালক মোঃ খবিরুল আলম খসরু জানান, তিনি একক উদ্যোগে এটি প্রতিষ্ঠা করেছেন। এরই মধ্যে প্লে গ্র“প সহ ১ম ও ২য় শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করেছেন। এ স্কুল প্রতিষ্ঠায় অনুমতির জন্য কোন আবেদন করেননি। তবে, তাকে স্থানীয় প্রাথমিক শিক্ষা বিভাগের একাধিক জন নাকি স্কুলটি প্রতিষ্ঠায় নেপথ্য থেকে উৎসাহ দিয়েছেন বলে জানান। তিনি দাবী করেন, উপজেলা প্রশাসন থেকে তার স্কুলের ১ম ও ২য় শ্রেণির শিক্ষার্থীদের জন্য বই সরবরাহ করা হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এম জি মাহমুদ ইজদানী জানান গোটা উপজেলার মধ্যে এসোপড়ি নামের একটি মাত্র কেজি স্কুল প্রতিষ্ঠায় বিগত সময় অনুমতি নেওয়া হয়েছে। আর কোন স্কুল প্রতিষ্ঠায় আবেদনের মাধ্যমে অনুমতি নেওয়া হয়নি।

উপজেলায় অনুমতি না নিয়েই কেজি স্কুল প্রতিষ্ঠা ও চালানোর বিষয়ে তার বিভাগের জানা থাকলেও সেদিকে নজর দেওয়ার মতো সময় হয়না বলে জানান। তিনি আরো জানান কেজি স্কুল প্রতিষ্ঠায় স্থানীয় সরকারি টাস্ক ফোর্স বরাবরে আবেদন ও অনুমতি নিতে হবে। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট টাস্ক ফোর্স গঠন করা আছে। তিনি আরো জানান গত বছরের অক্টোবরে প্রাথমিক শিক্ষা বিভাগ থেকে জানানো হয়েছে, প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এরিয়ার মধ্যে কোন কেজি স্কুল প্রতিষ্ঠায় অনুমতি দেওয়া যাবে না। মনোহরার কেজি স্কুল বিষয়ে অভিযোগ পেয়ে এরই মধ্যে তদন্ত করিয়েছেন। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আরিফুজ্জামান বলেন, অনুমতি ছাড়া কেজি স্কুল চালানো এবং নতুন করে আরো প্রতিষ্ঠার বিষয়ে তিনি বিভিন্ন মাধ্যমে জেনেছেন। স্থানীয় প্রাথমিক শিক্ষা বিভাগকে জরুরী ভিত্তিতে সেসব স্কুলের তালিকা তৈরী ও তদন্ত করে দেখার বিষয়ে জানানো হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments