শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাফুলবাড়ীর হাটবাজারে ভেজাল গুড়ের ছড়াছড়ি

ফুলবাড়ীর হাটবাজারে ভেজাল গুড়ের ছড়াছড়ি

মোস্তাক আহম্মেদ: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার হাটবাজারে অসাধু ব্যবসায়ীরা আখ ও খেজুর গুড়ের সাথে চিনি মিশিয়ে ভেজাল গুড় উৎপাদন করে দেদাচ্ছে বিক্রি করছে। এ ছাড়াও গুড় তৈরিতে ক্ষতিকারক হাইড্রোজ ও ফিটকিরি ব্যবহার করায় স্বাস্থ্যের জন্য তা হুমকি হয়ে উটছে। উপজেলার বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা গেছে, হাটবাজারে যেসব গুড় বিক্রি হচ্ছে, এর অধিকাংশ চিনি মেশানো। বিশেষ করে গুড়ের রং আকর্শণীয় করতে এবং ময়লা কাটাতে ক্ষতিকারক কেমিক্যাল হাইড্রোজ ও ফিটকিরি ব্যবহার করা হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, প্রতি কেজি খেজুর গুড়ে ২৫০ থেকে ৩৫০ গ্রাম চিনি মেশানো হয়। কেননা বাজারে প্রতি কেজি চিনি ৫০ থেকে ৫৫ টাকা আর খেজুর গুড় বিক্রি হচ্ছে প্রকার ভেদে প্রতি কেজি ১১০ থেকে ১৩০ টাকায়। একই ভাবে আখের গুড় বাজারে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭৫ থেকে ৯০ টাকা। অধিক লাভের আশায় গুড় ব্যবসায়ীরা প্রতি কেজি গুড়ের মধ্যে অন্তত ৩০০ থেকে ৪০০ গ্রাম চিনি মিশ্রিত করে বিক্রি করছেন। একই সাথে গুড়ের রং আকর্শণীয় করতে এবং ময়লা কাটাতে ক্ষতিকারক কেমিক্যাল হাইড্রোজ ও ফিটকিরি ব্যবহার করা হচ্ছে। কয়েকজন গাছিয়ার খেজুর গাছিয়ার সাথে কথা বলে জানা গেছে, খেজুর গাছের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। কিন্তু শীত মৌসুমে খেজুর গুড়ের চাহিদা এখনও রয়েছে। খেজুর গুড়ের চাহিদা ও দাম আশানুরূপ থাকায় মৌসুমী খেজুর গুড় তৈরিতে যারা নিয়োজিত, তারাই বেশি লাভের আশায় চিনি, হাইড্রোজ ও ফিটকিরি ব্যবহারের মাধ্যমে ভেজাল গুড় তৈরি করছেন। বালুয়াছড়ান গ্রামের গুড় তৈরিকারক গৃহস্থ যাদু মিয়া, আবুল কালাম ও রমজান আলী বলেন, শুধু গৃহস্থের গুড়ে ভেজাল থাকে না। যারা ব্যবসা করার জন্য গৃহস্থের বাড়ী থেকে গুড় নিয়ে আড়তে মজুদ করে পাইকারী বিক্রি করেন সেই আড়ৎগুলোতে সবচেয়ে বেশি ভেজাল ও কেমিক্যাল মেশানো হয়। অধিক লাভের আশায় তারা এসব ভেজাল কারবার করছেন। উপজেলা স্বাস্থ্য পরিদর্শক জগদীশ চন্দ্র রায় বলেন, ফুলবাড়ী পৌর এলাকাসহ উপজেলার প্রতিটি হাটবাজারে প্রায়ই ভেজাল বিরোধী অভিযান চালানো হচ্ছে। আগামীতে ভেজাল ও কেমিক্যাল মিশ্রিত গুড়ের বিষয়েও অভিযান চালানো হবে। এ প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. রেজাউল করিম বলেন, গুড়ে মেশানো চিনি ক্ষতিকারক নয়। কিন্তু টাকা দিয়ে চিনি মেশানো গুড় কিনে ক্রেতা সাধারণ প্রতারিত হচ্ছেন। তবে গুড়ের সাথে ক্ষতিকারক হাইড্রোজ ও ফিটকিরি ব্যবহারের ফলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যাসহ নানা রোগে লোকজন আক্রান্ত হতে পারে, যা জনস্বাস্থ্যের জন্য হুমকি।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কানিজ আফরোজ বলেন, বিষয়টি নিয়ন্ত্রণের জন্য আগামীতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ভেজাল ও কেমিক্যাল মিশ্রিত গুড় বেচাকেনা বন্ধ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments