শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলারায়পুরে অভিযানের পরেও অস্থিতিশীল বাজার

রায়পুরে অভিযানের পরেও অস্থিতিশীল বাজার

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুরে প্রায় প্রতিদিনই প্রশাসনের উদ্যোগে বাজার মনিটরিং করা হচ্ছে। ভ্রাম্যমান আদালতে অর্থদন্ড ও সতর্ক করা হলেও বন্ধ হচ্ছে না অতিরিক্ত দামে পণ্য সামগ্রী বিক্রিয়ের অসৎ প্রতিযোগিতা। যে যার মতো করে ক্রেতাদের কাছে বিভিন্ন দরদামে পন্য বিক্রি করছে। বিভিন্ন দামে বিক্রিতে বেশি প্রতারিত হচ্ছেন গ্রামের সাধারণ মানুষ। গত তিন দিনে করনা ভাইরাসের আতঙ্কে অতিরিক্ত দাম রাখায় ভ্রাম্যমান আদালত রায়পুর ও হায়দরগঞ্জ বাজারে অভিযান চালিয়ে আট ব্যবসায়ীকে অর্থদন্ড সহ সতর্ক করে দেয়া হয়েছে। সোমবার রায়পুর শহরের মধ্যবাজার ও হায়দরগঞ্জ বাজারের পাইকারি দোকানে এলসি পেঁয়াজ ৫০ টাকা, দেশি পেঁয়াজ ৫০ টাকা, রসুন এলসি ১৭০ টাকা, দেশি রসুন ৯৫ টাকা, আদা এলসি (চায়না) ১৬০ টাকা, ইন্ডিয়ান ১৪০ টাকা, আলু ১৫ টাকা করল্লা ৫০ টাকা দামে বিক্রি হচ্ছে বলে বিভিন্ন দোকানদার জানান। পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী খান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আলী আহম্মদ বলেন, চট্টগ্রাম বন্দরে পাইকারি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা এবং পেঁয়াজ আমদানিও রয়েছে প্রচুর। বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করা গেলে পেঁয়াজ সহ অন্যান্য পন্যের দাম এবং বাজার নিয়ন্ত্রণ রাখা সম্ভব বলে তিনি জানান। চালের বাজার গত সপ্তাহ থেকে বাড়তে বাড়তে বর্তমানে এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি বেড়েছে ৭-৮ টাকা। চালের বাজার বৃদ্ধির কারণ সম্পর্কে রায়পুর শহরের ব্যবসায়ী আমিন ও হেলাল জানান, রায়পুর শহরের মধ্য বাজার ব্যবসায়ীরা আমদানিনির্ভর শীল। এ বছর অগ্রহায়ণ মাসে আমন ফলন কম হয়েছে। রায়পুর ও হায়দরগঞ্জ বাজারের অটোরাইস মিলগুলোতে বরগুনা, ভোলা, বরিশাল থেকে ধান আমদানি হয়। কিন্তু তা আমদানি না হওয়ায় রায়পুরের মিলগুলো ধান সংকটে রয়েছে। তদুপরি রাজশাহী, কুষ্টিয়া, নীলফামারী, রংপুর, বগুড়া, ঝিনাইদহসহ যে সব পাইকারি মোকাম থেকে রায়পুরে চাল আমদানি হতো, সে সব মোকামেই চালের দাম ধাপে ধাপে বৃদ্ধি পাওয়ায় রায়পুর মোকামে এ দাম বৃদ্ধি পেয়েছে। তবে তিনি এতটা বৃদ্ধি পাওয়ার পেছনে করোনাভাইরাসকে অনেকটা দায়ী করেন। তারা বলেন, ক্রেতা সাধারণ অনেকটা হতাশার মাঝে রয়েছে। কোনো কারণে যদি বাজার বন্ধ হয়ে যায় তখন কী হবে। এ হতাশার কারণে যার প্রয়োজন এক বস্তা সে নিয়ে গেছে পাঁচ বস্তা। যার কারণে আমদানির তুলনায় বিক্রি বেশি হওয়ায় কোনো কোনো দোকানদার এ সুযোগ কাজে লাগাচ্ছে। পাইকারি চালের দোকানে মিনিকেট ৫৫-৬০ টাকা, ২৮ মিনিকেট ৪৫-৫০ টাকা, মোটা গুটি ৪০-৪৫ টাকা, পাইজাম ৩৯-৪২ টাকা করে বিক্রি হতে দেখা যায়। তবে ভ্রাম্যমান আদালতের উপস্থিতি যানতে পেরে গত দু’দিনের তুলনায় বিক্রি ছিল কিছুটা কম। রায়পুর শহরের মধ্যবাজার ও হায়দরগঞ্জ বাজারে পাইকারি বাজারে চিনি (৫০ কেজির বস্তা) ৩২০০ টাকা, ময়দা ১৪০০ টাকা, আটা ১১০০-১২০০ টাকা বিক্রি হলেও তেলের বাজার ছিল স্থিতিশীল। আটা, তেল, চিনি, ময়দার পাইকারি ব্যবসায়ীরা জানান, চিনি, আটা, ময়দার দাম মিলগুলোতে বাড়ানো হলেও আমাদের হাতে মাল থাকায় আমরা পূর্বের দামেই তা বিক্রি করতে চেষ্টা করছি। তবে বর্তমান সময়ে মিলে যে দাম বাড়ানো হয়েছে তা বাজারে আমদানি হলে হয়তো কিছুটা দাম বাড়তে পারে। এলাচি, দারু চিনিসহ মসলার বাজার স্থিতিশীল থাকলেও জিরার বাজার বেড়েছে কেজিপ্রতি ২২০ টাকা। আর পাইকারি দোকানে আলু বিক্রি হয়েছে ১৫-২০ টাকা।

লক্ষ্মীপুর জেলা মার্কেটিং কর্মকর্তা মনির হোসেন জানান, জেলা প্রশাসনের পাঁচটি টিম প্রতিদিন জেলার পাঁচটি উপজেলার বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করে আসছে। গত তিনদিনে ৬৩টি মামলায় ৮ লক্ষ ৭০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। অভিযান অব্যাহত রয়েছে এবং ক্রেতাদেরকে প্রশাসনের কাছে অভিযোগ দিতে বলা হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments