শিবগঞ্জে ত্রাণের নামে শতাধিক নারীর সঙ্গে ‘প্রতারণা’

বাংলাদেশ প্রতিবেদক: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের সোনামসজিদ এলাকায় শতাধিক অসহায় নারী ত্রাণের নামে প্রতারক চক্রের খপ্পরে পড়ার অভিযোগ পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সোনামসজিদ এলাকার কুরবান, ওবাইদুল, রাজুসহ একটি সিন্ডিকেট কয়েকদিন আগে গ্রামে গ্রামে গিয়ে শতাধিক নারীর কাছ থেকে ত্রাণ দেওয়ার কথা বলে দুই থেকে তিনশ টাকা করে নেয়। এ ছাড়া ভোটার আইডি কার্ডের ফটোকপিও সংগ্রহ করে। কিন্তু কয়েকদিন পার হলেও ত্রাণের কোনো খবর না পেয়ে প্রতারণার শিকার নারীরা ওই চক্রের সদস্যদের কাছে দেওয়া টাকা ও ভোটার আইডি কার্ড ফেরত চাইলে তাদের সঙ্গে অশ্লীল ভাষায় কথা বলে ও ভয়ভীতি দেখিয়ে তাড়িয়ে দেয়।

এ নিয়ে গত বুধবার প্রতারিত হওয়া শতাধিক নারী সোনামসজিদ স্থলবন্দর এলাকায় টাকা ফেরতের দাবিতে বিক্ষোভ করে।

সোনামসজিদ-বালিয়াদীঘি এলাকার ভাদন, সুলেখা, মনজু, সলেনুর, পলিসহ বেশ কয়েকজন ভুক্তভোগী নারী জানান, রমজান শুরুর আগে করোনাভাইরাসের কথা বলে বাড়ি বাড়ি গিয়ে কুরবান, রাজু ত্রাণ দেওয়ার কথা বলে ভোটার আইডি কার্ডের ফটোকপি ও দুই থেকে তিনশ করে টাকা সংগ্রহ করে।

কোনো কোনো পরিবারের ৫/৬ জন সদস্যের কাছ থেকেও টাকা নেওয়ার অভিযোগ করেছেন তারা। কিন্তু দীর্ঘদিন পার হলেও হতদরিদ্র পরিবারগুলোকে ত্রাণ বা টাকা কোনোটাই দেওয়া হয়নি।

ভুক্তভোগী নারীদের অভিযোগ, ত্রাণ বা টাকা চাইতে গেলেই কুরবানসহ ওবায়দুল, রাজু মারতে আসে এবং বাড়াবাড়ি করলে হত্যা করা হবে বলে হুমকি দেয়।

অভিযুক্ত কুরবান আলীর সঙ্গে এ বিষয়ে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুল হক জানান, এ বিষয়ে এখন পর্যন্ত কেউ থানায় অভিযোগ দেয়নি। যদি কেউ অভিযোগ দেয় তাহলে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।