শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাচট্টগ্রামে পোশাক শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ২৫

চট্টগ্রামে পোশাক শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ২৫

বাংলাদেশ প্রতিবেদক: চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী থানার নতুনপাড়া এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশের ১০ সদস্যসহ ২৫ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৪ মে) বিকেল ৫টার দিকে নগরের বায়েজিদ বোস্তামী থানার নতুনপাড়া এলাকায় ফোর এইচ লিঙারী লিমিটেড পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের এই সংঘর্ষের ঘটনা ঘটে।

সংঘের্ষ আহত শ্রমিকরা জানান, হেড অফিসের লাখ টাকা বেতনের কর্মকর্তাদের এপ্রিল মাসের বেতন মিলেছে, কিন্তু যাদের পরিশ্রমে ওই কর্মকর্তাদের বেতন হলো, সেই শ্রমিকদের ভাগ্যে শ্রমের মূল্য জোটেনি।

করোনাভাইরাস মহামারিতে সরকার ঘোষিত সাধারণ ছুটিতে মালিকপক্ষ তাদেরকে কাজ করতে বাধ্য করেছিল। অনেক দূর থেকে শ্রমিকরা পায়ে হেঁটে কাজে অংশ নিয়েছে। ২৬ এপ্রিল শ্রমিক অসন্তোষ দেখা দিলে ‘পূর্ণাঙ্গ সবেতনে ছুটি’ ঘোষণা করে ফোরএইচ গ্রুপের মালিক পক্ষ। এ সময় দূর থেকে যারা চলে এসেছিলেন তাদের অনেকেই কারখানার কাছাকাছি বসবাস করা শ্রমিকদের বাসায় ওঠেন। সেখান থেকে তারা কাজে যোগ দেন।

বৃহস্পতিবার বেতন হিসাব করতে গিয়ে তাদেরকে ৬০ ভাগ বেতন দিতে চাইলে শ্রমিকরা আপত্তি জানান। সড়কে বেড়িয়ে প্রতিবাদ করেন। শ্রমিকরা শান্তভাবে সারাদিন রাস্তায় অবস্থান করলেও বিকেল চারটার দিকে হঠাৎ পুলিশ চড়াও হয়। পুলিশের লাঠিচার্জের মুখে শ্রমিকরা এলাকা ছাড়তে বাধ্য হন।

এদিকে সংঘর্ষের বিষয়টি নিশ্চিত করে শিল্প পুলিশের পরিদর্শক জাহিদ গণমাধ্যমকে বলেন, শ্রমিকরা এপ্রিল মাসের শতভাগ মজুরির দবি করে রাস্তায় অবস্থান নিয়ে সকাল থেকে আন্দোলন করছিল। আমরা তাদের বুঝিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা করেছিলাম। কিন্তু বিকেল সাড়ে চারটার দিকে হঠাৎ শ্রমিকেরা উত্তেজিত হয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। এ সময় শ্রমিকদের ছোড়া ইটের আঘাতে এক নারী পুলিশসহ ১০ জন আহত হয়েছে। মাথা ফেটেছে তিনজনের।

এদিকে স্থানীয় সূত্র জানায়, সকাল ৮টা থেকে ফোর এইচ গ্রুপের এই কারখানার শ্রমিকদের কাজে যোগ দেয়ার কথা থাকলেও শতভাগ মজুরির দাবীতে তারা আজ কাজে যোগ দেননি। প্রথমে শ্রমিকদের একটি অংশ কারখানার গেটের ভেতর অবস্থান নিলেও সকাল ৯টা থেকে তার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের প্রবেশপথ, বিআরটিসি চত্বর ও চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে অবস্থান নেয়।

তবে মালিকপক্ষ বলছে, শ্রমিকদের বেতনের ৬০ শতাংশ পরিশোধ করা হয়েছে। কিন্তু তারা শতভাগ চায়। কোম্পানি শতভাগ বেতন দিতে রাজি থাকলেও গার্মেন্টস মালিকদের পক্ষ থেকে ৬০ ভাগ পরিশোধের ঘোষণা থাকায় তা করা যাচ্ছে না।

এ বিষয়ে শ্রমিকরা বৃহস্পতিবার বিক্ষোভ করে। কারখানাটিতে কাজ হয় দুই শিফটে। প্রথম শিফটের শ্রমিকরা দুপুরেও একবার বিক্ষোভ করেছিলেন। পরে দ্বিতীয় শিফটের শ্রমিকরা বিক্ষোভে যোগ দিলে পরিস্থিতির অবনতি ঘটে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments