বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাকেশবপুরে ঘূর্ণিঝড় আম্ফান পথে বসিয়ে দিয়েছে মান্নানকে: তাল পাতার ঝুপড়ির মধ্যে বসবাস

কেশবপুরে ঘূর্ণিঝড় আম্ফান পথে বসিয়ে দিয়েছে মান্নানকে: তাল পাতার ঝুপড়ির মধ্যে বসবাস

জি এম মিন্টু: ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্থ কেশবপুরের মান্নান অর্থবভাবে বসতঘর সংষ্কার করতে না পারায় এখনও পর্যন্ত তার পরিবার-পরিজন নিয়ে তাল পাতার একটি ঝুপড়ি ঘরের মধ্যে ঝড়-বৃষ্টির মধ্যে ঝুকিপূর্নবস্থায় জীবন-যাপন করছে। তার এই দূর্দিনে তিনি ও তার পরিবার সরকারীভাবে আর্থিক সাহায্য- সহযোগীতা কামনা করেছেন।

শনিবার (১৩জুন) সরেজমিনে উপজেলার কাস্তা গ্রামের শেখ পাড়ায় একটি বাড়ীর আঙ্গিনায় দেখা যায় একটি তালপাতার ঝুপড়ি ঘর। সেখানে গিয়ে খোঁজ নিতেই ঝুপড়ির ভিতর থেকে বাড়ীর মালিক আব্দুল মান্নাসহ একে একে বেরিয়ে আসে তার পরিবারের ৭ সদস্য। কথা বলতেই পরিবারের কর্তা মান্নান হাউ-মাউ করে কেঁদে উঠে বলেন,আমি শেষ হয়ে গেছি স্যার, ঘূর্ণিঝড় আম্ফানের বিষক্ত ছোবলে আমার সব কিছু তছনছ করে দিয়েছে,এমনকি আমার মাথা গোজার একমাত্র ঠাইটুকুও কেড়ে নিয়েছে। আমি আজ পথের ফকির হয়ে গেছি। অর্থের অভাবে আমি আমার ঘরের চাল মেরামত করতে পাছিনা। এখনও পর্যন্ত সাহয্য তো দূরের কথা আমার বাড়ীতে কেউ দখতে পর্যন্ত আসেনি। ঝড়ের রাতে আমার ঘরের উপর পড়া গাছ বারবার বলা হলেও এখনও পর্যন্ত তারা অপসারন করেনি। গাছ মালিক প্রতিবেশী রশিদ শেখ এলাকার প্রভাবশালী ব্যক্তি হওয়য় উক্ত গাছ অপসারন করতে ভয় পাচ্ছি।

অসহায় মান্নান শেখ আরো বলেন, আমিসহ ৭ সদস্যের পরিবার নিয়ে তার বসবাস। পরের কাছ থেকে টাকা ধার নিয়ে সেই টাকা দিয়ে মাছ কিনে তিনি গ্রাম-গঞ্জে,বাড়িতে-বাড়িতে গিয়ে ভেরি করে মাছ বিক্রি করেন। এই সামন্য আয়ে চলে তার সংসার। বহু কষ্টে সংসার চালালোর ফাঁকে তিনি বিভিন্ন এনজিও-সমিতি থেকে লোন নিয়ে একটি বাড়ী নির্মান করেন। কিন্তু ঘূর্ণিঝড় আম্ফানে তার ঘরের টিন উড়িয়ে নিয়ে যায়। তাছাড়া পাশের বাড়ীর রশীদ শেখের বিশাল প্রকৃতির একটি আমগাছ তার ঘরের উপর পড়ে ঘরের আংশিক ভেঙ্গে যায়। একদিকে কিস্তি অন্যদিকে সংসার চালালোর ফলে অর্থবভাবে কোন ভাবেই সংষ্কার করতে পারেনি তার মাথা গোজার একমাত্র ঠাইটুকু। তাই আশপাশের মানুষের কাছ থেকে তাল গাছের পাতা চেয়ে বাড়ীর উঠানে ঝুপড়ি তৈরি করে ঝড়-বাদলের মধ্যে এখানে পরিবার পরিজন নিয়ে ঝুকিপূর্ন জীবন-যাপন করছে। ঘরের উপর থেকে প্রভাবশালী ব্যক্তির আমগাছ দ্রুত অপসারন ও ঘর মোরমতের জন্য সরকারী আর্থিক সাহায্য-সহযোগীতা কামনা করেছেন হতদরিদ্র মান্নান ও তার পরিবার।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments