পাবনা-৪ আসনের উপনির্বাচনে ধানের শীষ ও লাঙ্গলের জামানত বাজেয়াপ্ত

স্বপন কুমার কুন্ডু: পাবনা-৪ আসনের উপনির্বাচনে ধানের শীষ ও লাঙ্গল প্রতীকের প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে বলে রিটার্নিং অফিসার আব্দুল লতিফ শেখ জানিয়েছেন। নির্বাচনে মোট প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ ভোট না পেলে জামানত বাজেয়াপ্তের নিয়ম রয়েছে। শনিবারের নির্বাচনে বিএনপি’র প্রার্থী হাবিবুর রহমান হাবিব পেয়েছেন ৫ হাজার ৫ শত ৪৮ ভোট। আর জাতীয় পার্টির রেজাউল করিম পেয়েছেন ৩ হাজার ১ শত ৫৮ ভোট।
নির্বাচন কমিশনের ভোট গননার হিসেব অনুযায়ী প্রদত্ত বৈধ ভোটের সংখ্যা ২ লাখ ৪৮ হাজার ৬ শত ৮৪। আর বাতিল হয়েছে ২ হাজার ৭১ ভোট। অর্থাৎ মোট প্রদত্ত ভোটের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৬ শত ৮৪। হিসেব করে দেখা গেছে, জামানত বাঁচানোর জন্য প্রার্থীর ৩১ হাজার ৩ শত ৩৫ (প্রায়) ভোটের প্রয়োজন ছিল। কিন্তু বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা ও পাবনা জেলা বিএনপি’র আহব্বায়ক হাবিবুর রহমান হাবিব এবং জাতীয় পার্টির রেজাউল করিম ওই পরিমান ভোট না পাওয়ায় তাঁদের জামানত বাজেয়াপ্ত হয়েছে।
তবে ভোট চলাকালে দুপুর ১২টার দিকে ধানের শীষের প্রার্থী হাবিবুর রহমান হাবিব সংবাদ সম্মেলন করে নির্বাচনে অনিয়ম এবং নেতা-কর্মী-সমর্থকদের বিরুদ্ধে মামলা দায়ের, হুমকি ও গ্রেফতারের অভিযোগ উত্থাপন করেন। এসময় তিনি ভোট বর্জন নয়, ভোট বাতিল করে পুনঃনির্বাচনের দাবী জানান।