স্বপন কুমার কুন্ডু: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ফাউন্ডেশন পিট নির্মানে প্রকৌশল বিভাগের বিশেষজ্ঞগন রাশিয়ান সিট পাইল ওয়াল প্রযুক্তি (রাশিয়ান ভাষায় আরএসএইচএস) ব্যাবহার করেছেন । এই ফাউন্ডেশন পিট পানি অনুপ্রবেশের কাঠামো ও ফিড পাম্প স্টেশন কে ধরে রাখে । রাশিয়ান শিট পাইল ওয়ালগুলি এক ধরনের নির্মান কিট যা সিট পাইলের উপর ভিত্তি করে বিমসহ একটি তৈরী সমাধান । রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জটিল হাইড্রলজিকাল অবস্থার জন্যে অন্যান্য প্রযুক্তি, যেমন স্লারী ওয়াল, অনুপযুক্ত হতো । এই কারনে প্রকৌশল বিভাগের অন্তর্গত প্রযুক্তি হস্তান্তর সেন্টার (টিটিসি ) আরএসএইচএস প্রযুক্তিকে সবচাইতে ভালো উপলদ্ধ (বিএটি ডাটাবেজ) প্রযুক্তি হিসেবে নির্বাচন ও ডাটা বেজে সংযুক্ত করে । রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটোমের যন্ত্র প্রকৌশল বিভাগ উদ্ভাবনী প্রযুক্তির কল্যানে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ফাউন্ডেশন পিট নির্মানের সময় কমলো। রোসাটম প্রেরীত এক প্রেসবিজ্ঞপ্তিতে এই খবর জানানো হয়েছে।
রোসাটম জানায়,একই ধরনের অন্যান্য সিট পাইল কাঠামো যেমন, টিউবুলার সিট পাইল ( রাশিয়ান ভাষায় টিএসএইচ ) পদ্ধতির সাথে তুলনা করলে দেখা যায় আরএসএইচএস প্রযুক্তির অনেক সুবিধা আছে যা কম খরচে পুরো প্রক্রিয়াকে একটি সহজ সমাবেশ গঠনে সহায়তা করে এবং এর স্থায়িত্ব অনেক দীর্ঘ হয়। টিএইচএস পদ্ধতির তুলনায় আরএসএইচএস প্রযুক্তিতে সবচেয়ে বড় সুবিধা পাইলগুলোকে নির্মাণ কেন্দ্রে নিতে অনেক কম সময় লাগে। আরএসএইচএস প্রযুক্তির উচ্চ স্ট্যাকিং ঘনত্বের কারণে অন্যান্য খরচের পরিমাণ কমে আসে। এই পদ্ধতি পুরো নির্মাণ প্রক্রিয়ার ধারক কাঠামো নির্মাণের খরচ ২ ভাগ কমে যায় এবং অন্যান্য খরচ প্রায় ৩০ শতাংশ কমে আসে।
এই প্রযুক্তিকে সফলভাবে ব্যবহার করার জন্য টিটিসি একুয়াটিক যেএসসি, জিকে প্রফিল লিমিটেড , অরজেনেরগোস্ত্রয় ইন্সটিটিউট জেএসসি এর সমন্বয়ে একটি জোট গঠন করে এবং এট্মএনার্গোপ্রয়কোট জেএসসি এর শাখা অফিস নিঝনি নভগ্রদ ডিজাইন ইন্সিটিউটের সাথে যোগাযোগ করে। এই জোট এর কারনে আরএসএইচএস প্রযুক্তির সাথে সংশ্লিষ্ট অভিজ্ঞতা ও দক্ষতা সম্পন্ন সদস্যদেরকে একত্র করা এবং নকশা প্রনয়ন থেকে শুরু করে বাস্তবায়ন পর্যন্ত পুরো প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করা সম্ভব হবে।
রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আরএসএইচএস প্রযুক্তির সফল ভাবে প্রয়োগের অভিজ্ঞতা রোসাট্ম রাষ্ট্রীয় কর্পোরেশনের আরও একটি পারমাণবিক কেন্দ্রের কাজে লাগানো হবে । আশা করা যাচ্ছে যে অন্যান্য ক্ষেত্রেও যেমন – নর্দান সি রুট অবকাঠামোর উন্নয়নে প্রযুক্তি হস্তান্তর ভবিষ্যতে বৃদ্ধি পাবে, এমনকি ।

Previous articleশাহজাদপুরে দুঃস্থদের মাঝে ৬’শ শীতবস্ত্র বিতরণ করলেন অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক
Next articleআনুশকা-দিহানের সম্পর্ক দুইমাস আগে থেকে
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।