স্বপন কুমার কুন্ডু: রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট ১ ও ২ ইউনিটের টার্বাইন আইল্যান্ডের জন্যে ১২টি হাই প্রেসার ভাল্ভ সম্বলিত এক সেট সরঞ্জাম পাঠিয়েছে রাশিয়া। জেএসসি এইএম টেকনোলজির পেট্রযাভদস্কমাস শাখা (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা-এটোমএনারগোম্যাস ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলিক শাখা) হতে এসব গুরুত্বপূর্ণ সরঞ্জাম পাঠানোর খবর রোসাটমের গণমাধ্যম থেকে এক বিজ্ঞপ্তিতে শনিবার জানানো হয়েছে।
স্টেইনলেস স্টীলের তৈরী এই ভাল্ভগুলো ৮০ – ১২৫ মিমি ফো এরিয়া বিশিষ্ট ক্ষয় প্রতিরোধী এবং অত্যন্ত উচ্চচাপ যা ১১ এমপিএ ও উচ্চতাপ ৩০০ ডিগ্রী তাপমাত্রা পর্যন্ত কাজ করতে সক্ষম । এই পাইপ লাইন ভাল্ভ গুলোর মুল কাজ হলো অপারেটিং মিডিয়াম ফ্লো-কে শক্তভাবে বন্ধ করার মাধ্যমে পারমাণবিক কেন্দ্রের টার্বাইন প্লান্টের নিষ্কাশন ও তেল সরবরাহ ব্যবস্থার নির্ভরযোগ্য কার্যক্রম নিশ্চিত করা।
রোসাটম জানায়, গেট ভাল্ভগুলো নিউম্যাটিক, হাইড্রলিক এবং লিক পরীক্ষা সহ সকল ফ্যাক্টরী পরীক্ষায় সফলভাবে উত্তির্ণ হয়েছে। পরীক্ষা করার সময় সরঞ্জাম সমূহকে ১০ মিনিট ১৮.৪ এমপিএ চাপে রাখা হয়। রাশিয়ায় অবস্থানরত রূপপুর প্রকল্পের বাংলাদেশের প্রতিনিধিরা সরঞ্জামগুলির গ্রহনযোগ্যতা পরিদর্শন করেছেন।
পেট্রযাভদস্কমাস এই আইটেমগুলি ইন-হাউস ডিজাইন ডকুমেন্টেশনের পরে ক্রমানুসারে তৈরী করছে। ভাল্ভগুলোর কোজার মেম্বারের আকৃতি গোজের মত, ড্রাইভের মিডিয়াম ফোয়ের অরে সাথে লম্ব ভাবে চলে ।
রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রোকৌশল বিভাগের পরিকল্পনা অনুযায়ী রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা প্রণয়ন ও বাস্তবায়ন হচ্ছে। এই বিদ্যুৎ কেন্দ্রের ২টি ইউনিটে ভিভিইআর ১,২০০ রিয়াক্টর থাকবে । রাশিয়ার এইম টেকনোলজি ২টি ইউনিটের রিয়াক্টর রূমের মুল যন্ত্রাংশ প্রস্তুুত করছে।

Previous article‘মন্ত্রীর টিকা নেয়ার অভিনয়’ প্রসঙ্গে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের বিবৃতি
Next articleপাঁচবিবির সীমান্তঘেঁষা এলাকা আটাপাড়ার ভুট্টাক্ষেতে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।