তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন ও রামগতি-কমলনগরে ৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। সোমবার (২১জুন) ইভিএম পদ্ধতিতে লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন ও ব্যালট পেপারের মাধ্যমে ৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে সকাল ৮ টা থেকে বৈরী আবহাওয়ার মধ্যেও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ শুরু হয়।

চলবে বিকাল ৪টা পর্যন্ত। ভোট কেন্দ্রগুলোতে পুরুষের পাশাপাশি নারী ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। লক্ষ্মীপুর সদর উপজেলার শাকচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, টুমচর সরকারি প্রাথমিক বিদ্যালয় টুমচর আসাদ একাডেমী কেন্দ্রসহ বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, অনেকটা উৎসবের আমেজ নিয়ে লাইনে দাঁড়িয়ে ভোটাররা তাদের ভোটাধিকার প্রযোগ করছেন। কেন্দ্রে পুরুষ ভোটারের চাইতে নারী ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। দুপুর পর্যন্ত উপ-নির্বাচনে কোথাও তেমন কোন ধরণের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে কমলনগরের তোরাবগঞ্জ বাজার এলাকায় জেলা আওয়ামীলীগ সভাপতি গোলাম ফারুক পিংকুর গাড়ী ভাংচুরের ঘটনা ঘটেছে। এসময় বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ প্রশাসন ওই এলাকায় টহল জোরদার করেছেন। কয়েকটি কেন্দ্র পরিদর্শন শেষে নৌকার প্রার্থীর অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন ভোটের পরিবেশ নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। এসময় তিনি ভোটারদের স্বতস্ফুর্ত অংশগ্রহণের কথা তুলে ধরে কেন্দ্রে ভোটারদের উপস্থিতিতেই সুষ্ঠ ভোট হচ্ছে প্রমাণিত হচ্ছে। শেখ হাসিনা সরকারের উন্নয়নে ও নিজেকে তৃনমূলের একজন কর্মী হিসেবে বিপুল ভোটে নৌকার জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে উপ-নির্বাচনে লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য শেখ ফায়েজ উল্লাহ শিপন লড়ছেন। তবে তাঁর এজেন্ট কিংবা সমর্থকদের উপস্থিতি কোথাও তেমন দেখা যায়নি। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, লক্ষ্মীপুর-২ আসনে ইভিএম পদ্ধতিতে আর রামগতি ও কমলনগরের ৬ ইউপিতে ব্যালটে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন। সংসদীয় আসনে এমপি পদে নৌকা প্রতীক নিয়ে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন ও লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য শেখ ফায়েজ উল্লাহ শিপন লড়ছেন। এ আসনে ১৩৬টি ভোট কেন্দ্রে ৪ লাখ ২ হাজার ৯৬৩ ভোটার রয়েছে। ৯৭টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ধরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ৪০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, র‌্যাব, পুলিশ, ১৭ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে নির্বাচনী এলাকায়। অপরদিকে রামগতি ও কমলনগরের ৬টি ইউপিতে চেয়ারম্যান পদে ৪০ জন প্রার্থী, নারী সদস্য পদে ৮৩জন ও সদস্য পদে ২৫১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব ইউনিয়নে মোট ১ লাখ ২৩ হাজার ২শ’৩১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। উল্লেখ্য, ২০১৮ সালে নাটকীয় ভাবে লক্ষ্মীপুর-২ রায়পুর আসন থেকে জাতীয়পার্টির প্রার্থীকে হটিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন, কুয়েতপ্রাবসী ব্যবসায়ী কাজী সহিদ ইসলাম পাপুল। কিন্ত গত ২০২০ সালের ৬ জুন তারিখে কুয়েতে মানব পাচার ও অর্থ পাচারের অভিযোগে কুয়েতের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) তাকে গ্রেফতার করে। চলতি বছরের ২৮ জানুয়ারি তারিখে কুয়েতের আদালত কাজী সহিদ ইসলাম পাপুলকে ৪ বছরের কারাদন্ড প্রদান করে। এর মাধ্যমে দন্ডপ্রাপ্ত পাপুল হন বিদেশের মাটিতে দন্ডপ্রাপ্ত হওয়া প্রথম বাংলাদেশী সংসদ সদস্য। ফলে চলতি বছরের ২২ সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্যপদ বাতিল করে এ প্রজ্ঞাপন জারি করে।

নির্বাচন কমিশন এ আসনটি শূন্য ঘোষণা করে গত ৪ মার্চ নির্বাচনী তফসিল ঘোষণা করে ১১ এপ্রিল উপ-নির্বাচনের তারিখ নির্ধারণ করে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে তা পিছিয়ে সোমবার( ২১ জুন) নির্ধারণ করা হয়। এদিকে নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেন লক্ষ্মীপুরের জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ ও পুলিশ সুপার ড. এইচএম কামরুজ্জামান।

Previous articleঠাকুরগাঁওয়ে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা
Next articleলালমনিরহাট জেলার কালিীগঞ্জের জমির দর পুনঃমূল্যায়নের দাবিতে রংপুরে মানববন্ধন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।