জয়নাল আবেদীন: ইনস্টিটিউট অব লাইভষ্টক সায়েন্স এন্ড টেকনোলজি স্থাপনের জন্য অধিগ্রহণকৃত জমির দর পুনঃমূল্যায়ন করার দাবিতে মানববন্ধন সমাবেশ করেছেন ভুক্তভোগী জমির মালিকেরা। দাবি আদায়ে রংপুর বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মরকলিপিও প্রদান করেন তারা।

সোমবার দুপুরে রংপুর জেলা কার্যালয়ের সামনে এই মানববন্ধন সমাবেশ করেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার হরবাণী নগর মৌজার ক্ষতিগ্রস্ত বাসিন্দারা।মানববন্ধনে ভুক্তভোগীরা বলেন, কালীগঞ্জের হরবাণী নগর মৌজার লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের পাশে সরকারিভাবে প্রাণী সম্পদ অধিদফতরের আওতায় ইনস্টিটিউট অব লাইভষ্টক সায়েন্স এন্ড টেকনোলজি নামে একটি প্রতিষ্ঠান গড়ে উঠবে। প্রতিষ্ঠানটি স্থাপনের জন্য সেখানকার ৫ একর আবাদি জমি অধিগ্রহণের বিপরীতে বর্তমান বাজার মূল্যের তিনগুণ প্রদানের আশ্বাস দেন সংশ্লিষ্টরা। বর্তমান বাজার দর হিসেবে গড়ে ওই জমির মূল্য দেড় লাখ থেকে আড়াই লাখ টাকা হলেও লালমনিরহাট জেলা প্রশাসন দোলার জমি সাড়ে পাঁচ হাজার টাকা এবং ডাঙ্গার জমির দাম বত্রিশ হাজার টাকা নির্ধারণ করেছে। এটা দুঃখজনক এবং হতাশার। এত স্বল্পমূল্যে জমি অধিগ্রহণ করা হলে কৃষি নির্ভর প্রান্তিক জনগোষ্ঠীর মানুষেরা ক্ষতিগ্রস্ত হবে।এতে বক্তব্য রাখেন, আবুল হাসনাত, জরুহুল ইসলাম, মহাফেজ আলী, বাবু মিয়াসহ ক্ষতিগ্রস্ত এলাকাবাসী। সমাবেশে কালীগঞ্জ থেকে আসা বিভিন্ন শ্রেণিপেশার শতাধিক মানুষ ব্যানার পোস্টার হাতে নিয়ে অংশ নেন।তারা অভিযোগ করে বলেন, জেলা প্রশাসক বরাবর জমির দর পুনঃনির্ধারণের জন্য একাধিকবার লিখিত আবেদন করেও প্রতিকার পাওয়া যায়নি। দুই বছর যাবত দেশে করোনাভাইরাসের কারণে হরবাণী নগর মৌজাতে হাতেগোনা ৪-৫টি জমি ক্রয়-বিক্রয় হয়েছে। এছাড়াও সরকারিভাবে প্রতিবছর মৌজা জমির দাম নির্ধারণ করা হলেও আমাদের মৌজাতে গত ৫ বছরেও জমির যুগোপযোগী মূল্য নির্ধারণ করা হয়নি। আমরা চাই জমির বর্তমান বাজার মূল্য বিবেচনা করে অধিগ্রহণকৃত জমির মূল্য পুনঃনির্ধারণ করা হোক।মানববন্ধন সমাবেশ শেষে রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীবরাবর স্মারকলিপি প্রদান করা হয়। এছাড়াও প্রাণী সম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, লালমনিরহাট-২ আসনের সাংসদ, প্রাণী সম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের সচিব, লালমনিরহাট জেলা প্রশাসক, প্রকল্প পরিচালক ও কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অনুলিপি দেওয়া হয়।

Previous articleলক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচন ও ৬টি ইউপিতে নির্বাচন: ভোট কেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি
Next articleচান্দিনায় ১২ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।