তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুরে ঘনবসতি এলাকা ও মেঘনার পাড়ে মিনি পর্যটন ও বিশাল জেলে পল্লী মাছ ঘাট সড়কের উপর নির্মিত চরকাচিয়ার খালের উপরের ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে প্রায় ৫ বছর ধরে।

মেঘনার পাড়ে মিনি পর্যটনকেন্দ্র হাজারও পর্যটক, ৫টি মাছ ঘাট, প্রায় ৯ গ্রামের হাজারও মানুষ এবং তিন শতাধিক জেলে পরিবার জীবনের ঝুঁকি নিয়ে এ ব্রিজ পার হয়। এলাকাবাসীর আশঙ্কা, যেকোনো মুহূর্তে ব্রিজটি ধসে বড় ধরন দুর্ঘটনা ঘটতে পারে।

স্থানীয় সূত্রে জানা যায়, উত্তর চরবংশি ইউপির চরকাচিয়া খালের ওপর নির্মিত ব্রিজটি গত ৫ বছর বেহাল দশা। কয়েকবার সাবেক উপজেলা চেয়ারম্যান ও ইউপি চেয়ারম্যান ব্রিজটি নিজ উদ্যোগে সংস্কার করে চলাচলের ব্যাবস্থা করেছিলেন। রায়পুর শহর থেকে মাত্র দশ কিলোমিটার দূরে প্রায় মেঘনার মিনি পর্যটন কেন্দ্র ও জেলেপল্লী এলাকায় ২৬ বছর আগে এই ব্রিজটি নির্মাণ করা হয়। বর্তমান ঝুকিপুর্ণ ব্রিজটির প্রসস্থ কম থাকায় শুরু থেকেই বড় ধরনের কোনো যানবাহন চলাচলকরতে পারেনি। এতে আশপাশের গ্রামের কৃষকদের উৎপাদিত শস্য ছোট ছোট ট্রলি, টেম্পো কিংবা রিকশা-ভ্যানেকরে হাটবাজারে নিতে হতো। এখন ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, ব্রিজটির কোন প্রান্তেই জুলানো নেই ‘সাবধান ! ঝুঁকিপূর্ণ ব্রিজ’ লেখা সংবলিত সাইনবোর্ড,। তবে ব্রিজ দেখলেই মনে হয় এযেন এক মরণ ফাঁদ। ব্রিজটির স্তম্ভসহ বিভিন্ন অংশ ক্ষয় হয়ে ভেতরের রড বেরিয়ে গেছে। এরপরও ব্রিজটিরওপর দিয়ে ঝুঁকি নিয়ে ছোট যানবাহন ও এলাকাবাসী চলাচল করছে।

উত্তর চরবংশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হোসেন বলেন, এই ইউনিয়নবাসীসহ অন্তত ৭টি গ্রামের মানুষ ও মাছ ঘাটে এ ব্রীজ দিয়ে উপজেলা শহরে যাতায়াত করে থাকেন। এটি কয়েকবার ঠিক করেছি। ঝুঁকিপূর্ণ হওয়ায় এসব গ্রামের প্রায় ২০ হাজার মানুষ বিপাকে পড়েছেন। ঝুঁকিপূর্ণ ব্রিজটি নতুন করে নির্মাণের বিষয়টি ইউনিয়নবাসীর দাবি। এ নিয়ে উপজেলায় একাধিক মাসিক উন্নয়ন সভায় আলোচনা করলেও কেও গুরুত্ব দেয়া হয় না।

উপজেলা উপ-সহকারি প্রকৌশলী তাজল ইসলাম বলেন, সরেজমিনে পরিদর্শনে গিয়ে ব্রিজটি মেরামত করে সাধারণের চলাচলের ব্যাবস্থা করে দেয়া হবে। এ ব্রিজটির জন্য স্টিমিট করা হয়েছে। তবে নতুন অর্থবছরে নতুন বরাদ্দ করে নতুন একটি ব্রিজ নির্মাণ কাজের ব্যাবস্থা করা হবে।

Previous articleসাপাহারে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবক নিহত
Next articleর‌্যাবের নাম ভাঙ্গিয়ে প্রতারণা, দুই ভুয়া র‌্যাব আটক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।