গিয়াস কামাল: নারায়নগঞ্জের সোনারগাঁও উপজেলায় প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে ৫০ শয্যা নির্মাণাধীন হাসপাতাল ভবন নির্মাণ কাজে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। পুরনো কমপ্লেক্স ভবন ভাঙ্গার ফলে যে ইট পরিত্যক্ত হয়ে গেছে সেগুলো ভবনে ব্যবহার করার অভিযোগ পাওয়া গেছে।

ব্যবহার করা হচ্ছে স্থানীয় নিন্ম মানের বালু। কোনো রকম তদারকি ছাড়াই করোনা পরিস্থিতির মধ্যে নির্মাণ কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান। জানা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ৫০ শয্যা বিশিষ্ট সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নির্মাণ কাজ করছে রূপালী কন্সট্রাকশন নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। ৯ কোটি ৮৮ লাখ ৮৩ হাজার ৪৬১টাকা ব্যায়ে গত বছরের ৫ ফেব্রুয়ারি কাজ শুরু করে ১৫ মাসের মধ্যে কাজটি শেষ করার শর্তে কার্যাদেশ পায়। সরেজমিন সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, নির্মাণ শ্রমিকরা ভাঙ্গা ভবনের পরিত্যাক্ত ইট দিয়ে নির্মাণ কাজ করছে। এ ব্যাপারে জানতে চাইলে ঠিকাদারের নিয়োগপ্রাপ্ত ম্যানেজার হাফিজুল ইসলাম জানান, নতুন ইট না থাকায় এ ইট ব্যবহার করা হচ্ছে। এছাড়া নি¤œ মানের বালু দিয়ে কাজ করতে দেখা যায়। সিলেট সেন্ড (সিলেকশন বালু) বালু দিয়ে কাজ করার কথা থাকলেও কেন শুধু স্থানীয় নিন্ম মানের বালু দিয়ে কাজ করছেন এমন প্রশ্ন করলে ম্যানেজার বলেন, সিলেকশান বালু শেষ হয়ে যাওয়ায় আপাতত এ বালু দিয়ে কাজ করছি। শিঘ্রই ইট এবং বালু চলে আসবে। স্থানীয়রা জানান, পুরাতন ভবনের পরিত্যক্ত ইট ব্যবহার করা হয়েছে চলমান নির্মাণ কাজে। ব্যবহার করা হচ্ছে নিন্ম মানের বালু। ব্যবহার অনুপযোগী ইটের কংকর ভেঙ্গে ঢালাইয়ের কাজ করা হয়েছে এমন অভিযোগও স্থানীয়দের। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ পলাশ কুমার সাহা বলেন, পুরনো ইট ব্যবহারের বিষয়টি জানতে পেরে আমি সাথে সাথে সাইড ম্যানেজারকে তা সরিয়ে নিতে বলেছি। এ ব্যাপারে আমরা নিয়মিত তদারকি করছি। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হবে বলেও জানান তিনি। সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম বলেন, হাসপাতালের পুরাতন ভবনের ব্যবহার অনুপযোগী ইট দিয়ে কাজ করেছেন বলে অভিযোগ পেয়েছি। এ বিষয়ে তদন্ত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করব।

Previous articleচাঁপাইনবাবগঞ্জের জানিবুল ইসলাম জোসিকে ভারতীয় অস্ত্রসহ ঢাকায় গ্রেফতার
Next articleচাঁপাইনবাবগঞ্জের নাচোলে মায়ের হাতে মেয়ের মৃত্যুর অভিযোগ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।