শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাসাঁথিয়ায় মা ও শিশু স্বাস্থ্যকেন্দ্র চালু না হওয়ায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত গ্রামাঞ্চলের...

সাঁথিয়ায় মা ও শিশু স্বাস্থ্যকেন্দ্র চালু না হওয়ায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত গ্রামাঞ্চলের দরিদ্র মানুষ

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়ায় মা ও শিশু স্বাস্থ্যকেন্দ্র দুটি চালু না হওয়ায় গ্রামাঞ্চলের দারিদ্র অসহায় পরিবারের মা ও শিশুরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। গ্রামাঞ্চলের মা ও শিশুদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বর্তমান সরকার ২০১৯ সালে উপজেলার সোনাতলা,কাশিনাথপুর ও কুমিরগাড়ির প্রত্যান্ত অঞ্চলে ১০শয্যা বিশিষ্ট ৩টি মা ও শিশু স্বাস্থ্যকেন্দ্র নির্মানের উদ্যোগ নেন।

ঠিকাদারী প্রতিষ্ঠান বদরুল ইকবাল লিমিটেড কাজ শেষে গত বছরের শেষের দিকে উপজেলার সোনাতলা ও চলতি বছরের মে মাসে কাশিনাথপুরের মা ও শিশু কেন্দ্রটি সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের নিকট হস্তান্তর করেছে। উপজেলার কুমিরগাড়ীর কেন্দ্রটি জলাবদ্ধতার কারণে নির্মান কাজ চলমান রয়েছে। তিনটি কেন্দ্র চালু হলে গ্রামাঞ্চলের মা ও শিশুরা এ কেন্দ্র থেকে কম খরচে স্বাস্থ্য সেবা পাবেন। জানাগেছে, প্রতিটি মা ও শিশু কেন্দ্রে চিকিৎসা সেবা নিশ্চিত করতে ২জন মেডিকেল অফিসার, ৩জন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, ১জন ফ্যার্মাসিস্ট, ১জন কম্পিউটার ম্যান, ১জন আয়াসহ ১৪জন জনবল থাকবে। এখানে নরমাল ও অস্ত্রপাচারের মাধ্যমে বাচ্চা প্রসব করানো হবে। এছাড়াও শিশু ও মায়েরা যথাযথ চিকিৎসা সেবা পাবে এ কেন্দ্রের মাধ্যমে। উপজেলার সোনাতলা গ্রামের ফরিদা খাতুন জানান, সন্তান প্রসবসহ বিভিন্ন জটিল রোগে আমাদের উপজেলা সদর সাঁথিয়া বা পাবনা জেলা সদরে যেতে হয়। এ কেন্দ্রটি চালু হলে আমরা হাতের নাগালে স্বাস্থ্যসেবা পাবো। কেন্দ্র দুটি চালু না হওয়ায় গ্রামাঞ্চলের দারিদ্র অসহায় পরিবারের মায়েরা সঠিক ও অল্প খরচে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। সেবা গ্রহণ করতে তাদের বিভিন্ন ক্লিনিকে যেতে হচ্ছে। এতে করে

তাদের বেশি করে আর্থিক খরচ গুনতে হচ্ছে। তাছাড়াও ভুল চিকিৎসায় অনেক মা ও শিশু অকালে মৃত্যু বরণ করছে। কাশিনাথপুর মা ও শিশু কেন্দ্রের কার্যক্রম শুরু না হওয়ায় ইতোমধ্যে জানালার গ্রিল কেটে কিছু মালামাল নিয়ে যায় চোরেরা। এছাড়াও রক্ষণাবেক্ষনের অভাবে নষ্ট হতে যাচ্ছে কেন্দ্রের মূল্যবান আসবাবপত্রসহ দামি জিনিসপত্র। ২০১৯ সালে নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন ওই সময়ের স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী মোহাম্মদ নাসিম। পাবনা জেলা পরিষদের সদস্য খোরশেদ আলম ও বিশিষ্ট ব্যবসায়ী সাইফুল আলম মিঠুল জানান, স্থানীয় এমপি এ্যাড: শামসুল হক টুকুর চেষ্টায় নির্মিত মা ও শিশু কেন্দ্রগুলো পল্লী অঞ্চলের স্বাস্থ্য সেবায় ব্যাপক ভুমিকা রাখবে। পাবনা জেলা স্বাস্থ্য প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী শামসুল আরিফিন জানান, নির্মান কাজ শেষে আমরা সাঁথিয়ার দুটি কেন্দ্র সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের নিকট হস্তান্তর করা হয়েছে।পাবনার পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক শামসুল আলম জানান, করোনায় নিয়োগ প্রক্রিয়ার জটিলতার কারণে জনবলের অভাবে এখনও মা ও শিশু কেন্দ্র চালু করা সম্ভব হয়নি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments