বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাবঙ্গবন্ধুর স্বাক্ষরিত ২ হাজার টাকার একটি চেক'ই শহীদ এমরান আলীর স্ত্রী সন্তানদের...

বঙ্গবন্ধুর স্বাক্ষরিত ২ হাজার টাকার একটি চেক’ই শহীদ এমরান আলীর স্ত্রী সন্তানদের স্মৃতি

ফেরদৌস সিহানুক শান্ত: ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে রাজশাহীতে শহীদ হন নাচোল পৌর এলাকার থানাপাড়ার মৃত লাল মোহাম্মদ বিশ্বাসের ছেলে এমরান আলী। স্বাধীনতার ৫০বছর পেরিয়ে গেলেও কেউ খোঁজ নেইনি চাঁপাইনবাবগঞ্জের নাচোল থানাপাড়ার শহীদ এমরান আলীর স্ত্রী ও সন্তানদের।

শুধুমাত্র ১৯৭৩সালে জাতির পিতা সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাক্ষরিত ২হাজার টাকার একটি চেকই শহীদ এমরান আলীর স্ত্রী সন্তানদের স্মৃতি হয়ে আছে।

আজও ৭৪বছর বয়সে শহীদ এমরান আলীর স্ত্রী গিনি বেগম জাতির পিতা শেখ মুজিবকে বঙ্গবন্ধু না বলরে রেগে যান। নৃ-শংস শোকের আগস্ট মাস আসলেই বৃদ্ধা গিনি বেগম বঙ্গবন্ধুর দেয়া ২হাজার টাকার স্মারক চেকটি বুকে আঁকড়ে ধরে শহীদ স্বামীর স্মৃতির অবলম্বন হিসেবে স্পর্শ করতে থাকেন।

শহীদ এমরান আলীর স্ত্রী গিনি বেগম আক্ষেপের সুরে জানান, স্বাধীনতা যুদ্ধে স্বামীকে হারিয়ে আমি সোনার বাংলাদেশ পেয়েছি এটিই আমার কাছে বড় পাওয়া। কিন্তু স্বাধীনতার ৫০বছর পেরিয়ে গেলেও মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তর কিংবা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের কেহই একবারও খোঁজ নিয়ে দেখলোনা স্বামীহারা গিনি বেগমের পরিবারটির।
আক্ষেপ করে তিনি বলেন,অসহায় অবস্থায় মানুষ করেছি আমার সন্তানদের। কিন্তু আজও রাস্ট্রীয়ভাবে আমাদেরকে শহীদ পরিবারের স্বীকৃতি দেয়া হয়নি। আজও শহীদ এমরানের স্ত্রীর বুকে বড়ই বাজে যখন কোন জাতীয় দিবসে অমুক্তিযোদ্ধা বা ভুয়া মুক্তিযোদ্ধা রাস্ট্রের সুবিধা ভোগ করে।
এমরান আলী ১৯৭১সালে বিভাগীয় শহর রাজশাহীতে শহীদ হলেও তার ২ ছেলে ও ১ মেয়ে কোনদিন কোন জাতীয় দিবসে ডাক পায়নি। ছোট ছেলে আহসান হাবিব এর মেয়ে আশিফার চাকুরির জন্য আজ দ্বারে দ্বারে ঘুরছেন।
এখনও শহীদ এমরান আলীর স্ত্রী গিনি বেগম(৭৪) ও তার সন্তানেরা হয়ত একদিন শহীদ পরিবারের স্বীকৃতি পাবেন এমন আশা নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর মুখের দিকে চেয়ে আছেন।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা জানান, মুক্তিযুদ্ধ মন্ত্রানালয় বা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কেহই ইতিপূর্বে ওই পরিবারের বিষয়ে বলেননি। তাই বিভিন্ন জাতীয় দিবসে তাঁদেরকে ডাকা বা সম্মান জানানো হয়নি। আমার নিকট আবেদন করলে আমি বিষয়টি মন্ত্রনালয়ে পাঠাব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments