শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাবাউফলে স্বাস্থ্য পরিদর্শকের কার্যালয়ই অস্বাস্থ্যকর!

বাউফলে স্বাস্থ্য পরিদর্শকের কার্যালয়ই অস্বাস্থ্যকর!

অতুল পাল: পটুয়াখালীর বাউফলের সাধারন মানুষের জন্য নির্ভেজাল খাদ্যসামগ্রী নিশ্চিত করার লক্ষে স্থাপিত স্বাস্থ্য পরিদর্শকের কার্যালয়টিই অসুস্থ ও অস্বাস্থ্যকর হয়ে পড়ে রয়েছে। অফিসের চারপাশ লতাপাতা আর বন জঙ্গলে ছেঁয়ে গেছে। অফিসের পাশেই ময়লার স্তূপ রয়েছে। ছাড়াচ্ছে দুর্গন্ধ।

প্রবেশ পথেই মানুষ প্রকৃতির ডাকে সাড়া দিচ্ছেন দীর্ঘকাল ধরে। পুরো অফিস জুড়েই অস্বাস্থ্যকর পরিবেশ। স্বাস্থ্য অফিসই এখন অসুখ-বিসুখে জড়জড়িত। এযেন এক ভুতুরে অফিস। সোমবার সরেজমিন এমনই চিত্র চোখে পড়েছে।

দেখা গেছে, স্বাস্থ্য পরির্দশক অফিসে নেই। তার কক্ষটি তালাবদ্ধ। আশপাশে গাছপালা ও ঝোঁপঝাড়ে ছেয়ে গেছে। স্বাস্থ্য বিভাগের জায়গায় গড়ে ওঠেছে অবৈধ স্থাপণা। আশপাশে ময়লা-আবর্জনা ফেলার জায়গা না থাকায় স্থানীয় ব্যবসায়ীরা ময়লা আবর্জনা ফেলে অফিস অঙ্গন ভাগাড়ে পরিনিত করে ফলেছে। ময়লা-আবর্জনার দুর্গন্ধে ভোগান্তি পোহাতে হচ্ছে পথচারী ও স্থানীয় বাসিন্দাদের। রয়েছে ব্যপক মশা-মাছির উপদ্রব। স্বাস্থ্য বিভাগের পুকুরকে বানানো হয়েছে পৌরসভার ময়লার ভাগাড়। দেখে মনে হয় না এটা স্বাস্থ্য পরির্দশকের কার্যালয়।

অভিযোগ রয়েছে, অধিকাংশ সময়ই অফিস থাকে তালাবদ্ধ। নেই সাইনবোর্ড। ওই সরকারি অফিসে কখনো টানানো হয় না জাতীয় পতাকা। পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়না অফিস। স্বাস্থ্য পরির্দশক না থাকায় সেবা বঞ্চিত হচ্ছেন সাধারন মানুষ।

খোঁজ নিয়ে জানা গেছে, নিয়মিত কাজ করার জন্য স্বাস্থ্য পরির্দশক নেই এখানে। যাকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে তিনি থাকেন পার্শ্ববর্তী দশমিনা উপজেলায়। বিশেষ কাজ ছাড়া তিনি অফিসে আসেন না। মাঝে-মাঝে এসে হাজিরা দিয়ে চলে যান। অফিসের খোঁজ-খবরও রাখেন না স্বাস্থ্য পরিদর্শক। হাট-বাজারে বিভিন্ন দোকানে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করার কথা থাকলেও সেগুলোর কিছুই করা না।

স্থানীয়রা সাংবাদিকদের জানান, স্বাস্থ্য অফিসের স্বাস্থ্যই খারাপ। এখন তাদের অফিসই অসুখ-বিসুখে জড়জড়িত। নিয়মিত কার্যালয় না খোলায় দিবা-রাত্রি বহিরাগতের আড্ডা খানায় পরিনত হয়েছে ওই অফিস চত্ত্বর।
এবিষয় স্বাস্থ্য পরিদর্শকের কার্যালয়ের অফিস সহায়কের মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, বাউফলে স্বাস্থ্য পরিদর্শক স্যার অন্যত্র বদলি হওয়ায় দায়িত্বে আছেন দশমিনা ও পটুয়াখালীর দায়িত্ব প্রাপ্ত স্বাস্থ্য পরিদর্শক সাহাবুদ্দিন স্যার। তিনি মাঝে মাঝে আসেন। অফিসের বেহাল অবস্থার ব্যাপারে প্রশ্ন করলে আগামিকাল মঙ্গলবার সব পরিস্কার করবেন বলে জানান।

এবিষয়ে স্বাস্থ্য পরিদর্শক সাহাবুদ্দিন বলেন, অফিস অপরিস্কার, বসার মত ভাল স্থান না থাকায় স্বাস্থ্য কমপ্লেক্সে বসে কাজ করেন। অফিস সহায়ক অসুস্থ্য, মাথায় সমস্যা আছে ১৫দিন পর্যন্ত অফিসে আসেন না। একারণে হয়ত অফিস অপরিস্কার- অপরিচ্ছন্ন হতে পারে।

বাউফল স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রশান্ত সাহা বলেন,বাউফলে স্বাস্থ্য পরিদর্শক পদটি খালি রয়েছে। কেহ আসতে চায়না। দশমিনা অফিস থেকে সাহাবুদ্দিন নামে একজন স্বাস্থ্য পরিদর্শক দেওয়া হয়েছে। তিনি মাঝে মাঝে আসেন। অফিসের চারপাশে গাছপালা ও ঝোঁপঝাড় দুই এক দিনের মধ্যেই পরিস্কার করা হবে । অফিসে প্রবেশ পথে যাতে প্রসাব করতে না পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments