তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার মেঘনা নদী অংশে আজ সোমবার (৪ অক্টোবর) থেকে ২২ দিন সকল ধরণের মাছধরা বন্ধ হচ্ছে। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় ২৫ অক্টোবর পর্যন্ত ১২ কিলোমিটার এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

ওই সময় ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, মজুদ ও ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রতি বছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে ইলিশের ডিম ছাড়ার আসল সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নদীতে ছুটে আসে। সে বিবেচনায় প্রতিবছরের ন্যায় এ বছরও ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

আইন অমান্যকারীকে মৎস্য আইনে সাজা প্রদান করার বিধান রাখা হয়েছে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (চলতি দায়িত্ব) মোঃ বেলায়েত হোসেন ও সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লা আল মামুন জানান, হাইমচরের কাটাখাল থেকে সদর উপজেলার সাহেবের চর পর্যন্ত মেঘনার রায়পুর অংশের ১২ কি:মি: এলাকায় নিষেধাজ্ঞা বাস্তবায়নে সচেতনতামূলক সভা করা হয়েছে। পৌরসভাসহ মেঘনা সংলগ্ন ১২টি বরফকলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। উপজেলা প্রশাসন, কোস্টগার্ড, পুলিশ, গ্রাম পুলিশ ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে যৌথ অভিযান ও টহল চলবে। সড়কগুলোতে বসানো হবে পুলিশের চেকপোস্ট। রায়পুরে নিবন্ধিত জেলের সংখ্যা ৭৫০০ হাজার। এদের মধ্যে জাটকা বা নদীর উপর নির্ভরশীল জেলের সংখ্যা ৬৮৫০ জন। তাদেরকে এই সময় সরকারিভাবে জনপ্রতি ২০ কেজি হারে চাউল দেওয়া হবে।

Previous article‘শিশুশ্রম নিরসনে জোর দেওয়ার আহ্বান’
Next articleকাবুলে মসজিদের কাছে ভয়াবহ বিস্ফোরণ, বহু হতাহতের শঙ্কা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।