ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের নাচোলের রানীমাতা খ্যাত তেভাভাগ আন্দোলনের বীরাঙ্গনা নেত্রী ইলামিত্রের ১৯তম মৃত্যুবাষিকী আজ। রানী ইলামিত্র সংসদ নাচোল শাখা এবং বিভিন্ন সংগঠন দিবসটি উপলক্ষে নানান কর্মসূচি হাতে নিয়েছেন।

জানাযায়, তৎকালীন পূর্বপাকিস্তানের শাসকদের বিরুদ্ধে স্বাধীকার আন্দোলনের সূচনালগ্নে সারা দেশে কৃষক বিদ্রোহ, কোন কোন স্থানে সাঁওতাল বিদ্রোহ নামে পাক শাসকদের বিরুদ্ধে আন্দোলন দানাবেঁধে উঠে। এরই ধারাবাহিকতায় বৃহত্তর রাজশাহী বিভাগের বরেন্দ্র অঞ্চলে আবাদী জমিতে জমির মালিক ও বর্গাচাষীদের হিস্যা (অংশ) নিয়ে প্রায়ই দ্বন্দ্ব চলে আসছিলো।
আবশেষে জমিদার শ্রী রমেন মিত্রের স্ত্রী শ্রীমতি ইলামিত্র তার স্বামীর পরগনার জমিতে উৎপাদিত ধানের একভাগ জমির মালিকের, একভাগ বর্গাচাষীর ও একভাগ উৎপাদন খরচ হিসেবে যে জমির উৎপাদন খরচ চালাবে সেই ওই অংশ পাবে এমন প্রথা(আইন) চালু করলেন। এতে করে ওই সময়ে জমির মালিক পক্ষ ইলামিত্রের বিপক্ষে চলে গেলেও বর্গাচাষীরা ইলামিত্রের পক্ষে রয়ে গেলো। কিন্তু তৎকালীন পাকিস্তান সরকার ওই আন্দোলনকে দেশ বিরোধী আন্দোলন হিসেবে আখ্যা দিয়ে ইলামিত্রকে ভারতে যাবার পথে গোমস্তাপুর থানার রহনপুরের রাস্তা থেকে পুলিশ ইলামিত্রকে আটক করে।
ইতিহাসবিদদের মতে ওই সময় কারাগারে ইলামিত্রের উপর শারিরিক নির্যাতন চালানো হয়েছিলো। সেই থেকে ইলামিত্র নাচোলের আদিবাসী সম্প্রদায়ের নিকট তেভাভাগা আন্দোলনের বীরাঙ্গনা নেত্রী রানীমাতা ইলামিত্র হিসেবে পরিচিতি লাভ করেন।
১৯১১ সালের ৫ই মে তিনি চট্টগ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০০২ সালের ১৩ অক্টোবর এই বীর নারী ৭৬ বছর বয়সে কলকাতায় ইহলোক ত্যাগ করেন।

Previous articleরাজাপুরে সকল পূজামন্ডপে স্থানীয় এমপির অনুদান বিতরণ
Next articleরায়পুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত ও বিশেষ মোহড়া
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।