বাংলাদেশ প্রতিবেদক: মুলাদীতে জেল জরিমানায় থামছে না ইলিশ নিধন। বেপরোয়া জেলেরা প্রশাসনের নজর এড়িয়ে মাছ ধরছে বলে জানিয়েছেন উপজেলা মৎস্য কর্মকর্তা। নৌকায় অস্থায়ী ইঞ্জিন লাগানোর ফলে অভিযানের টের পেয়ে দ্রুত পালিয়ে যাওয়ায় অনেককে আটক করাও যাচ্ছে না।

জেলেরা সরকারি সহযোগিতা পাওয়ার পরেও মাছ ধরায় মৎস্য কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা ক্ষোভ প্রকাশ করেছেন। উপজেলা মৎস্য দপ্তর সূত্রে জানায়, প্রজণন মৌসুমে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন মা ইলিশ ধরার নিষেধাজ্ঞা জারি করে সরকার। নিষিদ্ধ মৌসুমে জেলেদের প্রণোদনায় চাল সহায়তা দেওয়াসহ বিভিন্ন সহযোগিতা করা হয়। কিন্তু মুলাদী উপজেলার জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে জয়ন্তী, আড়িয়ালখা ও নয়াভাঙনী নদীতে ইলিশ নিধন করছে। উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর পুলিশের সহযোগিতায় অভিযান চালালেও তাদের নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। জানা যায়, উপজেলায় প্রায় ৬ হাজার জেলে রয়েছে। কিন্তু ইলিশের প্রজণন মৌসুমে জেলের সংখ্যা বেড়ে ২০ হাজার ছাড়িয়েছে। ঢাকাসহ বিভিন্ন এলাকা থেকে মৌসুমি জেলেরা মাছ ধরতে আসেন। বিভিন্ন পেশার মানুষ এই কাজে যুক্ত হয়। স্কুল কলেজ পড়–য়া শিক্ষার্থীদের নিয়েও জেলেরা মাছ ধরতে যান।

ষোলঘর গ্রামের আবু রায়হান দেওয়ান জানান, প্রশাসন নদীতে অভিযানের সংখ্যা বাড়িয়ে সুফল পাচ্ছেন না। জেলেরা প্রতিনিয়ত কৌশল পাল্টে মাছ ধরেন। নদীতে জাল ফেলে খালি বোতলে বেধে ছেড়ে দেন। পরে এসে জাল উঠিয়ে নেন। অনেক সময় নদীতে ভেসে থাকা কচুরি পানির সাথে জাল বেঁধে দেন। ফলে সহজে অভিযানকারীরা তাদের ধরতে পারেন না। অসাধু মাছ ব্যবসায়ীরা জেলেদের ইলিশ ধরতে উৎসাহ দেন বলে অভিযোগ রয়েছে। তারা মৌসুমি জেলেদের কাছ থেকে কম মূল্যে মাছ কিনে চড়া দামে বিক্রি করে থাকেন। সফিপুর ইউনিয়ন চেয়ারম্যান আবু মুছা হিমু মুন্সী বলেন, সরকার জেলেদের চাল দিচ্ছে। এরপর জেলেরা নদীতে ইলিশ নিধন করার বিষয়টি দুঃখজনক। উপজেলা মৎস্য কর্মকর্তা সুব্রত গোস্বামী বলেন, গত ৪ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত উপজেলার জয়ন্তী ও আড়িয়ালখা নদীতে অভিযান চালিয়ে ২৮জন জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১০ জনকে ৪২হাজার টাকা জরিমানা, ১৮জনের বিরুদ্ধে নিয়মিত মামলা দিয়ে জেল হাজতে পাঠানো হয়েছে। এছাড়া জেলেদের কাছ থেকে প্রায় ২ লক্ষ মিটার জাল জব্দ করে পোড়ানো হয়েছে।

Previous articleদেবীগঞ্জে অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে
Next articleপূজামন্ডপে ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলার দায়দায়িত্ব প্রশাসন এড়াতে পারবে না: ইনু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।