সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় টাকা চোর খুজে বের করতে বাটি চালান দেওয়া হয়েছিল । তবে ক’দফা বাটি চালান দিলেও টাকা চোরকে খুজে বের করতে পারেনি। উপজেলার বাখুয়া ডাক্তারপাড়ার বসতি আবুল কাশেমের বসত ঘর থেকে ক’দফায় মোট ৯ হাজার ৭ শ ১০ টাকা চুরি হয়ে য়ায় বলে জানা যায়।

তিনি টাকা চোরের খোজ বের করতে ২৫ অক্টোবর সোমবার রাত আটটার দিকে বাটি চালান দেওয়ান । বাটি চালান বলতে একটি কাঁসার বাটিতে একটি গাছের শেকড় ( নাম জানাতে অনীহা ) রেখে দেওয়া ও বাটিতে একজনের হাত রাখার পর তা এগুতে থাকে। প্রতিবেদককে আবুল কাশেম বলেন তার স্ত্রী গাছের শেকড় সংগ্রহ করেছেন। সরেজমিনে উপস্থিত থেকে দেখা গেছে আবুল কাশেমের বসত বাড়ী থেকে পর পর তিনদফা বাটি চালান দেওয়া হয়। একই পাড়ার বসতি প্রায় আঠারো বছর বয়সী ইউনুছ আলী বাটিতে হাত রাখে। প্রতিবারই বাটিটি মিনিট দশেক সময় বসতবাড়ির উঠোন আঙ্গিনা ঘুরে সড়কে চলতে থাকে। তবে টাকা চোরকে খুজে বের করতে পারেনি। বাটি চালান দেওয়া কালে এলাকার বিভিন্ন বয়সের পুরুষ ও মহিলাসহ শিশু কিশোরেরা তা আগ্রহ নিয়ে দেখতে থাকে। উল্লাপাড়া সরকারী কলেজের ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক শামীম হাসান বলেন গ্রামীণ বসতি অনেকেই বিজ্ঞানের অগ্রযাত্রার মাঝেও বলা চলে কুসংস্কার আর আতœবিশ্বাসী হয়ে এসবে বিশ্বাস করেন। তিনি আশাবাদী একসময় সবাই এসব কুসংস্কারে আর বিশ্বাসী হবেন না।

Previous articleপর্নোগ্রাফি ওয়েবসাইটে অঙ্ক শিখান তিনি, কোটি টাকা আয় করেন এই শিক্ষক
Next articleব্যারিস্টারি পাশ করেছেন স্বামী, প্রতিক্রিয়ায় যা বললেন সালমা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।