সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মৌসুম শুরু হতেই কৃষকেরা আলু ফসল আবাদে মাঠে নামছেন। এদিকে গত এক সপ্তাহে আলু বীজ কেজিতে তিন থেকে চার টাকা বেড়েছে। উপজেলা কৃষি অফিস সুত্রে, এবারের মৌসুমে গোটা উপজেলায় ৯ শ ৫০ হেক্টর পরিমাণ জমিতে আলু আবাদের সরকারী লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

মোহনপুর ইউনিয়ন এলাকায় সবচেয়ে বেশী পরিমাণ জমিতে আলু ফসলের আবাদ হয়ে থাকে। খোজ নিয়ে জানা যায় কৃষকেরা রোমানা জাতের আলু বেশী আবাদ করে থাকেন । এছাড়া কাটিলাল, সূর্যমুখীসহ আরো নানা জাতের আলু আবাদ করেন। এদিকে মৌসুম শুরু হতেই এলাকা হাট বাজারগুলোয় আলু বীজ কেনাবেচা হচ্ছে । ব্যবসায়ীরা বিভিন্ন মোকাম বাজার থেকে আলু বীজ এনে বিক্রি করছেন । প্রতি কেজি আলু বীজ আঠারো থেকে বিশ টাকা দরে কেনাবেচা হচ্ছে । গত দিন সাতেক আগে প্রতি কেজি আলু চৌদ্দ থেকে পনেরো টাকায় বিক্রি হয়েছে । একাধিক ব্যবসায়ী জানান মোকাম বাজারে দাম বেড়েছে। সেখান থেকে বেশী দামে কিনতে হচ্ছে বলে এখানকার হাটগুলোয় বলতে গেলে বেশী দামে বিক্রি করতে হচ্ছে । উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন কৃষকদের বেশী হারে ফলন মেলে এমন উন্নত জাতের আলু আবাদে তার বিভাগ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে ।

Previous articleচৌমুহনীতে হামলার ঘটনায় আরও ৮ জনের রিমান্ড মঞ্জুর
Next articleটাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীসহ নিহত ২
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।