শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাফের বাড়ল বঙ্গবন্ধু সেতুর টোল আদায়

ফের বাড়ল বঙ্গবন্ধু সেতুর টোল আদায়

আব্দুল লতিফ তালুকদার: দ্বিতীয় দফায় সেতু বিভাগের আওতাধীন টাঙ্গাইলের যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতু দিয়ে চলাচলরত সকল যানবাহনের টোল আদায় বৃদ্ধি করা হয়েছে।

গত ২ নভেম্বর রাতে বঙ্গবন্ধু সেতুতে টোল বাড়ানো হয়েছে এ মর্মে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপ-সচিব (উন্নয়ন) মোহাম্মদ আনোয়ারুল নাসের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়। এছাড়াও প্রজ্ঞাপনে ধলেশ্বরী নদীর ওপর নির্মিত মুক্তারপুর সেতুতে সকল যানবাহন পারাপারেও টোল আদায় বাড়ানো হয়েছে। এই দুই সেতুর টোল হারের ২০ থেকে ৩০ শতাংশ বাড়ানো হয়। বড় ও ছোট ট্রাক বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতু পারাপারে ১ হাজার টাকা নির্ধারণ করেছে সেতু বিভাগ। তবে প্রজ্ঞাপন জারি হলেও গত বুধবার ৩ নভেম্বর টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতুতে পারাপার হওয়া যানবাহন থেকে পূর্বে নির্ধারিত হারেই টোল আদায় করছে কর্তৃপক্ষ। তবে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ প্রজ্ঞাপন জারির দিন থেকেই চালকদের জানাতে তাদের হাতে টোল বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপন ধরিয়ে দিচ্ছে। বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, সেতু বিভাগের আওতাধীন বঙ্গবন্ধু সেতুর জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণি বিন্যাস এবং টোল হার ধরা হয়েছে মোটরসাইকেল ৫০ টাকা, হালকা যানবাহনের মধ্যে কার/জিপ ৫৫০, মাইক্রো/পিকআপ ৬০০, ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০, বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১০০০। এছাড়াও ছোট ট্রাক (৫ টন) ১০০০, মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১২৫০, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১৬০০ টাকা, ট্রাক (৩ এক্সেল) ২০০০, ট্রেইলার (৪ এক্সেল) ৩০০০, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৪০০০ টাকা এবং সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের জন্য প্রতি বছর ১ কোটি টাকা টোল আদায় করা হবে। এদিকে, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর ২০১১ সালে বঙ্গবন্ধু সেতুতে টোল বাড়ানো হয়েছিল। তখন মোটরসাইকেলে ৪০ টাকা, হালকা যানবাহন (কার, জীপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১১০০ টাকা, বড় ট্রাক ১২৫০-১৪০০ টাকা নির্ধারণ করা হয়েছিল। বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুতে টোল বাড়ানো সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পরই গত মঙ্গলবার রাত থেকে সেতু পারাপাররত যানবাহনের চালকদের হাতে একটি করে লিফলেট দেওয়া হয়েছে। কর্মকর্তারা বলছেন, টোল আদায় সিস্টেম পরিবর্তন করে নতুন টোল রেট সংযুক্ত করার পর টোল আদায় শুরু হয়েছে। এ বিষয়ে বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল গণমাধ্যমকে বলেন, টোল বাড়ানোর প্রজ্ঞাপন জারি হয়েছে। নতুন রেটে সেতুতে টোল আদায় শুরু হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments