বাংলাদেশ প্রতিবেদক: কক্সবাজারের উখিয়া উপজেলার ১৬ নং শফিউল্লাহ কাটা রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে পাঁচ শতাধিক বসতঘর পুড়ে গেছে। এছাড়া আংশিক পুড়ে যাওয়াসহ ক্ষতিগ্রস্ত হয়েছে তিন শতাধিক বসতঘর। লার্নিং সেন্টার, স্বাস্থ্যকেন্দ্র এবং দেশী-বিদেশী সংস্থার বিভিন্ন স্থাপনাও আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রাথমিকভাবে এই অগ্নিকাণ্ডে প্রায় ৪০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

অগ্নিকাণ্ডের পর রোহিঙ্গা ক্যাম্পে কাজ করা বিভিন্ন এনজিও ও প্রশাসন সমন্বিতভাবে অনুসন্ধানে করে ক্ষয়ক্ষতির এই চিত্র পেয়েছে।

সোমবার (১০ জানুয়ারি) সকালে ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৬ নং ক্যাম্পের চারটি ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে।

ফায়ার সার্ভিসের বরাত দিয়ে ৮ নম্বর এপিবিএনের অধিনায়ক পুলিশ সুপার শিহাব কায়সার খান জানিয়েছেন, ক্যাম্পের বি ব্লকের আবু ছৈয়দের বাড়ি থেকে আগুনের সূত্রপাত হয়েছে। আবু ছৈয়দের স্ত্রী লাকড়ি দিয়ে রান্না করতে গেলে ঘরের বেড়াতে আগুন লেগে যায়। আগুন দ্রুত ছড়িয়ে পড়লে আর নিয়ন্ত্রণ করা যায়নি।

রোববার বিকেল ৫টার দিকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। উখিয়া, টেকনাফ ও কক্সবাজার থেকে ফায়ার সার্ভিসের আটটি টিম ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। রাত ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

ক্যাম্প সূত্রে জানা গেছে অগ্নিকাণ্ডে সহায়-সম্বলহারা রোহিঙ্গারা অনেকেই খোলা আকাশের নিচে অবস্থান করছেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা জানিয়েছেন, আগুনে পুড়ে ঘরহারা রোহিঙ্গাদের পার্শ্ববর্তী লার্নিং সেন্টার, মাদরাসা/মক্তব, উইমেন ফ্রেন্ডলি স্পেস ও আত্মীয়-স্বজনের বাড়িতে রাখা হয়েছে। এনজিও সংস্থাগুলো তাদের জরুরি খাবার সরবরাহ করেছে।

তিনি জানান, ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের দ্রুত পুনর্বাসন করা হবে। তাদের শীতবস্ত্র দেয়া হবে।

গত এক বছরে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে এখন পর্যন্ত তিনটি ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। গত বছরের ২২ মার্চ রাতে উখিয়ার ৮ ও ৯ নম্বর ক্যাম্পে ভয়াবহ আগুনে বহু বসতি পুড়ে যায় এবং ১১ জন নিহত হয়েছিলেন। গত ২ জানুয়ারি অগ্নিকাণ্ডে আইওএম পরিচালিত একটি করোনা হাসপাতাল ও তার পাশের কয়েকটি বসতি পুড়ে যায়।

Previous articleনির্বাচন পরবর্তী সহিংসতা: কেশবপুরে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হল কৃষকের ঘর-বাড়ি
Next articleতাহিরপুর সীমান্তে ভারতীয় মদসহ দুই মাদক ব্যবসায়ী আটক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।