বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় অভিযোগের পরও থামছেনা চর কেটে অবৈধভাবে বালু বিক্রি, সুবিধা নিচ্ছে প্রভাবশালী...

পীরগাছায় অভিযোগের পরও থামছেনা চর কেটে অবৈধভাবে বালু বিক্রি, সুবিধা নিচ্ছে প্রভাবশালী মহল

ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় তিস্তা নদীর চর কেটে অবৈধভাবে অবাধে বালু বিক্রি বন্ধের জন্য একাধিক দপ্তরে লিখিত অভিযোগ দেয়ার পরও থামছেনা বালু বিক্রি। সরকারি অনুমোদন ছাড়াই একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন থেকে দায়িত্বপ্রাপ্ত বিট পুলিশকে ম্যানেজ করে বালু উঠিয়ে আসছে।

এলাকাবাসী ইউএনও, পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী বরাবর লিখিত অভিযোগ করলেও বালু উত্তোলন বন্ধ হচ্ছে না। লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ছাওলা ইউপির সাবেক ইউপি সদস্য আবু সাঈদ, সাগর, সাঈদ , মমিনুলও ইউনুছ আলী ,সুলতান , নুর ইসলাম ও চকলেটের নেতৃত্বে একাধিক চক্র দীর্ঘদিন থেকে তিস্তা নদী থেকে বালু উঠিয়ে বিক্রি করে আসছে। বর্ষায় শ্যালো মেশিন ও ড্রেজার বসিয়ে বালু উঠানো হয়। আর শুষ্ক মৌসুমে চর জেগে ওঠায় কোদাল, বেলচা ও এক্সেভেটর দিয়ে বালু কেটে কাঁকড়া (ট্রাক্টর) ভর্তি করে নিয়ে যাওয়া হয়। প্রতি কাঁকড়া বালু ৯শ থেকে ১৫শ টাকায় বিক্রি হয়। এতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। চরাঞ্চলে এখন বিভিন্ন ফসলের চাষাবাদ হচ্ছে। কিন্তু চক্রটি জমির মালিকদের ভয় দেখিয়ে প্রকাশ্যে মাটি কেটে নিচ্ছে। এতে কৃষকরাও ক্ষতির সম্মুখীন হচ্ছে। চক্রটি প্রভাবশালী হওয়ায় প্রতিবাদ করারও সাহস পাচ্ছে না জমির মালিকরা।

সরেজমিনে জানা যায়, উপজেলার ছাওলা ইউপির পানিয়ালের ঘাট দিয়ে প্রতিদিন প্রায় শতাধিক বার কাঁকড়ার মাধ্যমে তিস্তার চরের বালু কেটে নিয়ে যাওয়া হচ্ছে। পানিয়ালের ঘাট থেকে শিবদেব চর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার এলাকায় তিস্তার ডানতীরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে রয়েছে। তিস্তার ভাঙন বাঁধের ১শ মিটারের মধ্যে এসে ঠেকেছে। তিস্তার গতিপথ পরিবর্তনের কারণে বর্ষায় নদীর ¯্রােত ডানতীর ঘেঁষে প্রবাহিত হয়। ফলে উপজেলার ছাওলা ও তাম্বুলপুর ইউপির তিস্তা নদীর তীরবর্তী গাবুড়ার চর, শিবদের চর, কিশামত ছাওলা, পূর্ব হাগুরিয়া হাশিম, চর ছাওলা, চর কাশিম, শিবদেব চর, রহমতের চর, চর তাম্বুলপুর ও চর রহমত গ্রামের আবাদি জমি ও বসত ভিটা ভাঙন হুমকিতে রয়েছে। চক্রটি বাঁধের ১শ মিটারের মধ্যে বালু কেটে বিক্রি করছে। এতে বর্ষা মৌসুমে বাঁধটি বেশি ঝুঁকির মধ্যে পড়বে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। স্থানীয় কৃষক ও অভিযোগকারী মাইদুল ইসলাম বলেন, শুষ্ক মৌসুমে তিস্তায় বিশাল বিশাল চর জেগে ওঠে। কৃষকরা ফসল ফলানোর জন্য মাঠে নামে। কিন্তু বালু খেকো চক্রটি নিজ ইচ্ছা মতো যত্রতত্র বালু কেটে গর্ত করে বিক্রি করে। এভাবে বালু কেটে নিয়ে যাওয়ায় নদীর গতিপথ বদলে ভাঙন ঝুঁকি বেড়েছে। সংশ্লিষ্ট একাধিক দপ্তরে লিখিত অভিযোগ দেয়ার পরও বালু বিক্রি থামছেনা।

দায়িত্বপ্রাপ্ত বিট পুলিশকে মোটা অংকের ঘুষ দিয়ে চক্রটি বালু বিক্রি করছেন। ছাওলা ইউপির বাসিন্দা মজিবর রহমান বলেন, প্রকাশ্যে দীর্ঘদিন থেকে বালু তোলা হচ্ছে। শতাধিক কাঁকড়া চরে যাতায়াত করতে করতে সড়ক তৈরি হয়েছে। স্থানীয় প্রশাসনকে ম্যানেজ ছাড়া কখনই এমনভাবে বালু নিয়ে গিয়ে বিক্রি করা সম্ভব না। বালু ব্যবসায়ী সুলতান এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, এস আই শাহজাহান স্যারকে বোরিং প্রতি ৫ হাজার টাকা দিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছি। বিটের অন্যান্যদেরকে স্পটে আসলে ১ থেকে ২ হাজার টাকা দিতে হয়। বালু কাটার কথা স্বীকার করে সাবেক ইউপি সদস্য আবু সাঈদ বলেন, জোর করে নয়, চরের জমির মালিকদের টাকা দিয়ে বালু কাটা হচ্ছে।

উপজেলার ছাওলা ইউনিয়নের বিট এর দায়িত্বে থাকা এস আই শাহজাহান এর সাথে কথা হলে তিনি নিজে টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, আমি এ এস আই রাশেদকে বালু কাটার বিষয়ে কথা বললে সে বলে সকাল ১০ টা পর্যন্ত বালু ব্যবসায়ীরা বালু উত্তোলন করছে। তিনি আরো বলেন, এ এস আই রাশেদ ও পরিমল ঘোড়া ডিঙ্গি ঘাস খাচ্ছে। এর দায়দায়িত্ব তাদেরকে নিতে হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামসুল আরেফীন জানান, অভিযোগের বিষয়টি থানাকে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments