শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাসার্কের সেরা বক্তা দাবি করে প্রতারণা !

সার্কের সেরা বক্তা দাবি করে প্রতারণা !

ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার আলিনগর স্কুল ও কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী ইয়াসিন আলী। এই বয়সেই প্রতারণার ফাঁদ পেতে মিথ্যে সুনাম অর্জন করতে চেয়েছিলেন। সবকিছু ঠিকঠাকমতো এগোলেও তীরে এসে তরী ডুবে গেছে ইয়াসিন আলীর। দুই দিন আগেও যে চাঁপাইনবাবগঞ্জের গর্বে পরিণত হয়েছিলেন ইয়াসিন আলী, মুহূর্তের মধ্যে সে গর্ব ম্লান হয়ে এখন প্রতারকে পরিণত হয়েছে তিনি।

তার এ প্রতারণায় লজ্জায় মাথা হেট হয়েছে মা-বাবা আত্মীয়স্বজনসহ গ্রামবাসী এবং তার স্কুলের। প্রতারণার বিষয়টি নিশ্চিত হওয়ায় এরই মধ্যে কর্তৃপক্ষ ইয়াসিন আলীকে আলিনগর স্কুল ও কলেজ থেকে শোকজ এবং বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিতও করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ব্যাখ্যাও দিয়েছে এ বিষয়ে।

আলিনগর স্কুল ও কলেজের অধ্যক্ষ বলেন, গত ২৪, ২৫ ও ২৬ জানুয়ারি বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক এবং অনলাইন নিউজ পোর্টালে “সার্কের সেরা বক্তা চাঁপাইনবাবগঞ্জের আলিনগর স্কুল ও কলেজের দশম শ্রেণির ছাত্র ইয়াসিন আলী”সহ বিভিন্ন শিরোনামে প্রকাশিত সংবাদগুলো প্রকাশ হয়। প্রকাশিত সংবাদগুলোতে বলা হয় “করোনা ও বঙ্গবন্ধু প্রতিভা” শীর্ষক প্রতিযোগিতায় সার্কের ৮টি দেশের প্রতিযোগীদের মাঝে ইয়াসিন সেরা বক্তা নির্বাচিত হয়। ইয়াসিন মিথ্যা তথ্য দিয়ে গণমাধ্যম ও শিক্ষাপ্রতিষ্ঠান এবং তার এলাকার জনপ্রতিনিধিসহ এলাকার সাধারণ মানুষের সাথে প্রতারণা করে তাকে সংবর্ধনা দেয়ার ব্যবস্থা করে।

তিনি আরও বলেন, তার সনদ ও কথাবার্তায় অসঙ্গতি পরিলক্ষিত হলে খোঁজ নিয়ে জানা যায়, তার এসব তথ্য ভুয়া। ইতোমধ্যে মো. ইয়াসিন আলীকে প্রতিষ্ঠান থেকে শোকজ করা হয়েছে। উপযুক্ত সন্তোষজনক জবাব দিতে না পারলে তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করা হয়েছে। পুরস্কার পেয়ে গ্রামে ফেরার দিন নিজেই স্কুলে হাজির হয়ে সংবর্ধনার জন্য আমাদেরকে বলে। তবে গণমাধ্যমে সংবাদ প্রকাশের আগেই ফোনে সার্কের সেরা বক্তা নির্বাচিত হওয়ার বিষয়টি শিক্ষকদেরকে জানিয়েছিল বলে জানান তিনি।

ইয়াসিনের প্রতিবেশী মিজান জানান, সে এলাকায় ভালো ছাত্র হিসবে পরিচিত। তার এই খবরে পুরো গ্রামবাসী খুশি হয়েছিল। কিন্তু পরে জানা গেল, সে এসব মিথ্যা তথ্য প্রচার করে সবার সাথে প্রতারণা করেছে। তার কঠোর শাস্তি হওয়া দরকার। তার কারনে এলাকার মানুষের, শিক্ষকের, শিক্ষা প্রতিষ্ঠানের, তার পরিবারের সকলের মান-ইজ্জত শেষ হয়ে গেল।

ইয়াসিনের দেয়া মিথ্যা তথ্যের ভিত্তিতে গত ২৫ জানুয়ারী তার শিক্ষা প্রতিষ্ঠান আলীনগর উচ্চ বিদ্যালয় ও কলেজ সংবর্ধনা প্রদান করে। আলিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত থাকা আবুল কাশেম মু. মাসুম বলেন, ইয়াসিন সেরা বক্তা হয়েছে এ সংবাদে আমরা ইউনিয়নবাসী খুশি হয়েছিলাম। এমনকি আমার নিজস্ব ফেসবুক আইডি থেকেও তাকে শুভেচ্ছা জানিয়েছি। পরে জেনেছি, বিষয়টি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। নিজের সুনাম অর্জন করতে সবার মাঝে ভুয়া তথ্য প্রচার করেছে।

জানা যায়, ইয়াসিন তার প্রতারণার ফাঁদ প্রকাশ হওয়ার পর থেকে জনসম্মুখে আসছেন না। এবিষয়ে তার সাথে কথা বলতে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি। মুঠোফোনে কয়েকবার তাকেও পাওয়া গেলেও সাংবাদিক পরিচয় পেয়ে ফোন কেটে দেয়। তবে তার পরিবার এবিষয়ে ভিন্ন একটি ব্যাখা দিয়েছে। তার মেজ বোন আসমা খাতুন দিবা জানান, তার এই প্রতারণা নিয়ে আমরা কিছুই জানতাম না। আমরা সার্কের সেরা বক্তা নির্বাচিত হওয়ার খবরে ভীষণ খুশি হয়েছিলাম। পরে বিভিন্ন মাধ্যমে জানতে পারলাম, সে মিথ্যা তথ্য প্রচার করেছে। এমনকি মিথ্যা তথ্য প্রচারের বিষয়টি প্রকাশ হওয়ার পরেও সে স্বীকার করছিল না। অনেক করে বলার পর বৃহস্পতিবার (২৮ জানুয়ারী) সে পরিবারের কাছে সব স্বীকার করেছে।

তিনি আরও জানান, ঢাকার ডিজি মার্ট নামক একটি অনলাইন কেনাকাটার প্রতিষ্ঠানের সাথে তার পরিচয় হয়। সে যেহেতু মেধাবী, তাই তারা তাকে নিজেদের প্রতিষ্ঠানের প্রচারের জন্য ব্যবহার করতে চাই। তারা ৫০ লাখ টাকা ও প্রাইভেট কারের প্রলোভন দেখায়। ডিজি মার্ট বলে, পত্রিকায় ছবি-নিউজ ছাপলে তোমার নাম ছড়িয়ে পরবে, চারদিক থেকে সুনাম ও শুভেচ্ছা আসবে। পরে এই প্রতারণা করতে রাজি না হলে বিভিন্নভাবে ব্ল্যাকমেইল করে তাকে এটি করতে বাধ্য করে।

ইয়াসিনের বাবা আনোয়ারুল ইসলাম মুঠোফোনে বলেন, আমার ছেলে মেধাবী ছাত্র। বিভিন্ন প্রতিযোগিতায় সে বিজয়ী হয়। ঢাকায় ইংরেজি শিক্ষা কোর্স করতে গিয়ে ডিজি মার্টের সাথে পরিচয় হয়। তারা বিভিন্ন প্রলোভন দেখিয়ে এই প্রতারণা করিয়েছে। গণমাধ্যমে সংবাদ প্রকাশের কয়েক মাস আগেই পরিবারকে জানিয়েছিল, সে নাকি প্রতিযোগিতায় অংশ নিতে বিদেশে যাচ্ছে। পরে সে ফোনে জানায় পুরস্কার জিতেছে। এখন জানতে পারলাম, সে প্রতারণার ফাঁদ পেতেছে। আমার ছেলে নিরপরাধ, সে এমন অপরাধ করতে পারে না বলে দাবি করেন তিনি৷

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান জানান, এবিষয়ে অধ্যক্ষ ব্যবস্থা নিবেন। ইয়াসিন আলীসহ তার অভিভাবককে তলব করা হয়েছে। তারা আসলে কথা-বার্তা বলে তদন্ত করার দরকার হলে বিষয়টি নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments