শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলারংপুর সরকারি হাঁস-মুরগির খামারে লাখের বেশি বাচ্চা উৎপাদন

রংপুর সরকারি হাঁস-মুরগির খামারে লাখের বেশি বাচ্চা উৎপাদন

জয়নাল আবেদীন: করোনা পরিস্থিতির মধ্যেও রংপুর সরকারি হাঁস-মুরগি খামারে বাচ্চা উৎপাদন বেড়েছে। ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে ১ লাখ ১৮ হাজার ৮শ০৭টি মুরগির বাচ্চা উৎপাদন হয়েছে খামারে । যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৬ হাজার বেশি। এছাড়া ডিম উৎপাদন হয়েছে ২ লাখ ২৩ হাজার ৪শ৬০টি, যা আগের অর্থবছরে একই সময়ের তুলনায় ৯ হাজার ৪১টি বেশি।

খামারে গত ২০২০-২১ অর্থবছরে মুরগির বাচ্চা উৎপাদন হয়েছিল ২ লাখ। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮০ হাজার কম।রংপুর নগরীর কলেজ রোডে ১০ একর জমির উপর ১৯৫৭ সালে স্থাপন করা হয় সরকারি হাঁস-মুরগির খামার।প্রথমে কৃষি মন্ত্রণালয়ের অধীনে থাকলেও ১৯৮৬-৮৭ সাল থেকে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে খামারটি পরিচালিত হচ্ছে। দেশীয় মুরগি পালনে উদ্বুদ্ধ করা ও গ্রামীণ মুরগি পালন অব্যাহত রাখার কাজ করছে খামারটি।

রংপুর জেলা পোলট্রি খামার মালিক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন জানান, সরকারি হাঁস-মুরগি খামারে উৎপাদিত মুরগির বাচ্চা ও ডিমের ব্যাপক চাহিদা রয়েছে। চাহিদার সঙ্গে লক্ষ্যমাত্রার সামঞ্জস্য রাখতে ৬৫ বছরের পুরোনো খামারটির আধুনিকায়ন জরুরি। এতে শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানও বাড়বে।

রংপুর সরকারি হাঁস-মুরগি খামারের উপ-পরিচালক ডাক্তার. নাজমুল হুদা জানান, করোনা পরিস্থিতির কারণে লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্য রাখায় উৎপাদন ও চাহিদা পূরণে কোনো সমস্যা হচ্ছে না। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে ৬০ শতাংশ বাচ্চা এবং ৫০ শতাংশ ডিম উৎপাদন হয়েছে। তিনি জানায়, বর্তমানে মুরগি রাখার ১৯টি শেডের মধ্যে ১৩টি ব্যবহার করা হচ্ছে। বাকিগুলোর আধুনিকায়ন চলছে। শিগগিরই এগুলো ব্যবহারের উপযোগী হবে।

তিনি আরো জানান, খামারটির বর্তমান অবস্থা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। শিগগিরই খামারটির আধুনিকায়নের কাজ শুরু হবে।সরকারি হাঁস-মুরগি খামারে ফাওমি জাতের লেয়ার এবং আরআইআর জাতের মোরগের ক্রসের মাধ্যমে সোনালি মুরগি উৎপাদন করা হয়। সাড়ে ৫ মাস বয়স থেকে সোনালি মুরগি ডিম দেওয়া শুরু করে। একটি মুরগি ১৮০-২২০টি পর্যন্ত ডিম দেয়। ফেব্রুয়ারি-অক্টোবর পর্যন্ত প্রতিটি একদিনের বাচ্চার বিক্রয়মূল্য ১২ টাকা এবং নভেম্বর-জানুয়ারি পর্যন্ত প্রতিটি বাচ্চার বিক্রয় মূল্য ১০ টাকা।

রংপুর প্রাণি সম্পদ জেলা কর্মকর্তা ডাক্তার মো: সিরাজুল হক জানান এ রংপুর অঞ্চলের মর্ধ্যে সরকারী ভাবে একটি হাঁসমুরগী খামার । এ খামার দিয়ে অনেক শিক্ষিত বেকার কর্মসংস্থানের সৃষ্টি করতে পাচ্ছে । দেশের পুষ্টি চাহিদা পুরণ করতে অনেকাংশে সক্ষম হচ্ছে । তিনি আর ও বলেন দেশীয় মুরগি পালনে উদ্বুদ্ধ করা যেমন হচ্ছে তেমনি গ্রামীণ মুরগি পালন অব্যাহত রাখার কাজ করছে খামারটি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments