বাংলাদেশ প্রতিবেদক: জাতীয় সংসদে পাস হওয়া নির্বাচন কমিশন (ইসি) গঠন আইনকে ‘জনগণকে ধোঁকা দেবার আইন’ আখ্যা দিয়ে অবিলম্বে এই আইন বাতিলের দাবি জানিয়েছে গণতান্ত্রিক বাম জোট। নেতারা বলেছেন, মানুষের অধিকার হরণ করে রাষ্ট্র ও প্রশাসনকে ব্যবহার করে যেনতেনভাবে ক্ষমতা টিকিয়ে রাখার এই খেলা মানুষ আর বরদাস্ত করবে না। মানুষকে ধোঁকা দেবার এই কূটকৌশলে এবার আর সরকারের শেষ রক্ষা হবে না।

শনিবার রাজধানীর পল্টন মোড়ে নির্বাচন কমিশন আইন বাতিলের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ সমাবেশে নেতারা এসব কথা বলেন। বাম জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ কাফি রতন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় নেতা অধ্যাপক আবদুস সাত্তার, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা আকম জহিরুল ইসলাম, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা বাচ্চু ভূঁইয়া, বাসদের কেন্দ্রীয় নেতা জুলফিকার আলী, সমাজতান্ত্রিক আন্দোলনের কেন্দ্রীয় নেতা আবদুল আলী, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা বিধান দাস প্রমুখ। পরিচালনা করেন ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা নজরুল ইসলাম।

সাইফুল হক বলেন, জনগণের ভোটাধিকার হরণ করে ক্ষমতা প্রলম্বিত করার নীল-নকশার অংশ হিসেবে সঙ্গোপনে ও তড়িঘড়ি করে নির্বাচন কমিশন আইন প্রনয়ণ ও পাশ করানো হয়েছে। এই আইন করার উদ্দেশ্য হচ্ছে অনুগ্রহপ্রাপ্ত ও অনুগত ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি ও নতুন নির্বাচন কমিশন গঠন করা। রকিব ও হুদা কমিশনের মত আরেকটি নির্বাচন কমিশন গঠন করে যে কেবল সরকারি দলকে বিজয়ী ঘোষণা করা হবে- সেটা কারও না বোঝার কথা নয়।

সমাবেশ থেকে বিতর্কিত নির্বাচন কমিশন আইন বাতিল করে রাজনৈতিক দল ও অংশিজনের মতৈক্যের ভিত্তিতে পূর্ণাঙ্গ আইন প্রণয়ন করে নতুন নির্বাচন কমিশন গঠন এবং সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকারসহ রাজনৈতিক সংকট উত্তরণে সরকারকে রাজনৈতিক উদ্যোগ গ্রহণের আহবান জানানো হয়। একইসঙ্গে জনদাবি আদায়ে সকল প্রগতিশীল, গণতান্ত্রিক ও দেশপ্রেমিক শক্তির রাজপথে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান নেতারা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

Previous article‘দেশের ওপর আরও নিষেধাজ্ঞা আসছে’
Next articleরংপুর সরকারি হাঁস-মুরগির খামারে লাখের বেশি বাচ্চা উৎপাদন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।