স্বপন কুমার কুন্ডু: করোনা পরিস্থিতির কারণে ঈশ্বরদীতে সিিমত পরিসরে বিদ্যা, বাণী আর সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হযেছে। শনিবার (৫ জানুয়ারী) মাঘ মাসের শুকপরে পঞ্চমী তিথিতে শুভ্র রাজহংসে চেপে দেবী সরস্বতী এসেছেন মর্ত্যলোকে। সনাতন ধর্মীয় রীতিতে প্রত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়।

ঈশ্বরদীর শহরের প্রায় ১৫টি স্থানে সর্বজনীনভাবে এবং বাড়ি বাড়িতে ব্যক্তিগত উদ্যোগে সরস্বতী দেবীর বাণী-অর্চনা করার মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী ঠাকুরবাড়ি সত্য নারায়ণ বিগ্রহ মন্দিরে পুষ্পঞ্জলি দিতে বিপুল সংখ্যক ভক্তের আগমন ঘটে। করোনার কারণে স্কুল-কলেজে এবারে পূজার কোন আয়োজন হয়নি। পুরোহিতরা ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/ বিশ্বরূপে বিশালাী বিদ্যংদেহী নমোহস্তুতে মন্ত্রে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা ও পূজার আচার পালন করেন। দেবী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে এই বিশ্বাসে ভক্তরা পুষ্পাঞ্জলি দেন।

কর্মকারপাড়া মাতৃ মন্দিরে কিশালয় সংঘ ছাড়া আর কোথায়ও তেমন জাঁকজমক দেখা যায়নি। সন্ধ্যায় আরতির সাথে সাথে স্বাস্থ্যবিধি মেনে এই মন্দিরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Previous articleগভীর সমুদ্রে ২০ মাছধরা ট্রলারডুবি, নিখোঁজ ২৫
Next articleদেশকে রাজনীতিহীন করতে সরকার ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে: মির্জা ফখরুল
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।