জয়নাল আবেদীন: আরডিআরএস বাংলাদেশ উত্তরাঞ্চলের প্রাচীনতম,স্বনামখ্যাত একটি বেসরকারি উন্নয়ন সংস্থা । আগামি ৮ ফেব্রুয়ারি উদ্যাপন করছে সংস্থার ৫০ বছর পূর্তি। ১৯৭২ সালের ৮ ফেব্রুয়ারি সদ্য স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধবিধ্বস্ত বৃহত্তর রংপুর-দিনাজপুর অঞ্চলে ত্রাণ সহায়তা দান ও ভেঙেপড়া অবকাঠামো, রাস্তাঘাট-স্কুল-কলেজ-মাদ্রাসা-হাটবাজার ইত্যাদি পুনর্নির্মাণের কাজের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে আরডিআরএস (রংপুর-দিনাজপুর রিহ্যাবিলিটেশন সার্ভিসেস) নামের সংস্থাটি।

জেনেভাভিত্তিক আন্তর্জাতিক দাতাসংস্থা লুথেরান ওয়ার্ল্ড ফেডারেশনের (এলডাবিøউএফ) কান্ট্রি প্রোগ্রাম হিসেবে ড. ওলাভ হুডনি কর্তৃক প্রতিষ্ঠিত এই সংস্থাটি ১৯৯৭ সালের জুন মাসে ট্রাস্ট অ্যাক্টে নিবন্ধিত হয়ে বাংলাদেশী বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। পূর্ণ স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসনের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে পরিচালিত এই সংস্থার বহুমুখী উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে সচেতনতা সৃষ্টি, কৃষি-স্বাস্থ্য-শিক্ষা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, বৃক্ষরোপণ, গণমানুষের সংগঠন, নারী-শিশু ও আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠা, ক্ষুদ্রঋণ সহায়তা এবং কমিউনিটি রেডিও কার্যক্রম অন্যতম। আরডিআরএস মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহনকারী বীরমুক্তিযোদ্ধাদের পুনর্বাসনে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে অনেক মুক্তিযোদ্ধাকে ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করে এবং কোথাও আর্থিক ঋণ আবার কোথাও অনুদান প্রদান করে সহায়তা করেছেন । তাদের অনেকেই আজ আর্থিক স্বচ্ছলতায় ফিরে এসেছে।

এদিকে এসব কার্যক্রমের জন্য এই সময়ে সংস্থাটি জাতীয় ও আন্তর্জাতিক অনেক পুরস্কার ও স্বীকৃতি অর্জন করেছে। রংপুর দিনাজপুর অঞ্চল অতিক্রম করে বর্তমানে রংপুর বিভাগের সবগুলো জেলাসহ এ সংস্থার কার্যক্রম দেশের ৩২টি জেলায় সস্প্রসারিত হয়েছে। সংস্থার ৫০ বছর পূর্তি অনুষ্ঠান প্রসঙ্গে আরডিআরএস বাংলাদেশ নির্বাহী পরিচালক তপন কুমার কর্মকার জানিয়েছেন অতিমারি করোনা/ওমিক্রন পরিস্থিতির কারণে উদ্যাপনের মূল অনুষ্ঠান আপাতত স্থগিত করে সীমিত পরিসরে, স্বল্প আয়োজনে ঘরোয়াভাবে দিনটি পালন করা হচ্ছে। রংপুর অফিসে পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে উদ্বোধন ও কেক কেটে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ৮ ফেব্রæয়ারি দিনটি স্মরণ করা হবে। পরবর্তীতে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে যথাযথভাবে আরডিআরএস বাংলাদেশ-এর ৫০ বছর পূর্তি উদ্যাপনের ইচ্ছে আছে ।

Previous articleবাংলাদেশে কেউ গুম হয় না, কেউ কেউ নানা কারণে আত্মগোপন করে: স্বরাষ্ট্রমন্ত্রী
Next articleভোট দিতে যাওয়ার পথে গৃহবধূকে ধর্ষণ, গ্রেফতার ১
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।