বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাটাঙ্গাইলের মির্জাপুর যেন অবৈধ ইটভাটার নগরী, হুমকিতে পরিবেশ ও জীববৈচিত্র

টাঙ্গাইলের মির্জাপুর যেন অবৈধ ইটভাটার নগরী, হুমকিতে পরিবেশ ও জীববৈচিত্র

আবুল কালাম আজাদ: টাঙ্গাইলের মির্জাপুর যেন ইটভাটার নগরীতে পরিণত হয়েছে।টাঙ্গাইল জেলার অর্ধেক ইটভাটা মির্জাপুর উপজেলায় অবস্থিত।

বিশেষ করে উপজেলার দেওয়াটা,মীর দেওয়াটা,কোট বহুরিয়া,চানপুর,সৈয়দপুর,হাটুভাঙ্গা,বেলতৈল, পলাশতলী, পাচগাঁও, আজগানা ও বাশতৈল বেশী ইটভাটা দেখা যায়। হাটুভাঙ্গা বাজারে বংশাই উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশেই দেখা যায় অনেক ইটভাটা।অনেক গুলো ইটভাটা দেখা যায় শালবনের ভিতরে, আর এইসব ইটভাটাগুলো বনের জায়গা দখল করে গড়ে উঠেছে বলে জানান স্থানীয়রা।

ইটভাটা মালিকরা প্রভাবশালী হওয়ার কারনে কেউ প্রতিবাদ করতে পারেনা। বেলতৈল গ্রামের কৃষক মনির হোসেন বলেন,আগে এই এলাকায় অনেক ফসল চাষ হতো,বর্তমানে ইটভাটার কারনে আমাদের এলাকায় তেমন ফসল হয়না,গাছে ফল হয়না। বাবুল নামের স্থানীয় এক যুবক জানান,ইটভাটা গুলো আমাদের পাহাড়ের লাল মাটি কেটে শেষ করে দিচ্ছে। বনের জায়গা দখল করে ইটভাটা তৈরি করার কারনে বনে এখন আর পশু পাখি দেখা যায় না।

স্কুল শিক্ষার্থী বৃষ্টি বলেন, ইটভাটার কারনে আমাদের চোখের সমস্যা হয়। স্কুলের পাশেই অনেক ইটভাটা থাকার কারনে আমরা ক্লাস করতে পারিনা, ধুয়া ও ধুলাবালির কারনে চোখদিয়ে পানি পরে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) টাঙ্গাইল শাখার যুগ্ম সম্পাদক সারমিন আলম জানান, মির্জাপুর এলাকায় তুললাম চেয়ে অনেক বেশি ইটভাটা হওয়ার কারনে এই এলাকার পরিবেশ প্রকৃতি ও জীববৈচিত্র হুমকিতে আছে। অবৈধ ইটভাটা গুলো বন্ধ করতে না পারলে ভবিষ্যতে এই এলাকায় বসবাস করা কঠিন হয়ে যাবে।

পরিবেশ আন্দোলন কর্মী আজহারুল ইসলাম খান জানান,মির্জাপুরের পরিবেশ ও প্রকৃতি রক্ষায় এখনি মির্জাপুর এলাকার অবৈধ ইটভাটা গুলো বন্ধ করার জন্য প্রশাসনকে অনুরোধ করছি। টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক জমির উদ্দিন বলেন,টাঙ্গাইল জেলার সব এলাকার অবৈধ ইটভাটা বন্ধের জন্য নিয়মিত অভিযান চলছে। মির্জাপুর এলাকার অবৈধ ইটভাটা বন্ধের জন্যও আমাদের অভিযান চলবে। বর্তমানে মির্জাপুর উপজেলায় ১০৮ টি ইটভাটা আছে এর মধ্যে ৩৮ টি ইটভাটা অবৈধ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments