বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলা‘স্কুলে শহিদ মিনার নেই, তাই ফুলও দিতে পারি না’

‘স্কুলে শহিদ মিনার নেই, তাই ফুলও দিতে পারি না’

আব্দুল লতিফ তালুকদার: বিদ্যালয় আছে। নেই শহিদ মিনার। তাই ২১শে ফেব্রুয়ারিতে হয় না তেমন কোনো আয়োজন। কোমলমতি স্কুল পড়য়া শিশুরা প্রতিবছর এ বিশেষ দিনে প্রভাত ফেরিতে ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে না পেরে ফিরে যান।

অপরদিকে, স্বাধীনতার ৫০ বছর পরেও শহিদ মিনার স্থাপন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও স্থানীয়রা। যদিও সরকারি নির্দেশ অনুয়ায়ী প্রতিটি বিদ্যালয়ে শহিদ মিনার থাকা বাধ্যতামূলক। ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয় টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের ৬২ নং চর কয়েড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আজ পর্যন্ত তৈরি করা হয়নি শহিদ মিনার। এতে শিক্ষার্থীরা জানাতে পারছেন না ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা।

এদিকে, ২১শে ফেব্রুয়ারি মহান ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানানোর দিন। এদিন দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানালেও এবারও সেই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে চর কয়েড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। পঞ্চম শ্রেণিতে পড়–য়া সাথী খাতুন ও গোলাম রাব্বী জানান, আমাদের এ স্কুলে শহিদ মিনার নেই, তাই ফুল দিতে পারি না। শহিদ মিনার না থাকার কারণে ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করতে পারি না। চর কয়েড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাগরিকা সরকার জানান, টাকার অভাবে শহিদ মিনার করতে পারিনি।

ম্যানেজিং কমিটির সভাপতিকে বার বার বলার পরেও তিনিও কোন উদ্যোগ নেননি। এছাড়াও উপজেলা শিক্ষা অফিসকে জানালেও সেখান থেকেও কোন সাড়া পায়নি। এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি সভাপতি মো. মঞ্জনু মন্ডলকে একাধিবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

উপজেলা শিক্ষা অফিসার এম.জি মাহমুদ ইজদানী জানান, সরকারিভাবে কোন বরাদ্ধ না থাকায় শহিদ মিনার নির্মাণ করা হয়নি। বর্তমানে সরকারিভাবে নির্দেশনা এসেছে তাই দ্রুত শহিদ মিনার নির্মাণ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments