বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাবিলুপ্তির পথে কুৃমিল্লার খাদিশিল্প, অর্থাভাবে তাতীঁরা পরিবর্তন করছে পেশা

বিলুপ্তির পথে কুৃমিল্লার খাদিশিল্প, অর্থাভাবে তাতীঁরা পরিবর্তন করছে পেশা

ওসমান গনি: বাংলাদেশসহ সারাবিশ্বে এক সময়ে ব্যাপক পরিচিত কুৃমিল্লার খাদিশিল্প প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের অভাবে এখন বিলুপ্ত হতে চলেছে। এ খাদি কুৃমিল্লার খাদি নামে পরিচিত হলেও এর মূল উৎপাদন স্থান হলো চান্দিনা। বর্তমানে কালের বিবর্তনে যান্ত্রিকতার ছোঁয়ায় চরকায় সুতা কাটা তাঁতে বোনা প্রকৃত খাদি কাপড়ের চাহিদা কমে আসছে।

প্রতি বছর মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজাকে সামনে রেখে যে কোন পোশাক শিল্পের কারিগরদের কর্ম ব্যবস্ততা বাড়লেও কুমিল্লার খাদি পল্লীতে এখন আর সেই ব্যস্ততা এখন আগের মতো আর নেই।

বছরের অন্যান্য সময়ের মতই কাটছে তাদের কর্মজীবন। আবার কোন কোন তাঁত কল বন্ধও রয়েছে বছরের পর বছর। বর্তমানে তাঁতীরা তাদের কল বন্ধ রেখে কৃষি কাজসহ গৃহস্থালীর কাজ নিয়েই বেশি ব্যস্ত রয়েছেন।

চাইনিজ ও ভারতীয় কাপড়ের আধিপত্য এবং খাদি শিল্পের প্রতি সরকারের উদাসীনতায় ক্রমশই বিলুপ্তির পথে বাংলার ঐতিহ্যবাহী খাদি শিল্প। দেবিদ্বার উপজেলার বরকমতা গ্রামের বাসিন্দা শংকর নাহা জানান, আজ থেকে প্রায় এক যুগ আগেও বরকামতা গ্রাম তাঁতী পল্লীর খটখট শব্দে মুখর ছিল। ঈদ বা পূজার দুই/এক মাস আগে থেকে রাত-দিন ওই খটখট শব্দে আশপাশের মানুষ বিরক্ত বোধ করতেন। কিন্তু এখন আর সেই শব্দ শোনা যায় না। কি পূজা, কি ঈদ মৌসুম কিছুই টের পায় না বরকামতার ওই তাঁত পল্লীর মানুষ।

কুমিল্লার চান্দিনা ও আশপাশের উপজেলার তাঁত পল্লীখ্যাত গ্রাম গুলোতে তাঁতীদের সংখ্যা শূন্যের কোঠায় চলে আসছে। এক সময় চান্দিনা উপজেলার কলাগাঁও, মধ্যমতলা, পিহর, বাড়েরা, ভোমরকান্দি, বেলাশহর, ছয়ঘড়িয়া, তেঘড়িয়া এবং দেবিদ্বার উপজেলার বরকামতা, ভানী, আসাদনগর-ভানী গ্রামগুলো ছিল তাঁত পল্লীখ্যাত। এখন নানা সমস্যা ঘিরে থাকায় পৈত্রিক জাত ব্যবসা ছেড়ে দিচ্ছেন এ পেশার লোকজন।

কুমিল্লা মহানগরীর খ্যাতনামা পোশাক বিপনী বিতানের ব্যবসায়ীরা আলাপকালে জানান, এখন আর খাদি কাপড় নিয়ে কুমিল্লার মানুষ চিন্তা করেন না। ক্রেতারা দোকানে এসে প্রথমেই খোঁজ করেন ভারতীয় নতুন পোশাক কি আছে।

এছাড়া বাজারে যে খাদি কাপড় আসছে তার প্রায় ৭০ শতাংশই মেশিনে তৈরি। যেগুলো প্রকৃত খাদি নয়। ফলে প্রকৃত খাদি কাপড় বাজারে কম থাকায়ও এ কাপড়ের চাহিদা কমে যাচ্ছে।
তুলনামূলক হ্যান্ড লুম কলে তৈরি (হাত কল) তাঁত কাপড়ে কোন ভেজাল সুতা থাকে না। সম্পূর্ণ তুলার সুতায় তৈরির কারণে ওই কাপড় সামান্য ভারী ও মোটা থাকে। তাই দাম একটু বেশি। আর বর্তমানে বেশি দাম দিয়ে খাদি কাপড় কিনতে চান না কুমিল্লার ক্রেতারা। এখন যারা খদ্দরের তৈরি কাপড় ব্যবহার করছেন তারা নিছকই সৌখিনতার বশে নাম মাত্র পরিধান করছেন।

চান্দিনার বরকামতা গ্রামের তাঁতী চিন্তা হরণ দেবনাথ বলেন, আমি প্রায় ৫০ বছর ধরে এ পেশায় আছি। কিন্তু বর্তমানে এ পেশায় নতুন করে কেউ আসতে চায় না। আর কর্মচারী না থাকলে একার পক্ষে বেশি কাজও করা সম্ভব হয় না। সে কারণে ব্যবসায়ীরা আমাদের কাছে অর্ডার দিলেও আমরা শ্রমিকের অভাবে সময় মতো কাপড় সরবরাহ করতে পারিনা।

বিভিন্ন সময় কাপড় সময় মতো সরবরাহ করতে না পারায় ব্যবসায়ীরাও তেমন একটা অর্ডার দেন না। তাই ঈদ মৌসুমের সঙ্গে অন্যান্য দিনের কোন পার্থক্য নেই।

তবে বাংলার ঐতিহ্যবাহী তাঁত শিল্পকে আগামী প্রজন্মেও বাঁচিয়ে রাখতে প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতা। আর সরকারি পৃষ্ঠপোষকতা পেলে অনেকেই পুনরায় পৈত্রিক পেশা শুরু করতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্ট তাঁতীরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments