শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলা‘আঁরে একখান হুল চেয়ার দিবেন ? গাড়িতে করি স্কুলে যাইয়াম’

‘আঁরে একখান হুল চেয়ার দিবেন ? গাড়িতে করি স্কুলে যাইয়াম’

তাবারক হোসেন আজাদ: ‘আঁরে (আমাকে) একখান (একটা) হুল (হুইল) চেয়ার দিবেন ? আঁই (আমি) গাড়িতে করি (চড়ে) স্কুলে (যাইয়াম) যাবো। বেরিবাঁধের পাশে বসবাস করা ঝুপরি ঘর থেকে পাকা রাস্তার উপর দিয়া (দিয়ে) আঁর (আমার) স্কুলে যাইতে (যেতে) খুব কষ্ট অয় (হয়)’। এ আকুতি লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার উত্তর চরবংশী গ্রামের জেলে পরিবারের ৭ বছরের প্রতিবন্ধী শিশু ইসমাইলের। প্রতিবন্ধী ইসমাইলের বাবা আবদুল আজিজ মাঝি মেঘনা নদীতে মাছ ধরে (জেলে) আর মা হনুফা বেগম গৃহীনির কাজ করে প্রতিবন্ধী ইসমাইলসহ তিন সন্তান নিয়ে তাদের কষ্টের জীবন চালাচ্ছেন।

নদীতে মাছ ধরার এই কষ্টের উপার্জন দিয়ে মা-বাবা সংসার চালাতে হচ্ছে। প্রতিবন্ধী ইসমাইলকে লেখাপড়া করার জন্য ভর্তি করিয়েছেন স্থানীয় বেরিবাঁধের পাশে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচী (ডরপ) নামের একটি বেসরকারি স্কুলে। এখানে প্রতিবন্ধী ইসমাইল এখন প্রথম শ্রেণিতে পড়ছে। তাদের অন্য তিন সন্তানও স্থানীয় বিদ্যালয়ে লেখাপড়া করছে।

ইসমাইলের মা হনুফা বেগম বলেন, আমার ছেলে ইসমাইল জন্ম থেকেই প্রতিবন্ধী। তার দুই পায়ের নিচের অংশ না থাকায় হামাগুড়ি দিয়ে হাঁটতে হয় তাকে। সে এখন এনজিও ডরপ এর স্কুলে প্রথম শ্রেণিতে পড়ছে। আমি মানুষের বাড়িতে ও তার বাবা মেঘনা নদীতে মাছ ধরার কাজ করে লেখাপড়ার খরচসহ জীবিকা নির্বাহ করছি। এই কষ্টের পয়সা দিয়ে চার সন্তানকে নিয়ে বেরিবাঁধের পাশেআমাগো বসবাস।

প্রতিবন্ধী ছেলে ইসমাইলের জন্য একটা হুইল চেয়ার কিনে দেয়ার সাধ্য আমার নেই। শুনেছি সরকার প্রতিবন্ধি শিশুদের ভাতা দেন, কিন্তু আমার এ শিশুটা তা পাচ্ছে না। ছেলেটা আমার কাছে একটা হুইল চেয়ার চায়। সে বলে, ‘আঁরে একটা হুল চেয়ার দিবেন ? আমি গাড়িতে চড়ে স্কুলে যাব। আঁর স্কুলে যেতে খুব কষ্ট হয়’। কয়েকদিন আগে যুগান্তর সাংবাদিক ভাই ছেলেটা- কে দুটি জামা ও একটি কম্বল দিয়ে গেছেন।।

আমি পারছিনা তার হুইল চেয়ারের ব্যবস্থা করতে। আমার প্রতিবন্ধী এই ছেলেটার ভবিষ্যৎ গড়ে তোলার জন্য কেউ যদি লেখাপড়ার দায়িত্ব নিতো, তার জন্য একটি হুইল চেয়ারের ব্যবস্থা করতো। আমি সেই ব্যক্তির কাছে চিরঋণী হয়ে থাকব।

আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচী ‘ডরপ’ এর শিক্ষক শাহনাজ বলেন, শারিরীক প্রতিবন্ধি (দুই পা নাই-হাতে সমস্য) ইসমাইল দরিদ্র জেলে পরিবারের সন্তান। বেরিবাঁধের পাশেই তাদের বসবাস। অন্য শিশুদের সাথে সে প্রতিদিন হামাগুড়ি দিয়ে সড়ক পাড় হয়ে স্কুলে আসে। আনন্দের সাথে লেখাপড়াও করে। তার স্কুলে ৩০ শিশুর সাথে ইসমাইলসহ দুই শিশু লেখাপড়া করে।

উত্তর চরবংশি ইউপি সদস্য জাহাঙ্গির বকসি বলেন, মাঝে মাঝে বেরিবাঁধে কোন কাজে গেলে প্রতিবন্ধি শিশু ইসমাইলকে দেখি হামাগুড়ি দিয়ে স্কুলে যায়। আমার কাছে খুবই কষ্ট লাগে। তার দরিদ্র পরিবারকে সহযোগিতাও করে থাকি। তার জন্য একটা হুইল চেয়ারের ব্যবস্থা করে দিবো।।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments