শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাডাকাতিয়া নদীতে জরাজীর্ণ সাঁকো, পারাপারে ৫ গ্রামের মানুষের দুর্ভোগ

ডাকাতিয়া নদীতে জরাজীর্ণ সাঁকো, পারাপারে ৫ গ্রামের মানুষের দুর্ভোগ

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুরে ডাকাতিয়া নদীতে জরাজীর্ণ বাঁশের সাঁকো দিয়ে পারাপার হতে হচ্ছে পাঁচ ইউপির গ্রামবাসীর। দীর্ঘদিন দুর্ভোগ পোহাচ্ছেন স্কুল, কলেজ শিক্ষার্থীসহ এলাকার বেশি কৃষকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

এই বাঁশের সাঁকো পারাপার হতে গিয়ে ২০০১ সালে গুরত্বর জখম হয়ে হযরত আলী (৩০) ঘটনাস্থলেই এবং মোঃ শাহজাহান (২৫) নামের কৃষক যুবক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বৃহস্পতিবার দুপুরে স্কুল থেকে ফেরার পথে মোঃ হোসাইন ও জুলহাস নামের তৃতীয় শ্রেণীর দুই ছাত্রসহ এক কৃষক মারাত্মক আহত হয়েছে।

এছাড়াও উত্তর চরবংশি ইউপিতে ডাকাতিয়া নদীর উপর আরো ১০টির মতো ঝুকিপুর্ণ সাঁকো রয়েছে। কৃষিসমৃদ্ধ অঞ্চলের মানুষের দুর্ভোগের শেষ নেই।।এসব সাঁকো পারাপারে প্রতিদিন শিশু-বৃদ্ধ আহত হয়ে পঙ্গুত্ব বরন করতে হচ্ছে।।

শনিবার (১২ মার্চ) দুপুরে-সরেজমিনে গিয়ে দেখা যায়, রায়পুর উপজেলার উত্তর চরবংশী ইউনিয়নের দক্ষিন চরপাগলা, চরকাছিয়া, চরবংশি ও দক্ষিন কুচিয়ামারাসহ পাঁচ গ্রামের মাঝ দিয়ে বয়ে যাওয়া নদীটিতে বাঁশের সাঁকোতে পারাপার হচ্ছেন গ্রামবাসী। এ জরাজীর্ণ বাঁশের সাঁকো দিয়ে প্রতিনিয়ত শতশত মানুষ ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন। প্রতি বছর দুইবার গ্রামবাসিদের চাঁদার টাকায় সাঁকোটি মেরামত হয়। যেকোনো সময় যে কেউ পড়ে গিয়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

এলাকাবাসী জানায়, নদীর পশ্চিম পাড়ে দক্ষিন চরপাগলা ও দক্ষিন কুচিয়ামারাসহ-আশপাশের পাঁচটি গ্রামের ২০ হাজার মানুষের বসবাস। নদীর ওপারে বিশাল চরাঞ্চল ও এলাকার প্রধান বাণিজ্য কেন্দ্র মোল্লারহাট, খাসেরহাট বাজার ও কলেজসহ প্রাথমিক বিদ্যালয়, ব্যাংক, হাসপাতাল। তাই এলাকাবাসীর ডাকাতিয়া নদী পার হয়ে যেতে হয়।

বিকল্প রাস্তা হিসেবে দুই কিলোমিটার ঘুরে নতুন ব্রীজ ঘুরে পার হয়ে দ্বিগুণ সময় ব্যয় করতে হয় তাদের। ওপাশের যাতায়াত অবস্থা ভালো নয়। এতে প্রভাব পড়েছে দক্ষিন চরপাগলা ও দক্ষিন কুচিয়ামারা গ্রামে। নানা ক্ষেত্রে পিছিয়ে পড়েছে এলাকাটি। রাস্তাঘাটের এতোই বেহাল দশা গাড়ি চলাচলেরও অনুপযোগী। জরুরি কোনো মুমূর্ষ রোগী হাসপাতালে নিতে হলে রোগীর অবস্থা আরো অবনতি হওয়ার সম্ভাবনা থাকে। নদীর ওপর সরকার একটি সেতু নির্মাণ করে দিলে তাদের আর দুর্ভোগ পোহাতে হবে না। অনায়াসে যাতায়াতের করতে পারবে তারা।

দক্ষিন কুচিয়ামারা গ্রামের আলী হোসেন, নান্নু সরদার, ওহেদ আলী ও জামাল চৌকিদার বলেন, বাঁশের সাঁকো দিয়ে নদী পার হতে খুব ভয় লাগে। কখন যে সাঁকো ভেঙে নদীতে পড়ে যাই। আমাদের জন্য এখানে একটি ব্রিজ হওয়া দরকার। ২০০১ সালে দুইজন কৃষক ভাই পারাপার হতে গিয়ে মারা যায়। শনিবার দুপুরের স্কুল থাকে বাড়ি ফেরার পথে দুই শিশু ছাত্র নদীতে পড়ে যায়। প্রতিদিন কৃষকরা চরে ফসল আনতে গিয়ে আহত হচ্ছেন।।

খাসেরহাটের ব্যবসায়ী আবুল কালাম আজকের বাংলাদেশকে বলেন, আমি খাসেরহাট বাজারের ব্যবসায়ি। প্রতিদিনই এই ঝুঁকিপূর্ণ সাঁকো দিয়ে পার হতে হয়। এলাকার জনপ্রতিনিধিরা বিভিন্ন সময় একটি সেতু করার প্রতিশ্রুতি দিলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। এলাকার মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে যত দ্রুত সম্ভব এখানে একটি ব্রিজ দরকার।

স্থানীয় মসজিদের ইমাম আবু সাইদ-বিল্লাল তালুকদার, খোরশেদ ও জাকির মাঝি নামের চার বাসিন্দা বলেন, স্বাধীনতার পর আমাদের স্বপ্ন ছিল ডাকাতিয়া নদীর এইখানে একটি সেতু হবে। নির্বাচনের আগে জনপ্রতিনিধিরা শত আশ্বাস দিল ও নির্বাচনের পর তা কথার মধ্যেই সীমাবদ্ধ থাকে। আমাদের স্বপ্ন যেন, স্বপ্নই থাকে। বাস্তবায়ন আর হয় না। আর কবে হবে সেতু, জানেন সাংবাদিক–?

উত্তর চরবংশী ইউপি চেয়ারম্যান আবুল হোসেন দুই কৃষকের নিহতের ঘটনা নিশ্চিত করে বলেন, শুধু এ সাঁকোটিই না আরো কয়েকটা আছে খুবই ঝুকিপুর্ণ। স্থানীয় এমপি সাহেবের মাধ্যমে আপ্রান চেষ্টায় রয়েছি প্রকৌশল অধিদপ্তরে ফাইল পাঠাত।

রায়পুর উপজেলা এলজিইডির প্রকৌশলী মোস্তফা মিনহাজ বলেন, উত্তর চরবংশি ইউপির ডাকাতিয়া নদীর উপরে ঝুকিপুর্ণ সাঁকোটির ব্যাপারে খোঁজ নিয়েছি। সেখানে সেতু নির্মাণের প্রস্তাবনা আছে। চরাঞ্চলের গ্রামবাসীদের অপেক্ষা করতে হবে।।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments