মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাচাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকাসহ সর্বত্রই মশার উপদ্রবে অতিষ্ঠ পৌরবাসী

চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকাসহ সর্বত্রই মশার উপদ্রবে অতিষ্ঠ পৌরবাসী

ফেরদৌস সিহানুক শান্ত: মশক নিধন চালালেও চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকাসহ সর্বত্রই মশার উপদ্রব আবারো বেড়েছে। এতে মশা বাহিত রোগ অন্যান্য রোগ নিয়ে চিন্তিত পৌর নাগরিক। পৌর কর্তৃপক্ষের তৎপরতার কারণে মশার উৎপাত কিছুটা কম ছিল এতে অনেকটা স্বস্তি পাওয়া গেলেও এখন আবারো মশার উপদ্রব বেড়েছে।

এদিকে পৌরসভা কর্তৃপক্ষ মশক নিধন কার্যক্রম চালায় গত ১০ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত। তবে, পৌর এলাকার অনেক স্থানে ড্রেনে আবর্জনা ফেলায় পানির প্রবাহ বন্ধ হয়ে যাচ্ছে। এমনকি বিভিন্ন অফিসের ঝোপঝাড় এবং পচাঁ জলাশয় থাকায় মশার প্রজনন বাড়ছে। পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দারা জানান, গরম পড়ার সাথে সাথে মশার উৎপাত বেড়েছে। এতে রাতে ও দিনে শান্তিতে ঘরে থাকতে পারা যাচ্ছে না। দিনে যেমন মশার উপদ্রব বেড়েছে রাতেও একই অবস্থা। বিশেষ করে রাতে মশারি না টাঙ্গিয়ে ঘুমাতে পারা যায় না। এমনকি দিনেও মশার উপদ্রব বেড়ে গেছে। মশা মারা কয়েল দিয়েও মশা নিবারণ করা যাচ্ছে না। আবার বেশী কয়েল ব্যবহার করাও যাচ্ছে না, এর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

এছাড়া ঘরে ছোট বাচ্চা আছে এদের নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে তাই মশা নিধনে খুব দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া প্রয়োজন। পৌর এলাকার বিভিন্ন মহল্লার ড্রেন পরিস্কার করা হলেও বাড়ির আবর্জনা ড্রেনে ফেলে দেওয়ায় পানির প্রবাহ বন্ধ হয়ে যাচ্ছে। এটিও একটি কারণ হওয়ায় মশার উৎপাত বেড়ে গেছে। এমনকি শিক্ষার্থীরা সন্ধ্যায় পড়তে বসলে মশার উৎপাতের কারণে বসা যায়না। পৌর কর্তৃপক্ষ মশা নিধনে ফগার মেশিন ব্যবহার করলেও, মাঝ খানে কিছুদিন স্বস্তিতে থাকলেও সম্প্রতি মশার উপদ্রব আবা বেড়ে যাওয়ায় অসুবিধায় পড়তে হচ্ছে নাগরিকদের।
এদিকে শুধু পৌরসভা উপর দোষারোপ না করে নিজেদের বাড়ির আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নিজেদের নিতে হবে জানিয়ে অনেকেই বলেন, শুধু দোষারোপ করা থেকে এ সংস্কৃতি পরিহার করতে হবে। এখনো অনেকেই বাড়ির ময়লা রাস্তা বা ড্রেনে ফেলে, নিজের বাড়ির পাশের নালা ঠিকমত পরিস্কার রাখলে মশার উপদ্রব অনেকাংশে কমে আসবে। পাঠানপাড়ার বাসিন্দা মাসুদুর রহমান বলেন, মশার উপদ্রব বিকাল থেকে বাড়ছে। মশক নিধনে পৌরসভার কর্মীদের ওষুধ ছিটাতে দেখা গেছে। এরপরও আবারো বেড়েছে মশা। বিশেষ করে সন্ধ্যার পর ঘরের বাইরে কোথাও দাঁড়ালেই ঝাঁকে ঝাঁকে মশা ঘিরে ধরছে।

শহরের সিভিল সার্জন অফিস ও গণপূর্ত দপ্তরের পেছনে ঝোপঝাড় ও ময়লার স্তুপ থাকায় মশার প্রজনন বাড়ার জায়গা এটি। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেডিক্যাল ডাঃ ওয়ালিউল ইসলাম খান জানান, গ্রীস্মকালে সাধারণত মশার উপদ্রব একটু বাড়ে। ১০ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত সকাল সাড়ে ৬টা থেকে ৯টা পর্যন্ত এবং বিকেল ৪টা থেকে ৭টা পর্যন্ত ৬টি ফগার মেশিন দিয়ে প্রথম পর্যায়ে বিভিন্ন ওয়ার্ডে স্প্রে চালানো হয়। নাগরিকদেরও সচেষ্ট থাকতে হবে ময়লা ড্রেনে না ফেলা এবং নির্দিষ্ট স্থানে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত ময়লা ফেলতে হবে। যত্রতত্র ময়লা ফেলতে নাগরিকদের সচেতনতা বৃদ্ধিতে বাড়ি বাড়ি লিফলেট বিতরণের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ মোখলেসুর রহমান জানান, সাধারণতঃ গ্রীস্মকালে মশার উপদ্রব বাড়ে। এরপরও পৌরসভায় এখন যথেষ্ট ফগার মেশিনসহ যাবতীয় সরঞ্জাম রয়েছে। এরপরও মশক নিধন কার্যক্রম অব্যাহত রয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments