জয়নাল আবেদীন: প্রকৃত অসহায়, দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষদের টিসিবির ফ্যামিলি কার্ড প্রদান, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানো, ভূমিহীনদের পুনর্বাসন ও রেশনের দাবি জানিয়ে রংপুর নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ভূমিহীন ও গৃহহীনরা।

গতকাল দুপুরে রংপুর প্রেসক্লাব চত্বর থেকে দাবি আদায়ে বিক্ষোভ মিছিল করে সুবিধা বঞ্চিতদের এ সংগঠনটি। বিক্ষোভ মিছিল শেষে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, ভূমিহীন ও গৃহহীন সংগঠনের নেতা চান মিয়া, ভূমিহীন পুনর্বাসন আন্দোলনের নেতা ও বাসদ জেলার আহ্বায়ক আনোয়ার হোসেন বাবলু, সদস্য সচিব আহসানুল আরেফিন তিতু, গোলজার হোসেন । এ সময় বক্তারা, সরকার টিসিবির কার্ডের মাধ্যমে স্বল্পমূল্যে সামান্য কিছু পণ্য গরীব মানুষকে দেওয়ার যে পরিকল্পনা নিয়েছে, তাতে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কিছু মানুষ শুধু সুবিধা পাচ্ছে। তারপরও টাকার বিনিময়ে দেওয়া এই সামান্য ত্রাণ নিয়েও চলছে দুর্নীতি ও স্বজনপ্রীতি। কোথাও কোথাও জনপ্রতিনিধিরা আত্মীয়-স্বজন ও পরিচিতদের মাঝে এই কার্ড বিতরণ করেছে।

নেতৃবৃন্দ আরও বলেন, বাসস্থান মানুষের মৌলিক অধিকার এবং তা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। কিন্তু রাষ্ট্র সে দায়িত্ব পালন না করে উল্টো রেলের ধারে, খাসজমিতে যারা কোনরকম মাথা গোঁজার ঠাই করেছে তাদেরকে উচ্ছেদ করার হুমকি দিচ্ছে। হাইকোর্টের নির্দেশ অনুসারে পুনর্বাসন ছাড়া কোনো বস্তি উচ্ছেদ করা যাবে না। এ ছাড়া কিছুদিন আগে সরকার ঘোষণা দিয়েছে কোনো মানুষ গৃহহীন থাকবে না। অথচ এই সব ভূমিহীন, গৃহহীন মানুষের পুনর্বাসনের ব্যবস্থা করা হচ্ছে না। সমাবেশ থেকে সব নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি কমানোসহ শ্রমজীবী নি¤œ আয়ের মানুষের জন্য টিসিবির সুবিধা বাড়ানোর দাবি জানানো হয়। এ সময় অবিলম্বে অবৈধ মজুতদারদের চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা, সকল গরিব মানুষের জন্য আর্মি রেটে রেশনের ব্যবস্থা চালুর দাবি জানানো হয়। অন্যথায় শ্রমজীবী, গরীব ও সুবিধাবঞ্চিত মানুষদের সাথে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুমকি দেয় সংগঠনটি।

সমাবেশ শেষে ভূমিহীন ও গৃহহীনদের পক্ষ থেকে জেলা প্রশাসক আসিব আহসান এবং রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফাকে স্মারকলিপি প্রদান করা হয়।

Previous articleপাঁচবিবিতে সড়ক দূর্ঘটনায় যুবক নিহত
Next articleরংপুরে পাভেল রহমানের ‘আমার মুক্তিযুদ্ধ গণতন্ত্র সংগ্রাম’ বইয়ের মোড়ক উন্মোচন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।