জয়নাল আবেদীন: গত নয় বছর থেকে রংপুরে নিরবে কাজ করে যাচ্ছে মানব ফাউন্ডেশন পরিবার নামের একটি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান । এ বছরও তারা রংপুর নগরির ৫০টি দরিদ্র পরিবারকে রমজান মাসের পুরো এক মাসের খাবার তুলে দিয়েছেন । এছাড়াও প্রতিদিন ৫০টি ইফতারের প্যাকেট বিতরন করছেন ।

সোমবার দুপুওে সংস্থার সভাপতির সাথে আলাপকালে তিনি বলেন আজ থেকে ৯ বছর আগে আমি একাই এই কার্যক্রম শুরু করি । পরবর্তীতে আমার সাথে যুক্ত হন ছ্টো ভাই বড় ভাই সহ কিছু বন্ধু বান্ধব । ২১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে কার্যক্রম শুরু করি । বর্তমানে নিয়মিতসেচ্ছাসেবি রয়েছে ৩০/৩৫জন আর আমাদেও সদস্য হয়েছেন ১৫শ জন । ইতি পূর্বে অনেক শিক্ষার্থীও পরীক্ষার ফি জমা দিয়েছি, প্রতিবিন্ধ ভাইদের হুইল চেয়ার করোনাকালীন সময়ে সহযোগিতা করেছি । আমাদের সদস্যদের অর্থেই পরিচালিত হচ্ছে এই সংগঠন । পবিত্র রমজানে সেহরি ও ইফতার নিয়ে চিন্তিত পরিবার গুলোর মাঝে মধ্যরাতেই আমাদেও সেচ্ছাসেবি টিম ঘরের দরজায় হাজির হন। সবার হাতে ‘রহমতের প্যাকেট’। নগরীর বিভিন্ন পাড়া মহল্লা অলিগলি ঘুরে ঘুরে অসহায়, দুস্থ ও উপার্জনহীন পরিবারের কাছে সেহরি এবং ইফতারসামগ্রী পৌঁছে দিচ্ছেন । নাম দিয়েছেন ‘রহমতের প্যাকেট’ । তাতে রয়েছে দুই কেজি মুড়ি, দুই কেজি ছোলা বুট, চিনি দুই কেজি, খেজুর এক কেজি, শুকনা বুন্দিয়া আধা কেজি, এক ডজন খাবার স্যালাইন, আতপ চাল এক কেজি এবং এক লিটার ভোজ্যতেলসহ পুরো এক মাসের ইফতারসামগ্রী বিতরণ করেছে সংগঠনটি।

শনিবার মধ্যরাতে রংপুর নগরীর বৈরাগীপাড়া, বকুলতলা, কামাল কাছনা, বাবুখাঁ, গণেশপুর, তাঁতীপাড়ার চিহিৃত বাড়ি বাড়ি গিয়ে এসব খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়। এসব সামগ্রী পেয়ে খুশি হন নগরীর ওইসব এলাকার দরিদ্র পরিবারগুলো । শুধু এক মাসের ইফতারসামগ্রী বিতরণ করেই থেমে নেই মানব ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা। তারা শুরু করেছে ‘রহমতের বাক্স’ বিতরণ। এই কার্যক্রমের অংশ হিসেবে প্রতিদিন অন্তত ৫০ অসহায় ও দুস্থ মানুষের হাতে তুলে দেবে ইফতারের প্যাকেট। মানব ফাউন্ডেশন দীর্ঘ নয় বছর ধরে সমাজের অসহায়, দুস্থ, অস্বচ্ছল ও হতদরিদ্র মানুষদের জন্য কাজ করে আসছে। করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে চাল, ডাল, আলু, তেল, লবণ, সাবান, ফেস মাস্কসহ বিভিন্ন সামগ্রী নিয়ে হতদরিদ্রদের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি।

খাদ্যসামগ্রী বিতরণ ছাড়াও অসহায়, এতিম ও দরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা প্রদান, এতিমদের বিয়ের আয়োজন, শীতবস্ত্র বিতরণ, অসুস্থ রোগীর চিকিৎসার ব্যবস্থা করা, বেকারদের কর্মসংস্থান সৃষ্টি করা, পথশিশুদের লেখাপড়া করানোসহ বিভিন্ন মানবিক কাজ করছে মানব ফাউন্ডেশন।ক্লান্তিহীন পরিশ্রম আর হাসিভরা মুখে এই মানবিক কাজে নেতৃত্ব দিচ্ছে আল- আমিন । ২০১৪ সালের ১৮ ডিসেম্বর এই তরুণের হাত ধরে যাত্রা করে মানব ফাউন্ডেশন। গেল নয় বছরে নগরীর বিভিন্ন এলাকাসহ জেলার বেশ কয়েকটি উপজেলাতে কর্মহীন দুস্থ প্রায় দশ থেকে বারো হাজার পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে সংগঠনটি।

এ ব্যাপারে মানব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আল-আমিন গগন বলেন, পবিত্র রমজানের প্রথম ইভেন্ট হিসেবে আমরা ৫০টি পরিবারকে পুরো এক মাসের জন্য ‘রহমতের প্যাকেট’ বিতরণ করেছি। পর্যায়ক্রমে আরো প্যাকেট বিতরণ করা হবে। এ ছাড়া রমজান জুড়ে প্রতিদিন ৫০ জন করে ইফতার দেওয়া হবে। শুধু রমজানে ইফতার ও সেহরির খাবার বিতরণই নয়, প্রতিষ্ঠালগ্ন থেকেই আমরা সামর্থ্য ও সাধ্য অনুযায়ী মানুষের জন্য কাজ করার চেষ্টা করে যাচ্ছি।

Previous articleরংপুরে বিশ্ব পানি দিবস পালিত
Next articleমালয়েশিয়ায় রমজানে পণ্যমূল্য বৃদ্ধির পরিবর্তে ডিসকাউন্টের প্রতিযোগিতা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।