জয়নাল আবেদীন: বিনে পয়সার ফরম ১শ টাকা ঘুষ নিয়ে প্রদান সেই সাথে কারখানার লাইসেন্স করে দেবার নামে ৩৫ হাজার ঘুষ দাবি করার ঘটনায় রংপুরের শ্রম পরিদর্শক তপন কুমারকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের অধিন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক নাসির উদ্দিন আহাম্মেদ এ আদেশ প্রদান করেছেন।

দুদক রংপুর সমন্মিত কার্যালয় সূত্রে জানা গেছে গত ২৮ মার্” দুদক আয়োজিত রংপুর টাউন হলে গন শুনানী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দুদকের কমিশনার (তদন্ত) জহুরুল হক। গন শুনানীতে রংপুরের মিঠাপুকুর উপজেলার বুজরুক সন্তোষপুর গ্রামের মোস্তাফিজার রহমান অভিযোগ করেন তার মানহা ট্রেডিং নামে একটি কারখানা আছে। সে কারখানার লে আউট প্লান অনুমোদন সংক্রান্ত সেবা গ্রহনের জন্য গত ২৭ মার্” রংপুরের শ্রম পরিদর্শক (সাধারন) তপন কুমার রায়ের সাথে দেখা করলে ওই কর্মকর্তা তার কাছে লে আউট প্লান অনুমোদন করার জন্য ৩৫ হাজার টাকা ঘুষ দাবি করেন। এবং লাইসেন্স এর আবেদন ফরম বিনে পয়সায় সরবরাহ করার কথা থাকলেও তার কাছে ১শ টাকা জোর করে নিয়ে ফরম সরবরাহ করা হয়। গন শুনানী কালে শ্রম পরিদর্শক তপন কুমার ফরম বাবাদ ১শ টাকা ঘুষ নেবার কথা স্বীকার করেন। তবে ৩৫ হাজার টাকা চাননি বলে দাবি করেন। গন শুনানী কালে দুদক কমিশনার জহুরুল হক শ্রম পরিদর্শক তপন কুমারকে ২৪ ঘন্টার মধ্যে ঘুষ বাবদ ১শ টাকা নেবার জন্য ক্ষমা প্রার্থনা এবং আবেদনকারীকে সেই টাকা ফেরৎ দেবার নির্দ্দেশ দেন। সেই সাথে ৩৫ হাজার টাকা ঘুষ দাবি করার জন্য অনত্র বদলী না করে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেবার জন্য কতৃপক্ষকে নির্দ্দেশ দেন।

দুদক কমিশনার শ্রম অধিদপ্তরকে ৩ দিনের মধ্যে ব্যবস্থা নিতে আদেশ দেন অন্যথায় তার বিরুদ্ধে দুদক মামলা করবে বলে ঘোষনা দেন। দুদক কমিশনারের আদেশের পরিপ্রেক্ষিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের অধিন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক নাসির উদ্দিন আহাম্মেদ রংপুরের শ্রম পরিদর্শক তপন কুমারকে চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করার আদেশ প্রদান করে চিঠি দিয়েছেন। যার স্মারক নম্বর ১২২ । চিঠিতে ওই কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় তদন্ত করার আদেশ দেয়া হয়। এ ব্যাপারে রংপুর দুদক কার্যালয়ের উপ পরিচালক আবু হেনা আশিকুর রহমান জানান দুদকের শুনানীতে কমিশনারের নির্দ্দেশনা অনুযায়ী তপন কুমারকে চাকুরি থেকে বরখাস্ত করে তাদের অবহিত করা হয়েছে।

Previous articleইশরাকের গ্রেফতারে আবারো প্রমাণিত হলো এই সরকার চরম জুলুমবাজ: ফখরুল
Next article৩৪ মামলার আসামি মাদক ব্যবসায়ী মবু ডাকাত গ্রেফতার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।