শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাসাপাহারে বিদেশী ফল মালবেরি চাষে সফল কৃষি উদ্যোক্তা সোহেল রানা

সাপাহারে বিদেশী ফল মালবেরি চাষে সফল কৃষি উদ্যোক্তা সোহেল রানা

বাবুল আকতার: নওগাঁর সাপাহার উপজেলার বরেন্দ্র এগ্রো পার্কের উদ্যোক্তা সোহেল রানা বিদেশী ফল মালবেরি চাষে সফলতা অর্জন করেছে। তিনি প্রথম বারেই ভালো ফলন দেখে ব্যাণিজ্যিক ভাবে এই ফল চাষের পরিকল্পনা করছেন ।

সরেজমিনে দেখা গেছে, গাছ ভর্তি থোকায় থোকায় ঝুলে রয়েছে মালবেরি ফল। পাতার চেয়ে ফল বেশি ধরে আছে। গাছের পাতা ডিম্বাকার, চমৎকার খাঁজযুক্ত এবং অগ্রভাগ সূঁচাল। আকারে আঙ্গুরের চেয়ে কিছুটা বড় মালবেরি এই ফল। ফেব্রুয়ারি-মার্চ মাসে ফুল আসে এবং মার্চ-এপ্রিলেই ফল পাকে। প্রথম অবস্থায় সবুজ পরে লাল এবং সম্পূর্ণ পাকলে কালো রং ধারণ করে। দেখতে খুবই সুন্দর, আকর্ষণীয়। পাকা ফল রসালো এবং টক-মিষ্টি। প্রতিটি গাছ থেকে ৮ থেকে ১০ কেজি সংগ্রহ করা যায়। এবং চারা ও তৈরি করা যায়। খুব সহজেই ছাদে ও এর- চাষ করা সম্ভব। এ- ফল চাষে রোগ বালাই খুবই কম। কীটনাশক ও তেমন লাগে না। উৎপাদন খরচ ও কম। শুধু জৈব সার দিলে প্রায় সারা বছরই এই ফল পাওয়া যায়। যেহেতু এই মালবেরি আমদানি নির্ভরযোগ্য ফল। তাই বাজারে ও মালবেরি এই ফলের প্রচুর চাহিদা রয়েছে। এই ফল ঢাকা শহরে সুপার শপগুলোতে ব্যাপক চাহিদা রয়েছে।

এ বিষয়ে কথা হয় উদ্যোক্তা সোহেল রানার সঙ্গে তিনি জানান, বিদেশি উচ্চ মূল্যের পুষ্টিগুণ সম্পন্ন মালবেরি এই ফল। এই ফলটি বিদেশে বাণিজ্যিক ভাবে চাষ হয়। এবং বাজারজাত করা হয়। বাজারে ও এর ব্যাপক এর চাহিদা রয়েছে। নতুন এই ফলটি আমি পরীক্ষামূলক ভাবে থাইল্যান্ড, ভারত, তুরস্ক, অস্ট্রেলিয়া ও ইতালি সহ বিভিন্ন দেশ থেকে বিভিন্ন জাতের ৮ টি জাত সংগ্রহ করে এই মালবেরি চাষ করেছি। পরীক্ষামূলক ভারে প্রতিটা গাছে সাফল্য এসেছে এবং প্রচুর পরিমাণে ফল ধরেছে। সোহেল রানা আর ও জানান,এ ফল চাষে বাণিজ্যিক ভাবে এই মালবেরি ফল চাষের কথা জানিয়ে এই কৃষি উদ্যোক্তা বলেন,আসছে বছর চারা তৈরি করে বাণিজ্যিক ভাবে এই মালবেরি ফল চাষ করবো। এরই মধ্যে চারটি জাত পছন্দ করেছি। চারা তৈরি করে এক বিঘা জমিতে ৪ শত গাছ নিয়ে বাণিজ্যিক ভাবে এই মালবেরি চাষ করবো। আমার এই ফল দেখে উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন এলাকা থেকে এই বিদেশি ফল দেখতে অনেকেই আসছে। এরই মধ্যে নওগাঁয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আমার এই মালবেরি বাগান পরিদর্শন করেছেন। তিনি বাণিজ্যিক ভাবে বাগান তৈরি করতে উৎসাহিত করেছেন। তাই আমরা যদি বাণিজ্যিক ভাবে এই মালবেরি ফলের চাষ করতে পারি তাহলে স্থানীয় ভাবে পুষ্টির যোগান দেওয়া যাবে এবং স্থানীয় পুষ্টির চাহিদা মিটিয়ে সারাদেশে এর বাজারজাত করা যাবে। যেহেতু এই ফলটি আমদানি নির্ভর এবং বাজারে ও এর দাম বেশি। তাই ব্যাণিজ্যিক ভাবে এর চাষাবাদ করলে ১ হাজার টাকা কেজি দরে বিক্রি করবো। যাতে করে মানুষ এই পুষ্টিগুণ সম্পন্ন ফল টি কিনে খেতে পারে।

বাগানে মালবেরি ফল দেখতে আসা কামরুল ইসলাম বলেন,‘আমি সোহেল রানার বরেন্দ্র এগ্রো পার্কে বিদেশি নতুন জাতের মালবেরি ফলের চাষ হচ্ছে তাই দেখার জন্য আসছি। ফলটি খুবই আকর্ষণীয়। খেতে ও সুস্বাদু। শুনলাম ছাদে নাকি এই গাছ লাগানো যাবে। তাই আমি ও সোহেল রানার কাছ থেকে চারা নিয়ে গিয়ে আমার বাসায় টপে লাগাবো। বরেন্দ্র এগ্রো পার্কে ঘুরতে আসা মফিজ উদ্দীন বলেন, বরেন্দ্র এগ্রো পার্কে ঘুরতে এসে দেখলাম এই বিদেশি মালবেরির গাছ লাগানো হয়েছে। গাছগুলোতে প্রচুর পরিমাণে ফল ধরেছে। দেখে খুবই ভালো লাগলো। থোকায়-থোকায় ধরে থাকা ফল দেখতেই ভালো লাগছে।

একটা ফল খেয়ে ও দেখলাম, বেশ ভালো। আমি এখান থেকে চারা নিয়ে আমার বাড়িতে লাগাবো বলে নিয়ত করেছি। আমি সোহেল রানার বরেন্দ্র এগ্রো পার্কে বিদেশি নতুন জাতের মালবেরি ফলের চাষ হচ্ছে তাই দেখার জন্য এসেছি। ফলটি খুবই আকর্ষনীয়। খেতেও সুস্বাদু। শুনলাম ছাদে নাকি এই গাছ লাগানো যাবে। তাই আমিও সোহেল রানার কাছ থেকে চারা নিয়ে গিয়ে আমার বাসায় লাগাবো। ঘুরতে আসা দর্শনার্থীরা বলেন,সোহেল ভাইয়ের বাগানে মালবেরি এই ফলের গাছটি দেখে খুবই অবাক হয়েছি। এই ফলটি আমাদের এলাকায় আগে কখন ও দেখি নাই বা চাষাবাদ করা হয় নাই। সোহেল ভাইয়ের কাছ থেকে শুনলাম বাজারে নাকি এর চাহিদা অনেক। এবং দাম ও ভালো। তাই আমি মনে করি কৃষকরা যদি মালবেরি এই ফলটি বাণিজ্যিক ভাবে চাষ করে তাহলে তারা ব্যাপক ভাবে লাভবান হতে পারবে। কৃষক সাদেকুল বলেন, আমার বাড়ি রাজশাহীর গোদাগাড়ী সোহেল ভাইয়ের এই বাগান ঘুরতে এসে দেখি মালবেরি গাছ। কয়েকটি ফল খেলাম, খুব সুন্দর লাগলো। এখান থেকে আমি মালবেরি কয়েক টি চারা কিনলাম। লাগানোর পর ভালো ফল ধরলে, বেশি পরিমাণ জমিতে এই মালবেরি চাষ করবো। সাপাহার উপজেলা কৃষিসম্প্রসারন বিভাগের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আতাউর রহমান সেলিম বলেন আমাদের দেশে মালবেরি এখনো বাণিজ্যিক ভাবে চাষাবাদ শুরু হয়নি। তাই এখনও এই ফল সব এলাকায় পাওয়া যায় না। তবে রাজধানীর সুপার শপগুলোতে ১৫ শত থেকে ২ হাজার টাকায় এই ফল বিক্রি হয়। চাষিরা বাণিজ্যিক ভাবে এটি চাষাবাদ করে লাভবান হতে পারবেন। তাই এখনও এই ফল সব এলাকায় সেই ভাবে পাওয়া যায় না। তবে রাজধানীর সুপার শপগুলোতে ১৫শত থেকে ২ হাজার টাকায় এই ফল বিক্রি হয়। চাষিরা বাণিজ্যিক ভাবে এটি চাষাবাদ করে লাভবান হতে পারবেন। সোহেল রানা একজন সফল বাগানি। দীর্ঘদিন থেকেই বিভিন্ন ফল, ফুল, আম সহ নানা ধরনের বাগান আছে তার। সম্প্রতি তিনি ৮ রকম জাতের মালবেরি গাছ পরীক্ষামূলক ভাবে লাগিয়েছেন।

বর্তমানে গাছ থেকে ফল তোলার উপযোগী হয়েছে। প্রতিটি গাছে থেকে প্রায় ৮ থেকে ১০ কেজির মত ফল পাওয়া যাবে। এখানকার মাটি ও মালবেরি চাষের উপযোগী। এছাড়া বাড়ির ছাদে টবে ও এর চাষ করা যাবে। এই প্রথম সোহেল রানা বেশি সংখ্যক মালবেরি গাছ লাগিয়েছেন। সাপাহারে মালবেরি চাষ যেন আগামীতে বৃদ্ধি পায় সে জন্য চাষিদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments