শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলারেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ, জরিমানা করায় টিটিই বরখাস্ত!

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ, জরিমানা করায় টিটিই বরখাস্ত!

স্বপন কুমার কুন্ডু: রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেওয়ার পরও জরিমানা হিসেবে ভাড়া আদায় করায় চাকরি থেকে সাময়িক বরখাস্ত হয়েছেন ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক বা টিটিই শফিকুল ইসলাম। বৃহস্পতিবার (৫ মে) ট্রেনে সফররত ওই তিন যাত্রীর কাছ থেকে ভাড়া আদায়ের কয়েক ঘণ্টার মধ্যেই পাকশী বিভাগীয় রেলওয়ে বানিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনের নির্দেশে টিটিই শফিকুলকে বরখাস্তের আদেশ জানানো হয়।

শফিকুল ইসলাম রেলওয়ে জংশন স্টেশন ঈশ্বরদীর টিটিই হেডকোয়ার্টারের সঙ্গে যুক্ত ছিলেন। ওই তিন যাত্রীর সঙ্গে অসদাচারণের কারণেই তাকে সাময়িক বরখাস্তের এই শাস্তি দেওয়া হয় বলে দাবি তার। তবে বরখাস্তের আদেশে কোনো কারণ উল্লেখ করা হয়নি।

তিনি জানান, ৫ মে রাতে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে কর্তব্যরত ছিলেন। ওই ট্রেনে ডিউটিরত অবস্থায় তিনি বরখাস্তের আদেশটি জানতে পারেন।

বরখাস্তকৃত টিটিই ও রেলের একাধিক সূত্রে জানা যায়, ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ৫ মে দিবাগত রাতে ঈশ্বরদী জংশন স্টেশন থেকে তিন যাত্রী বিনা টিকিটে এসি কেবিনে চেপে বসেন। এসময় ট্রেনের কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের কাছে টিকিট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় বলে পরিচয় দেন।

বরখাস্ত টিটিই শফিকুল ইসলাম রেলওয়ে জংশন স্টেশন ঈশ্বরদীর টিটিই হেডকোয়ার্টারের সঙ্গে যুক্ত। তিনি জানান, ৫ মে রাতে ঢাকাগামী আন্তনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে কর্তব্যরত ছিলেন। ওই ট্রেনে ডিউটিরত অবস্থায় তিনি বরখাস্তের আদেশটি জানতে পারেন।

বরখাস্তকৃত টিটিই ও রেলের একাধিক সূত্রে জানা যায়, ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ৫ মে দিবাগত রাতে ঈশ্বরদী জংশন স্টেশন থেকে তিন যাত্রী বিনা টিকিটে এসি কেবিনে চেপে বসেন। এসময় ট্রেনের কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের কাছে টিকিট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় বলে পরিচয় দেন। টিটিই বিষয়টি পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) নুরুল আলমের পরামর্শ চাইলে তিনি সর্বনিম্ন সাধারণ ভাড়া নিয়ে টিকিট কাটার পরামর্শ দেন। এসিওর পরামর্শ অনুযায়ী টিটিই শফিকুল ইসলাম ওই তিন ট্রেনযাত্রীকে এসি টিকিটের পরিবর্তে মোট ১ হাজার ৫০ টাকা সুলভ শ্রেণির ভাড়া নিয়ে টিকিট বানিয়ে দেন। এসময় ট্রেনে কর্তব্যরত অ্যাটেনডেন্টসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন বলে জানান তিনি। যাত্রীদের সঙ্গে কোন অসদাচরণ বা জরিমানা আদায় করা হয়নি বলেও দাবি করেছেন শফিকুল।

সূত্র জানায়, ওই তিন যাত্রী তাৎক্ষণিকভাবে লিখিত কোনো অভিযোগ না করলেও তারা ঢাকায় পৌঁছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে ‘অসদাচরণ’ করার অভিযোগ করেন। এই অভিযোগের প্রেক্ষিতে পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন সংশ্লিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ দেন।

এ বিষয়ে রেল কর্মকর্তা নাসির উদ্দিন গণমাধ্যমকে জানান, লিখিত অভিযোগ পাইনি। তবে সুন্দরবন ট্রেনে বিনা টিকিটে ভ্রমণকারী তিন যাত্রীর সঙ্গে কর্তব্যরত টিটিই অসদাচরণ করেছেন বলে তারা রেলওয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের ফোনে অভিযোগ দেন। বিষয়টি আমাকেও অবহিত করা হয়। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে টিটিই শফিকুল ইসলামকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তের আদেশ শুক্রবার থেকে কার্যকর হয়েছে। কোনো তদন্ত ছাড়াই একতরফাভাবে কেন বরখাস্তের আদেশ দেওয়া হলো এ ব্যাপারে তিনি কোনো প্রকার মন্তব্য করতে রাজি হননি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments