মিজানুর রহমান বাদল: ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২০ জেলার মানুষ ঢাকা অভিমুখী। পাটুরিয়া ও আরিচা ঘাটে লহ্ধসঢ়;চ ও ফেরিতে মানুষের উপচে পড়া ভিড়। এদিকে পাটুরিয়া ঘাট থেকে মানিকগঞ্জ পর্যন্ত বাস-মোটরসাইকেলের ভিড়। যাত্রীরা ভোগান্তি মধ্য দিয়ে পাটুরিয়া ও আরিচা ফেরিঘাট থেকে লোকাল বাসে করে গন্তব্যে যেতে পারছে কর্মমুখী মানুষ।

শনিবার সকাল থেকেই ঢাকামুখী লোকাল যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে। যাত্রীরা দৌলদিয়া ঘাট এলাকায় আসার মাত্রই ফেরি বা লঞ্চে করে পাটুরিয়ায় আসতে পারছে ভোগান্তি ছাড়াই। তবে ঢাকামুখী যাত্রীবাহী পরিবহন বাস ও ব্যক্তিগত ছোটগাড়ির যাত্রী ও চালকদের ঘাট পর্যন্ত পৌঁছাতেই সময় লাগছে ৬ থেকে ৮ ঘণ্টা। দীর্ঘ সময় সড়কে আটকে থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন ঢাকামুখী পরিবহন বাসের যাত্রীরা।

শনিবার (৭ মে) বিকেলে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ঘুরে কর্মস্থলমুখী যাত্রীর ঢল লক্ষ্য করা গেছে। যাত্রীরা নগরবাড়ী ও দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট থেকে যাত্রীরা পাটুরিয়া আসছে। ফেরি ও লঞ্চঘাট থেকে প্রায় এক কিলোমিটার পথ পায়ে হেঁটে পাটুরিয়ায় বিআইডব্লিউটিএ’র পুরাতন টার্মিনালে লোকাল বাসে ওঠতে হচ্ছে। বাসে যাত্রীদেও কাছ থেকে নির্ধারিত ভাড়া না নিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। যাত্রীর তুলনায় পর্যাপ্ত বাস না থাকায় কিছুটা ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলমুখী।

ফেরিঘাট কর্তৃপক্ষ সূত্রে জানাগেছে, ঈদ শেষে যাত্রী ও যানবাহন পারাপারে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২১টি ফেরি চলাচল করছে। যাত্রীরা ভোগান্তি ছাড়াই দৌলতদিয়া ঘাট পার হয়ে পাটুরিয়া ঘাটে চলে যাচ্ছে। তবে দৌলতদিয়ায় চারটি ফেরিঘাট দিয়ে অপেক্ষমাণ এসব যানবাহনগুলো পারাপার অব্যাহত রয়েছে বলে জানিয়েছে দৌলতদিয়া ফেরিঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এদিকে পাটুরিয়ায় বাস মালিক সমিতি বলছে, গতকালের চেয়ে আজকে কর্মমুখী যাত্রীর চাপ বেড়েছে পাটুরিয়ায়। যাত্রীর তুলনায় আজকে বাস কম বলে জানান মালিক সমিতি কর্তৃপক্ষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য শাখার ব্যবস্থাপক মো. সালাম হোসেন বলেন, পাটুরিয়া- দৌলতদিয়া নৌপথে ঈদ ফেরত যাত্রী ও যানবাহন পারাপারে ২১টি ফেরি চলাচল করছে। দৌলতদিয়া ঘাট থেকে পাটুরিয়া ঘাটে প্রচুর কর্মমুখী যাত্রী আসছে। এদিকে বিআইডব্লিউটিসির রাজবাড়ির দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো. শিহাব উদ্দিন জানান, দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ঢাকামুখী যাত্রী ও যানবাহনের চাপ রয়েছে। ঘাট এলাকা থেকে ৪ কিলোমিটার পর্যন্ত যানবাহনের দীর্ঘ সারি রয়েছে। তবে ঢাকামুখী লোকাল যাত্রীদের তেমন ভোগান্তি নেই।

Previous articleমুলাদীতে গাছ কাটাকে কেন্দ্র করে ৩ জনকে কুপিয়ে জখম
Next articleরেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ: টিটিই বরখাস্তের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমটি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।