বাংলাদেশ প্রতিবেদক: সম্প্রতি রাজশাহী বিভাগের এলজিইডির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর ‘জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প (ক্রিম্প)’ এর মাধ্যমে বাস্তবায়িত ‘ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক)’ আয়োজিক অনুষ্ঠানে এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও ক্রিলিকের পরিচালক জনাব এ কে এম লুৎফর রহমার প্রশিক্ষণের উদ্ধোধন করেন।

জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প (ক্রিম্প)’ এর প্রকল্প পরিচালক জনাব মোঃ জসিম উদ্দিন তাঁর স্বাগত বক্তব্যে এই প্রকল্প প্রস্তুতির সময়কার মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক স্বদিচ্ছার কথা স্মৃতিচারণ করেন। প্রকল্পের প্রেক্ষাপট বর্ণনাকালে তিনি কীভাবে প্রাতিষ্ঠানিকীকরণ করা যেতে পারে তার উপর বিশদ আলোচনা করেন। তিনি এসময় ক্রিলিক প্রতিষ্ঠার উদ্দেশ্য ও করণীয় সর্ম্পকে সম্যক ধারণা দেন। এসময় তাঁকে সহায়তা করেন ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক)-এর নির্বাহী প্রকৌশলী জনাব মোঃ সফিকুল ইসলাম।

রাজশহী বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জনাব মোঃ লুৎফর রহমানের সভাপতিত্বে জলবায়ু বিষয়ক এই সচেতনতামূলক প্রশিক্ষলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডি বগুড়া অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জনাব মোঃ গোলাম কবির।

অতিরিক্ত প্রধান প্রকৌশলী জনাব এ কে এম লৎফর রহমন তাঁর উদ্বোধনী বক্তব্যে রাজশাহী বিভাগের জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব ও দুর্যোগপূর্ণ অবস্থার কথা তুলে ধরে পরিকল্পনা, ডিজাইন, বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণ কার্যক্রমে জলবায়ু সহিষ্ণুতার অন্তর্ভুক্তি, জ্ঞান ব্যবস্থাপনা, মানসিকতার উন্নয়ন ও সম্পদের সদব্যবহারের মাধ্যমে দেশব্যাপি দীর্ঘমেয়াদী টেকসই উন্নয়নে এক লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

রাজশাহী বিভাগের ৩টি অঞ্চলের অধীনে ৮টি জেলার তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, উপজেলা প্রকৌশলী, সিনিয়র সহকারী প্রকেীশলী, উপজেলা সহকারী প্রকৌশলীসহ মোট ৭৩ জন প্রকৌশলী দিনব্যাপী আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন, ক্রিম্প ও ক্রিলিক’ শীর্ষক সচেতনতামূলক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন রাজশাহী জেলার নির্বাহী প্রকৌশলী মোঃ মোস্তাক আহমদ। সচেতনতামূলক প্রশিক্ষণে ক্রিলিকের বিশেষজ্ঞ পরামর্শক জনাব বান্দা হাফিজ, জনাব ফারুক বিশ্বাস, জনাব রউফ আকন্দ ও জনাব নাজমুল হাকিম প্রশিক্ষণ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

Previous articleনোয়াখালীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল
Next articleহাসপাতালে হাজী সেলিম
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।