শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাবাউফলে শিক্ষার আলো ছড়াচ্ছে চাঁনবরু স্মৃতি পাঠাগার

বাউফলে শিক্ষার আলো ছড়াচ্ছে চাঁনবরু স্মৃতি পাঠাগার

অতুল পাল: বাউফলে সকল পর্যায়ের শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষের দেশপ্রেম, মুক্ত চিন্তার বিকাশ ও জ্ঞানের পরিধি বৃদ্ধির লক্ষে উপজেলার মদনপুরা ইউনিয়নের মাঝপড়া গ্রামে সোনামুদ্দিন মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন এলাকায় ব্যাক্তি উদ্যোগে গড়ে উঠেছে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত চাঁনবরু স্মৃতি পাঠাগার নামের একটি প্রতিষ্ঠান।

সম্পূর্ণ বিনামূল্যে প্রতিদিন শিক্ষার্থীদের কম্পিউটর শিক্ষা, সহায়ক বই থেকে নোট নেয়া, পত্রিকা ও ম্যাগাজিন পড়া, গল্প, উপন্যাস, ছড়া এবং বঙ্গবন্ধুর জীবনীসহ হরেক রকমের জ্ঞান অর্জনের সুবিধা থাকায় এরই মধ্যে বাউফলের সর্বত্র প্রতিষ্ঠানটির সুনাম ছড়িয়ে পড়েছে। এলাকাবাসীরা জানান, মাঝপাড়া গ্রামের মরহুম মমিন উদ্দিন খানের ছেলে সবুর খান নিজস্ব অর্থায়ণে ২০১৪ সালে পিছিয়ে পড়া সমাজকে জ্ঞানের আলোয় আলোকিত করতে গড়ে তোলেন চাঁনবরু বেগম স্মৃতি পাঠাগার। একই সাথে তিনি মমিন উদ্দিন খান বিজ্ঞানাগার এবং চাঁনবরু-মমিন উদ্দিন ফাউন্ডেশনও গড়ে তোলেন।

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার শিক্ষা এবং শিক্ষা সামগ্রী প্রদান করে প্রথমে কাজ শুরু করলেও প্রতিষ্ঠানটি এখন একটি পরিপূর্ণ জ্ঞান অন্বেষণের আলোকবর্তিক হিসেবে পরিচিতি লাভ করেছে। পাঠাগারে শিক্ষার্থী ছাড়াও অবসরপ্রাপ্ত ও বয়স্কদের জন্য রয়েছে দৈনিক জাতীয় পত্রিকা, আঞ্চলিক পত্রিকা, শিক্ষামূলক ম্যাগাজিন, মুক্তিযুদ্ধ বিষয়ক বই, বঙ্গবন্ধুর জীবনী, বিজ্ঞান চর্চার বই, স্মৃতি রোমন্থনমূলক বই, দেশবরেণ্য লেখকদের লেখা গল্প, নাটক এবং উপন্যাস জাতীয় বই ইত্যাদি। সরেজমিনে দেখা গেছে, এলাকার শিক্ষক- শিক্ষার্থী ছাড়াও নানা বয়সের প্রায় অর্ধশত মানুষ পাঠাগারে কম্পিউটার শিখছে, বই ও পত্রিকা পড়ছেন, মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা করছেন। জ্ঞানপিপাসুদের কাছে চাঁনবরু স্মৃতি পাঠাগারটি এখন মুক্ত চিন্তার প্রতিক হিসেবে চিহ্নিত হয়েছে। এলাকাবাসীরা জানান, সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত পাঠাগারটি নানা শ্রেণি পেশার মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠে।

পাঠাগারটিতে রয়েছে পর্যাপ্ত আলো, বৈদ্যুতিক পাখা এবং আসবাবপত্র। স্থানীয় চেয়ারম্যান মো. গোলাম মোস্তফা বলেন, অজোপাড়াগাঁয়ে শিক্ষার আলো প্রসারিত করতে এই উদ্যোগ বিরল। প্রবীন শিক্ষক ও সাবেক চেয়ারম্যান নুর মোহাম্মদ মিয়া বলেন, বয়োজেষ্ঠ্যদের জন্য গল্প আর পত্রিকা পড়ার সুযোগ করে দেয়া এক বড় পাওয়া। বাউফল সরকারি কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ রফিকুল ইসলাম জানান, শিক্ষাকে জাতির মেরুদ- বলা হয়, কিন্তু সেই শিক্ষা অন্বেষণে প্রয়োজন লাইব্রেরি বা পাঠাগার। এ পাঠাগারটি উপজেলার জ্ঞানচর্চার প্রাণ কেন্দ্র হবে বলে তিনি অভিমত ব্যাক্ত করেন। সোনামুদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং পাঠাগার পরিচালনা কমিটির অন্যতম সদস্য মোঃ মোশাররফ হোসেন বলেন, সবুর খানের এ উদ্যোগ প্রসংশনীয়। বর্তমানে স্কুল-কলেজের শিক্ষার্থীদের কাছে এ পাঠাগারটি আলোর বাতিঘর হয়ে দাঁড়িয়েছে ।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা বিশিষ্ট ব্যাবসায়ী সবুর খান বলেন, শিক্ষা জীবনেই মনে মনে পরিকল্পণা করেছিলাম গ্রামের শিক্ষার্থীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে একটি যুগপযোগী পাঠাগার গড়ে তোলার। মহান আল্লাহর রহমতে আজ সেটা বাস্তব রুপ নিয়েছে। পাঠাগারটি আরো উন্নত করতে পরিকল্পণা রয়েছে। চেষ্টা করে যাব সেই পরিকল্পণা বাস্তবায়ন করতে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments